ঢাকায় নারী বাইকারদের আস্থার প্রতিষ্ঠান এখন "SHE CAN RIDE"

মাহিয়া লোবা | ১৬ মার্চ ২০২১, ০৫:২০

ছবিঃ সংগৃহীত

খুব বেশি দিন আগের কথা নয় যখন নারীদের ঘরের চৌহদ্দি পার হওয়াই বারণ ছিলো। আজ নারীরা বিচরণ করছেন এই বিশ্বজগত এর প্রতিটি ক্ষেত্রেই। আমাদের দেশে নারী পুরুষ এর অনুপাত ১০২:১০০। অথচ এখনো এই পুরুষ শাসিত সমাজে কোন নারী এগিয়ে যেতে চাইলে তাকে সহযোগিতা না করে উল্টো পেছন থেকে টেনে ধরে রাখে পুরো সমাজ। তবে কিছু সাহসী নারী আছেন যারা স্রোতে গা ভাসিয়ে না চলে পুরুষ শাসিত সমাজের রক্তচক্ষুকে বুড়ো আঙ্গুল দেখিয়ে এগিয়ে চলেন।তাঁরা ব্যাতিক্রমী কিছু পদক্ষেপ নিয়ে নিজে এগিয়ে চলার পাশাপাশি এগিয়ে নিয়ে যান আমাদের সমাজকে।

ছাহমীম ছিহা লিসা তেমনি যুগের সাথে তাল মিলিয়ে এগিয়ে চলা এক নারী। নারী বাইকারদের স্কুটি প্রশিক্ষণ দেন তিনি।বর্তমানে সাউথইস্ট ইউনিভার্সিটির শিক্ষার্থী। থাকেন বাসাবো। তিনি ২০১৯ সালে" SHE CAN RIDE " নামে নারীদের জন্য একটি স্কুটার রাইডিং প্রশিক্ষণের প্ল্যাটফর্ম তৈরি করেন। এখন পর্যন্ত প্রায় ১৫০ জন নারী প্রশিক্ষণ নিয়ে বের হয়েছেন "SHE CAN RIDE" থেকে এবং বর্তমানে অনেক প্রশিক্ষনার্থী প্রশিক্ষণ নিচ্ছেন। ছাহমীম ছিহা লিছা জানান, "আমার পরিবার আমার আপুকে একটি স্কুটার কিনে দেন তার প্রতিদিনের যাতায়াতের ভোগান্তি এড়াতে। কিন্তু সেটা শিখতে তাকে ভোগান্তি পোহাতে হয় দ্বিগুন, আমাকে বেশ কয়েকবার বলেছেন যেকোনো একজন নারী প্রশিক্ষক খুঁজে দিতে। পরবর্তীতে যখন মনে হয়েছে আমার শেখা প্রয়োজন এবং পরিবার থেকে উৎসাহ দিয়েছেন শিখতে তখন আমি নিজেই সেই ভোগান্তির স্বীকার। ব্যক্তিগত স্কুটার এবং পরিবারের সাপোর্ট থাকা সত্ত্বেও আমি শিখতে পারছিলাম না একজন প্রশিক্ষকের অভাবে। তখন আমার আপুই আমাকে তার অফিসের ব্যস্ততার মাঝে আমাকে খুবই কষ্ট করে ৪/৫ দিন সময় দেন এবং পঞ্চম দিন থেকেই আমি রাস্তায় চলতে শুরু করি। ভোগান্তি থেকেই স্কুটার সম্পর্কে জানার আগ্রহ বেড়ে যায় এবং তখন থেকেই মনে হয়েছে শিখতে গিয়ে আমি যে প্রথম ও মূল সমস্যার সম্মুখীন হয়েছি সেটা যেন অন্যদের জন্য সহজ ও আনন্দময় হয়। আমি যেটা পাইনি তা আমি অন্যদের দিতে চেয়েছি একটি নিরাপদ প্রশিক্ষণ স্থান এর মাধ্যমে। সেই থেকেই " SHE CAN RIDE" এর পথ চলা।"

এ সম্পর্কে বিস্তারিত জানতে চাইলে তিনি আরও জানান," আমাদের ফেসবুক পেজ এবং গ্রুপের নাম - "SHE CAN RIDE" আমাদের স্কুটার রাইডিং ট্রেনিং এর সম্পূর্ণ কোর্সটি ৮ দিনের (সময়-১ঘন্টা করে )। ৮ দিনে শেখা না হলে কিংবা ব্যতিক্রম কিছু ঘটলে আমাদের দায়িত্ব এক্সট্রা ক্লাসের মাধ্যমে শিখিয়ে দেয়া৷ অনেকের মাঝেই ভুল ধারণা আছে সাইকেল না জানলে স্কুটার শেখা যায় না, স্কুটার শেখার জন্য সাইকেল জানার প্রয়োজন নেই। প্রশিক্ষণ স্থান - বাসাবো বালুর মাঠ, খিলগাঁও এবং বনশ্রী। কোর্স ফি সম্পর্কে জানতে চাইলে লিছা বলেন, বর্তমানে কোর্স ফি ৪০০০ টাকা। মেম্বার রেজিষ্ট্রেশন ফরম পূরণ করে ট্রেনিং এর প্রথমদিন পরিশোধ করতে হয়। তবে যারা আর্থিকভাবে অসচ্ছল তাদের কিস্তি কিংবা দুইবারে কোর্স ফি পরিশোধের সুযোগ দেয়া হয়। কর্মজীবী নারীদের জন্য শুক্র - শনি বা সপ্তাহে যেকোনো দিন শেখার সুবিধা রয়েছে৷ কারও লাইসেন্স করতে কোন সাহায্যের প্রয়োজন হলে সার্বিক সহায়তা পাওয়া যাবে "SHE CAN RIDE"থেকে।



আপনার মূল্যবান মতামত দিন:


জনপ্রিয় খবর