গ্রীন জোনে অনুমতি ছাড়াই উড়ানো যাবে ড্রোন

আইটি ডেস্ক | ২৪ মার্চ ২০২১, ০২:২৯

ছবিঃ সংগৃহীত

বাংলাদেশ বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ (বেবিচক) আকাশে ড্রোন উড়ানোর জন্য তিনটি জোন বা এলাকা নির্ধারণ করেছে। জোনগুলো হলো রেড, ইয়েলো এবং গ্রীন। আর এই গ্রীন জোনে নির্ধারিত উচ্চতায় এবং নির্ধারিত ওজনের ড্রোন উড়াতে লাগবে না কোন অনুমতি।গ্রীন জোনে শুধুমাত্র বিনোদনের জন্য ছোট আকারের ড্রোন এখন থেকে আকাশে উড়ানো যাবে।

বাংলাদেশ বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ (বেবিচক) এক প্রেস বিজ্ঞপ্তিতে জানিয়েছে, এই ড্রোনের ওজন হবে পাঁচ কেজির কম ও তার উড্ডয়নের লেভেল অবশ্যই সমতল ভূমি থেকে ১০০ ফিটের মধ্যে হতে হবে। মঙ্গলবার (২৩ মার্চ) ড্রোন ওড়ানো বিষয়ে বেবিচকের ভার্চ্যুয়াল ওয়ার্কশপ অনুষ্ঠিত হয়। এ অনুষ্ঠানেই এসব বিষয় নিয়ে আলোচনা করা হয়।

ওয়ার্কশপে ড্রোনের বিষয়ে নির্দেশনা দেন বেবিচকের ফ্লাইট স্ট্যান্ডার্ড রেগুলেশন অ্যান্ড ইন্টারন্যাশনাল অ্যাফেয়ার্স বিভাগের পরিচালক গ্রুপ ক্যাপ্টেন ইমরানুর রহমান।

ইমরানুর রহমান বলেন, বিভিন্ন সংরক্ষিত এলাকা, সামরিক এলাকা, ঘনবসতিপূর্ণ এলাকা, জনসমাগমপূর্ণ এলাকাকে ইয়েলো জোন ধরা হয়েছে।  এছাড়াও নিষিদ্ধ এলাকা, বিপজ্জনক এলাকা, বিমানবন্দর এলাকা, কেপিআই ইত্যাদিকে রেড জোন হিসেবে ধরা হয়েছে।

এই দুই ধরনের জোন বাদে সব জোনকে গ্রিন জোন ধরা হয়েছে। গ্রিন জোনে যে কেউ অনুমতি ছাড়া ১০০ ফুটের মধ্যে ড্রোন ওড়াতে পারবেন। তবে ড্রোন যদি ১০০ ফুটের বেশি উড্ডয়ন করাতে হয়, সেক্ষেত্রে বেবিচক থেকে অনুমতি নিতে হবে।  



আপনার মূল্যবান মতামত দিন: