টি-টোয়েন্টি বিশ্বকাপের সূচি প্রকাশ

সময় ট্রিবিউন | ১৭ আগষ্ট ২০২১, ১৮:১৫

ছবি : ইন্টারনেট

মাস দুই বাদেই শুরু হচ্ছে টি-টোয়েন্টি বিশ্বকাপ। ইতিমধ্যেই চূড়ান্ত হয়েছে সূচি। আজ (মঙ্গলবার) সকালে আনুষ্ঠানিক ঘোষণার মাধ্যমে টি-টোয়েন্টি বিশ্বকাপের সপ্তম আসরের সূচি প্রকাশ করেছে বিশ্ব ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা আইসিসি।

সংযুক্ত আরব আমিরাতে আগামী ১৭ই অক্টোবর শুরু হয়ে ১৪ নভেম্বর শেষ হবে ১৬ দলের এই বিশ্বকাপ। প্রথম দিনই স্কটল্যান্ডের বিপক্ষে মাঠে নামবে বাংলাদেশ। এর আগে ওমানের মোকাবিলা করবে পাপুয়া নিউগিনি।

নক আউট পর্বের আগে দুটি রাউন্ড খেলা হবে। প্রথম রাউন্ডে ৮ দল খেলবে ১২টি ম্যাচ। বাংলাদেশ, শ্রীলঙ্কা, আয়ারল্যান্ড, নেদারল্যান্ডস, স্কটল্যান্ড, নামিবিয়া, ওমান, পাপুয়া নিউগিনি- এই আট দল থেকে ৪টি দল যাবে সুপার টুয়েলভে।

র‌্যাঙ্কিংয়ের শীর্ষে থাকা ৮টি দল সরাসরি খেলবে সুপার টুয়েলভে। মূল পর্বের খেলায় হবে ৩০টি ম্যাচ। এখানে দলগুলোকে দুই গ্রুপে ভাগ করা হবে, ছয়টি করে দল থাকবে এক গ্রুপে।

সুপার টুয়েলভের খেলা মাঠে গড়াবে ২৩ অক্টোবর থেকে। আবুধাবির শেখ আবু জায়েদ ক্রিকেট স্টেডিয়ামে এই পর্বে প্রথম ম্যাচটি হবে অস্ট্রেলিয়া ও দক্ষিণ আফ্রিকার মধ্যে। একইদিনে বিকেলে দুবাই আন্তর্জাতিক স্টেডিয়ামে বর্তমান চ্যাম্পিয়ন ওয়েস্ট ইন্ডিজ মোকাবেলা করবে ইংল্যান্ডকে।
দ্বিতীয়পর্বে দুই চিরপ্রতিদ্বন্দ্বী ভারত-পাকিস্তানের ম্যাচ মাঠে গড়াবে ২৪ অক্টোবর দুবাইয়ে। ৮ নভেম্বর প্রথমপর্বের গ্রুপ ১ রানারআপ দলের খেলতে হবে ভারতের বিপক্ষে।

টুর্নামেন্টের নকআউটে তিনটি ম্যাচই আয়োজন করবে দুবাই। ১০ এবং ১১ নভেম্বর সেমিফাইনাল। ফাইনাল ১৪ নভেম্বর একই ভেন্যুতে।

বিশ্বকাপের সূচি
প্রথম রাউন্ড
তারিখ ম্যাচ ভেন্যু
১৭ই অক্টোবর ওমান-পাপুয়া নিউগিনি ওমান
১৭ই অক্টোবর বাংলাদেশ-স্কটল্যান্ড ওমান
১৮ই অক্টোবর আয়ারল্যান্ড-নেদারল্যান্ডস আবুধাবি
১৮ই অক্টোবর শ্রীলঙ্কা-নামিবিয়িা আবুধাবি
১৯ ই অক্টোবর স্কটল্যান্ড-পাপুয়া নিউগিনি ওমান
১৯ই অক্টোবর ওমান-বাংলাদেশ ওমান
২০শে অক্টোবর নামিবিয়া-নেদারল্যান্ডস আবুধাবি
২১শে অক্টোবর বাংলাদেশ-পাপুয়া নিউগিনি ওমান
২১শে অক্টোবর ওমান-স্কটল্যান্ড ওমান
২২শে অক্টোবর নামিবিয়া-আয়ারল্যান্ড শারজা
২২শে অক্টোবর শ্রীলঙ্কা-নেদারল্যান্ডস শারজা


আপনার মূল্যবান মতামত দিন: