ঈদের রেসিপি: গরুর মাংসের শাহী রেজালা

সময় ট্রিবিউন | ১৭ জুলাই ২০২১, ২২:২৫

ছবিঃ সংগৃহীত

আর কয়েকদিন পরেই কোরবানি ঈদ। এই ঈদে সবার ঘরেই মাংসের হরেক পদ রান্না করা হয়ে থাকে। ঈদ আসতেই গৃহিণীরা কোন দিন কোন পদ রান্না করবেন তা ভাবতে থাকেন।

ঈদ উপলক্ষ্যে এবার রান্না করতে পারেন গরুর কড়াই গোশত। এটি খেতে যেমন সুস্বাদু; তেমনিই তৈরি করাও সহজ। চলুন তবে জেনে নেওয়া যাক রেসিপি-

গরুর মাংসের শাহী রেজালা

উপকরণ :

গরুর মাংস ১ কেজি, পেঁয়াজ কুচি ১ কাপ, 

আদা বাটা,

 রসুন বাটা, 

হলুদ জিরা, 

ধনিয়া, 

লবণ, 

কেওড়া জল, 

কিশমিশ, 

আলু বুখারা, 

টক দই, 

বাদাম বাটা, 

চিনি, 

কাঁচা মরিচ,

বাটা বা পেস্ট, 

জয়ফল/ জয়ত্রী/ 

পুস্তদানা, গরম মসলা (এলাচি/ দারুচিনি), তেজপাতা, তেল।

প্রণালি: মাংস ভালো করে ধুয়ে নিন এবার সব উপকরন পরিমাণ মত নিয়ে দই আর অল্প পানি দিয়ে এক সাথে মিশিয়ে ঘণ্টা খানেক মেরিনেট করে রেখে দিন। এর পর মাংসে তেল, কাঁচামরিচ পেস্ট, পেঁয়াজ, আদা, রসুন, হলুদ , জিরা, ধনিয়া, লবণ, বাদাম বাটা, চিনি, জয়ফল,জয়ত্রী,পুস্তদানা বাটা, তেজপাতা, গরম মসলা দিয়ে ভালো করে মিশিয়ে নিন। মেশানোর হয়ে গেলে মাংসের মিশ্রণটি চুলায় বসিয়ে দিন। অল্প আঁচে গরম হতে থাকবে এবং মাংস সিদ্ধ হচ্ছে কিনা কিছু ক্ষণ পরে দেখে নিন। মাংস সেদ্ধ হয়ে আসলে কেওড়া জল, কিশমিশ ও আলুবোখারা দিয়ে দিন। এরপর ঢাকনা দিয়ে হালকা আঁচে আরও কিছু সময় জ্বাল দিন। তারপর লবন ঝাল হয়েছে কিনা দেখে নিন, বাগার দিয়ে কিছুক্ষণ ঢেকে রাখুন। অল্প কিছু সময়ের মধ্যেই হয়ে যাবে মজাদার গরুর মাংসের রেজালা । মাংসের রেজালা পোলাও, ভাত অথবা রুটির সাথে গরম গরম পরিবেশন করুন।



আপনার মূল্যবান মতামত দিন: