২০২৩ সালে ক্রিকেটে যে ১০ রেকর্ড ভেঙেছে

স্পোর্টস ডেস্ক | ১ জানুয়ারী ২০২৪, ১০:৪৩

২০২৩ সালে ক্রিকেটে যে ১০ রেকর্ড ভেঙেছে

ক্রিকেট গৌরবময় অনিশ্চয়তার খেলা। তবুও সেখানে ব্যাট ও বল হাতে প্রভাব বিস্তার করেন ক্রিকেটাররা। হয় নতুন রেকর্ড, ভেঙে যায় পুরনোটা। একজনকে পেছনে ফেলে শীর্ষে আরোহণ করেন অন্যজন। ২০২৩ সালেও এমন ঘটনা ঘটেছে বেশ কিছু। চলনু দেখে নেওয়া যাক তার মধ্যে সেরা দশটি রেকর্ড ভাঙা-গড়ার পরিসংখ্যান।

১. টেস্ট ক্রিকেটে সর্বোচ্চ ছক্কার রেকর্ড:

টেস্ট ক্রিকেটে সর্বোচ্চ ১০৭ ছক্কার রেকর্ডটি দখলে ছিল ব্রেন্ডান ম্যাককালামের। ২০২৩ সালের ফেব্রুয়ারিতে সেটা ভেঙে দেন বেন স্টোকস। ইংল্যান্ডের টেস্ট অধিনায়কের বর্তমান ছক্কার সংখ্যা ১২৪। ৮ ফেব্রুয়ারি নিউ জিল্যান্ডের বিপক্ষে রেকর্ড ভাঙা ১০৮তম ছক্কাটি হাঁকিয়েছিলেন তিনি।

২. বিশ্বকাপের দ্রুততম সেঞ্চুরি:

নেদারল্যান্ডসের বিপক্ষে ওয়ানডে বিশ্বকাপের ইতিহাসে দ্রুততম সেঞ্চুরিটি হাঁকান গ্লেন ম্যাক্সওয়েল। তিনি মাত্র ৪০ বলে করেন সেঞ্চুরি। তার আগে এইডেন মার্করাম করেছিলেন ৪৯ বলে সেঞ্চুরি।

৩. বিশ্বকাপে সর্বোচ্চ দলীয় সংগ্রহ:

২০২৩ ওয়ানডে বিশ্বকাপের উদ্বোধনী দিনেই রান বন্যা উপভোগ করেন ক্রিকেটপ্রেমীরা। শ্রীলঙ্কার বিপক্ষে দক্ষিণ আফ্রিকা আগে ব্যাট করে ৫ উইকেটে ৪২৮ রানের বিশাল সংগ্রহ দাঁড় করে। যা ওয়ানডে বিশ্বকাপের ইতিহাসে সর্বোচ্চ।

৪. টি-টোয়েন্টিতে সর্বোচ্চ রান তাড়া:

২০২৩ সালের ২৬ শে মার্চ দক্ষিণ আফ্রিকা আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে সর্বোচ্চ রান তাড়া করে জয়ের রেকর্ড গড়ে। ওয়েস্ট ইন্ডিজের ছুড়ে দেওয়া ২৫৮ রান তারা ছুঁয়ে ফেলে ১৮.৫ ওভারে কুইন্টন ডি ককের (৪৪ বলে ৯ চার ও ৮ ছক্কায় ১০০) ব্যাটে ভর করে।

৫. আন্তর্জাতিক ক্রিকেটে সবচেয়ে বেশি ছক্কা:

২০২৩ সালে ক্রিস গেইলের ৫৫৬ ছক্কার রেকর্ড ভেঙে দেন রোহিত শর্মা। ৪৬২ আন্তর্জাতিক ম্যাচে তার মোট ছক্কা এখন ৫৮২টি। ২০২৩ ওয়ানডে বিশ্বকাপে ১০ ইনিংসে তিনি হাঁকান ২৮টি ছক্কা! যা বিশ্বকাপের এক আসরে সর্বোচ্চ।

৬. ওয়ানডেতে সবচেয়ে বেশি সেঞ্চুরির রেকর্ড:

ওয়ানডেতে এতোদিন সবচেয়ে বেশি ৪৯টি সেঞ্চুরি ছিল শচীন টেন্ডুলকারের। ২০২৩ বিশ্বকাপে নিউ জিল্যান্ডের বিপক্ষের ম্যাচে সেঞ্চুরি হাঁকিয়ে সেই রেকর্ড ভেঙে ৫০টি সেঞ্চুরির রেকর্ড গড়েন বিরাট কোহলি।

৭. ওয়ানডেতে সবচেয়ে বেশি রানের ব্যবধানে জয়:

বিশ্বকাপের মঞ্চেই ওয়ানডেতে সবচেয়ে বেশি ব্যবধানের জয় তুলে নিয়ে রেকর্ড গড়ে ভারত। তারা শ্রীলঙ্কাকে হারায় রেকর্ড ৩১৭ রানের ব্যবধানে। আগে ব্যাট করে ভারত ৩৯০ রান তোলে। জবাবে মাত্র ৭৩ রানে অলআউট হয় লঙ্কানরা।

৮. টি-টোয়েন্টিতে সেরা বোলিং ফিগার:

মালয়েশিয়ার পেসার সাইয়াজরুল ইদ্রুস টি-টোয়েন্টি ক্রিকেট ইতিহাসে সেরা বোলিং ফিগারের রেকর্ড গড়েন। চীনের বিপক্ষে বিশ্বকাপ বাছাইপর্বের ম্যাচে মাত্র ৮ রান দিয়ে ৭ উইকেট শিকার করে নতুন এক নজির স্থাপন করেন তিনি।

৯. টি-টোয়েন্টির দ্রুততম ফিফটি ও সেঞ্চুরির রেকর্ড:

এশিয়ান গেমসে টি-টোয়েন্টির দ্রুততম ফিফটি ও সেঞ্চুরির রেকর্ড ভেঙে দেন নেপালের দুই ক্রিকেটার। দীপেন্দ্র সিং আইরি মাত্র ৯ বলে ফিফটি করে রেকর্ড গড়েন। আর কুশাল মাল্লা মাত্র ৩৪ বলে সেঞ্চুরি করে গড়েন আরেকটি নতুন রেকর্ড।

১০. বিশ্বকাপের এক আসরে সর্বোচ্চ রানের রেকর্ড:

২০২৩ ওয়ানডে বিশ্বকাপে বিরাট কোহলির ব্যাট হেসেছিল দারুণভাবে। তাতে ভেঙে যায় এক আসরে সর্বোচ্চ রানের রেকর্ড। শচীনের ২০০৩ বিশ্বকাপে করা ৬৭৩ রানের রেকর্ড ভেঙে কোহলি করেন রেকর্ড ৭৬৫ রান। গড় ছিল ৯৫.৬২।


আপনার মূল্যবান মতামত দিন: