যুক্তরাষ্ট্রের সেনাবাহিনীকে হেডসেট সরবরাহ করবে মাইক্রোসফট

সময় ট্রিবিউন | ৩ এপ্রিল ২০২১, ০২:৩৭

ছবিঃ সংগৃহীত

মার্কিন সেনাবাহিনীকে অগমেন্টেড রিয়েলিটি হেডসেট সরবরাহের চুক্তি জিতে নিয়েছে মাইক্রোসফট। এর ফলে কোম্পানিটি মার্কিন সেনাসদস্যদের জন্য হোলোলেন্স সুবিধা সম্পন্ন হেডসেট সরবরাহের অনুমতি পেল। এ হেডসেট মাইক্রোসফটের আজুর ক্লাউড কম্পিউটিং সেবা সংবলিত বলে জানানো হয়। খবর রয়টার্স।

মাইক্রোসফটের এক মুখপাত্র জানান, এ চুক্তির ফলে মাইক্রোসফট মার্কিন সেনাবাহিনীকে আগামী ১০ বছরে ২ হাজার ২০০ কোটি ডলার মূল্যের অগমেন্টেড রিয়েলিটি হেডসেট সরবরাহ করবে। এ হেডসেটগুলো যুক্তরাষ্ট্রেই তৈরি করা হবে বলেও জানান মাইক্রোসফট মুখপাত্র।

এদিকে এ চুক্তি নিশ্চিত হওয়ার পরই নিউইয়র্কের পুঁজিবাজারে মাইক্রোসফটের শেয়ারের মূল্য বেড়েছে ৩ দশমিক ১ শতাংশ। ফলে মাইক্রোসফটের প্রতিটি শেয়ারের মূল্য বেড়ে দাঁড়িয়েছে ২৩৫ ডলার ৭৭ সেন্ট।

মাইক্রোসফট জানায়, তারা মার্কিন সেনাবাহিনীর ক্লোজ কমব্যাট ফোর্সের ১ লাখ ২০ হাজারের বেশি সদস্যের জন্য এ হেডসেট সরবরাহ করবে। এ প্রকল্প অনুসারে বিমান বাহিনীর সদস্যরা ককপিটে তাদের হেলমেটে যে ধরনের প্রযুক্তি ব্যবহার করে, ঠিক সেই ধরনের প্রযুক্তি সম্পন্ন গগলস মার্কিন স্থলবাহিনীর জন্য তৈরি করবে মাইক্রোসফট।

গত দুই বছর ধরে মাইক্রোসফট মার্কিন সেনাবাহিনীর সঙ্গে এ সংক্রান্ত প্রকল্পে প্রোটোটাইপিং ফেজে কাজ করছিল, যা ইন্টিগ্রেটেড ভিজ্যুয়াল অগমেন্টেশন সিস্টেম (আইভিএএস) নামে পরিচিত ছিল। বুধবার মাইক্রোসফট জানায়, সেনাবাহিনী এখন প্রকল্পটিকে উৎপাদনের পর্যায়ে নিয়ে যেতে চাইছে।

এক ব্লগ পোস্টে মাইক্রোসফটের টেকনিক্যাল ফেলো অ্যালেক্স কিপম্যান জানান, হেডসেটটি মূলত প্রতিকূল পরিস্থিতিতে সতর্কবার্তা দেয়া, তথ্য শেয়ার এবং বিভিন্ন ধরনের পরিস্থিতিতে সিদ্ধান্ত গ্রহণের জন্য উপযুক্ত করে তৈরি করা হয়েছে।

সূত্র জানায়, মাইক্রোসফট পেন্টাগনের সঙ্গে আরো ১ হাজার কোটি ডলারে একটি চুক্তি জিতে নিতে যাচ্ছে। এ চুক্তির ভিত্তিতে মাইক্রোসফট মার্কিন সেনাবাহিনীর সঙ্গে জয়েন্ট এন্টারপ্রাইজ ডিফেন্স ইনফ্রাস্টাকচার ক্লাউড কম্পিউটিং প্রকল্প নিয়ে কাজ করবে।


আপনার মূল্যবান মতামত দিন: