ফুটবলে নীল কার্ডের বিপক্ষে ফিফা প্রেসিডেন্ট

স্পোর্টস ডেস্ক | ৩ মার্চ ২০২৪, ১২:৩৮

ফুটবলে নীল কার্ডের বিপক্ষে ফিফা প্রেসিডেন্ট

১৯৭০ সালের মেক্সিকো বিশ্বকাপ থেকে ফুটবলে ব্যবহৃত হয়ে আসছে হলুদ কার্ড এবং লাল কার্ড। সেই সঙ্গে খেলোয়াড়কে ম্যাচ রেফারি কেন এই দুইটি কার্ড দেখায় তার সাথে পরিচিত সকলে। তবে সম্প্রতি ফুটবলে হলুদ কার্ড এবং লাল কার্ডের পাশাপাশি নতুন আরও একটা কার্ড যোগ করা হয় তা হল নীল কার্ড।

ফুটবলের আইন প্রণয়নকারী সংস্থা ইন্টারন্যাশনাল ফুটবল অ্যাসোসিয়েশন বোর্ডের (আইএফএবি) এই কার্ডের প্রস্তাব দিয়ে জানিয়েছে রেফারির সিদ্ধান্তের বিরোধিতা করা কিংবা বাজেভাবে ফাউল করা খেলোয়াড়কে নীল কার্ড দেখাতে পারবেন রেফারিরা। শাস্তি হিসেবে ঐ খেলোয়াড়কে ১০ মিনিট মাঠের বাইরে থাকতে হবে। তবে সংস্থাটির এই প্রস্তাবের বিরোধিতা করেছেন ফিফার সভাপতি জিয়ান্নি ইনফান্তিনো। তিনি সাফ জানিয়েছিলেন, এই কার্ড ম্যাচে ব্যবহার করা যাবে না।

সম্প্রতি স্কটল্যান্ডে আইএফএবি-এর বার্ষিক সাধারণ সভায় প্রস্তাবিত নীল কার্ড নিয়ে ফিফার সঙ্গে আলোচনা হয়। পরে বিশ্ব ফুটবল নিয়ন্ত্রক সংস্থা ফিফার প্রেসিডেন্ট জিয়ান্নি ইনফান্তিনো ফুটবলে নীল কার্ডের প্রসঙ্গে বলেন, ‘নীল কার্ড এটি এমন একটি বিষয় যার সঙ্গে আমাদের এবং ফুটবলের সঙ্গে কোনো সম্পর্ক নেই। ফিফা নীল কার্ডের সম্পূর্ণ বিরোধী। ফিফার সভাপতি হয়েও এই বিষয়টি নিয়ে আমি অবগত ছিলাম না। আপনি যদি কোনো শিরোনাম চান, সেটা হল নীল কার্ডকে লাল কার্ড।’ নীল কার্ড ফুটবল ঐতিহ্যের বিরোধী হবে মনে করেন ফিফা প্রধান, ‘আমরা যে কোনো ধারণা ও প্রস্তাব নিয়ে খোলামেলা আলোচনা করি। কিন্তু এই ব্যাপারটা নিয়ে ভাবুন তো, আপনাকে খেলার ঐতিহ্য রক্ষা করতে হবে।’


আপনার মূল্যবান মতামত দিন: