কলম্বিয়াকে হারিয়ে কোপা আমেরিকার ফাইনালে আর্জেন্টিনা

সময় ট্রিবিউন | ৭ জুলাই ২০২১, ১৫:৪৪

ছবি : ইন্টারনেট

কোপা আমেরিকার চলতি আসরে সেমিফাইনাইলে কলম্বিয়াকে ট্রাইবেকারে ৩-২ গোলে হারিয়ে ফাইনালে উঠেছে ফেবারিট আর্জেন্টিনা।

চলতি আসরের কোপা আমেরিকার ফাইনালে এরই মধ্যে পৌঁছে গেছে ব্রাজিল। দুর্দান্ত ছন্দ রয়েছে নেইমাররা। ব্রাজিল দলের অন্যতম তারকা ফুটবলার নেইমার শেষ দুইটি ম্যাচে গোল করতে পারেননি, কিন্তু করিয়েছেন।

কোপা আমেরিকার দ্বিতীয় সেমিফাইনালে কলম্বিয়ার বিপক্ষে মাঠে নামে ১৪ বারের চ্যাম্পিয়ন আর্জেন্টিনা। বুধবার ব্রাজিলের রাজধানী ব্রাজিলিয়ার মানে গারিঞ্চা স্টেডিয়ামে ম্যাচটি বাংলাদেশ সময় সকাল ৭টায় শুরু হয়।

ম্যাচের প্রথমার্ধে ১-০ গোলের লিড নিয়ে বিরতিতে যায় আর্জেন্টিনা। তবে দ্বিতীয়ার্ধে সমতা ফেরায় কলম্বিয়া। আর এতে খেলা ট্রাইবেকারে গড়ায়।

টাইব্রেকারে কলম্বিয়া ১ম শট নেন কুয়াদ্রাদো, গোল। আর্জেন্টিনার প্রথম শট নেন মেসি, গোল। কলম্বিয়ার দ্বিতীয় শট, সানচেজ, ফিরিয়ে দিলেন আর্জেন্টিনা গোলরক্ষক মার্টিনেজ। গোল হলো না। আর্জেন্টিনা দ্বিতীয় শট, রদ্রিগো। বারের ওপর দিয়ে মেরে দিলেন তিনি। গোল হলো না।

কলম্বিয়ার তৃতীয় শট নিলেন, ইয়েরি মিনা। আবারো ফিরিয়ে দিলেন মার্টিনেজ। গোল হলো না। আর্জেন্টিনা তৃতীয় শট পেরেডেস। গোল। কলম্বিয়ার চর্তু শটে গোল। আর্জেন্টিনা চতুর্থ শট লওতারো মার্টিনেজ, গোল হয়ে গেলো। কলম্বিয়ার শেষ শটটিও ঠেকিয়ে দিলেন মার্টিনেজ। আর তখনই ফাইনালে উঠে গেল কলম্বিয়া।

ম্যাচে দলের প্রথম গোলে অবদান রেখে নতুন এক রেকর্ড গড়েছেন মেসি। এখন পর্যন্ত চলতি কোপায় তার ৫টি অ্যাসিস্ট। এর আগে এক আসরে ৪টির বেশি অ্যাসিস্ট ছিল না আর কারো।

গোল হজমের দুই মিনিট পরেই সমতায় ফেরার সুযোগ পেয়েছিল কলম্বিয়া। কিন্তু কুয়াদ্রাদোর শট কর্নারের বিনিময়ে ফেরান আর্জেন্তিনার গোলরক্ষক এমিলিয়ানো মার্তিনেস। ৩৮তম মিনিটে কুয়াদ্রাদোর কর্নার থেকে হেডে গোল করার চেষ্টা করেন মিনা। তার হেডার ক্রসবার ছুঁয়ে মাঠের বাইরে চলে যায়।

বিরতির আগে মেসির কর্নার কিক থেকে বল ছয় গজ বক্সে পান গঞ্জালেস। হেডও নেন গঞ্জালেস, তবে বল জালে প্রবেশের ঠিক আগে বল ক্রসবারের উপর দিয়ে পাঠিয়ে দেন গোলরক্ষক।

দ্বিতীয়ার্ধে কলম্বিয়া ধীরে ধীরে আক্রমণের গতি বাড়াতে থাকে। বল দখলেও এগিয়ে যায় তারা। ৬১তম মিনিটে কাঙ্ক্ষিত লক্ষ্যের দেখাও পেয়ে যায় কলম্বিয়া। কারদোনার ফ্রি-কিক থেকে বল নিয়ে আর্জেন্টিনার রক্ষণে ঢুকে দারুণ এক ফিনিশিংয়ে সমতা টানেন লুইস দিয়াজ।

৬৭তম মিনিটে গঞ্জালেসকে তুলে নিয়ে দি মারিয়াকে মাঠে নামায় আর্জেন্তিনা। ৮২ মিনিটে এ পিএসজি অ্যাটাকিং মিডফিল্ডারের পাস থেকে বল ধরে শট নেন মেসি। বল পোস্টে লেগে প্রতিহত হয়। এরপর নির্ধারিত ৯০ মিনিট ও যোগ করা সময়ে দুই দল আর লক্ষ্যের দেখা না পেলে নতুন নিয়ম অনুযায়ী, ম্যাচের ভাগ্য নির্ধারিত হয় পেনাল্টি শুট-আউটে।

২০১৬ সালের পর এ প্রথম কোপার ফাইনালে উঠল আর্জেন্টিনা। আগামী রোববার বাংলাদেশ সময় ভোর ৬টায় তারা ১৫তম কোপা জেতার স্বপ্ন নিয়ে ব্রাজিলের মুখোমুখি হবে। স্বাগতিকদের বিপক্ষে সর্বশেষ ২০০৭ সালে কোপার ফাইনাল খেলেছিল আলবিসেলেস্তেরা।

 


আপনার মূল্যবান মতামত দিন:


  1. পরকীয়ার অভিযোগে স্বামীর বিরুদ্ধে স্ত্রীর মামলা
    পরকীয়ার অভিযোগে স্বামীর বিরুদ্ধে স্ত্রীর মামলা
  1. নির্বাচনে এমপি মন্ত্রীরা প্রভাব বিস্তার করলে ব্যবস্থা : সিইসি
    নির্বাচনে এমপি মন্ত্রীরা প্রভাব বিস্তার করলে ব্যবস্থা : সিইসি
  1. উপজেলা নির্বাচন : মাঠে থাকবে ৪১৮ প্লাটুন বিজিবি
    উপজেলা নির্বাচন : মাঠে থাকবে ৪১৮ প্লাটুন বিজিবি
  1. স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র প্রতিষ্ঠায় ইবি ছাত্রলীগের সংহতি
    স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র প্রতিষ্ঠায় ইবি ছাত্রলীগের সংহতি
  1. জাবির ডিন নির্বাচনে রিটার্নিং কর্মকর্তার বিরুদ্ধে পক্ষপাতিত্বের অভিযোগ
    জাবির ডিন নির্বাচনে রিটার্নিং কর্মকর্তার বিরুদ্ধে পক্ষপাতিত্বের অভিযোগ
  1. হিট স্ট্রোকে ১৫ দিনে ১৫ জনের মৃত্যু
    হিট স্ট্রোকে ১৫ দিনে ১৫ জনের মৃত্যু
  1. শেরপুরের বলাইরচরে প্রাথমিক স্কুল শিক্ষার্থীদের মাঝে স্কুলব্যাগ ও টিফিন বক্স বিতরণ
    শেরপুরের বলাইরচরে প্রাথমিক স্কুল শিক্ষার্থীদের মাঝে স্কুলব্যাগ ও টিফিন বক্স বিতরণ
  1. শেরপুরে পল্লী বিদ্যুৎ সমিতির কর্মকর্তা ও কর্মচারীদের কর্মবিরতি
    শেরপুরে পল্লী বিদ্যুৎ সমিতির কর্মকর্তা ও কর্মচারীদের কর্মবিরতি
  1. চট্টগ্রামে একদল তরুণদের উদ্যোগে আয়োজিত হলো “বই বিনিময় উৎসব”
    চট্টগ্রামে একদল তরুণদের উদ্যোগে আয়োজিত হলো “বই বিনিময় উৎসব”
  1. গাজা পুনর্গঠনে সময় লাগবে ৮০ বছর : জাতিসংঘ
    গাজা পুনর্গঠনে সময় লাগবে ৮০ বছর : জাতিসংঘ