পানি পান করবেন কখন কখন? জেনে নিন আদর্শ সময়

সময় ট্রিবিউন | ২০ জুন ২০২১, ০৪:২৪

ছবি : ইন্টারনেট

পেটের সমস্যা, ত্বকের সমস্যা, চুল পড়ার সমস্যা, পর্যাপ্ত ঘুম বা মেদ ঝরানো— সব ধরনের সমস্যার একটাই সমাধান। যতটা প্রয়োজন, তত পরিমাণে জল খাওয়ার পরামর্শ চিকিৎসক থেকে পুষ্টিবিদ সকলেই দিয়ে থাকেন। কিন্তু দিনের কোন সময়টা জল খেলে বেশি উপকার পাবেন, তা অনেকেই বলে দেন না। জেনে রাখুন—

১। ঘুম থেকে উঠেই খালি পেটে ১ থেকে ২ গ্লাস জল খেয়ে ফেলুন। অনেকের মনে থাকে না। তাই বিছানার পাশে রাখা টেবিলেন এক বোতল জল নিয়ে ঘুমোন। যাতে ঘুম থেকে উঠে প্রথমেই জল খাওয়ার কথা মনে পড়ে। আপনিও এই পন্থা অবলম্বন করতে পারেন।


২। শরীরচর্চা করার আগে ও পরে ভাল করে জল খেয়ে নিতে হবে, যাতে ডিহাইড্রেশনের সমস্যা না হয়। যদি অনেকক্ষণ ধরে ব্যায়াম করার অভ্যাস থাকে, তাহলে ব্যায়ামের মাঝে বিরতি নিলেও জল খান। না হলে পেশিতে টান ধরে যাওয়ার সম্ভাবনা থাকে।

৩। খেতে বসে কি বেশি খেয়ে ফেলার প্রবণতা রয়েছে। খাওয়ার আগে অনেকেই বলেন সামান্য জল খেয়ে নিতে। যাতে বেশি পরিমাণে খাবার না খেতে পারেন।

৪। খাওয়ার পর সামান্য বিরতি দিয়ে সামান্য ঈষদোষ্ণ জল খেতে পারেন। এতে হজমের প্রক্রিয়া আরও ভাল ভাবে হয়।

৫। অনেক সময় দুপুরবেলা খাওয়ার পর একটু ঘুম পায়। বাঙালির ভাতঘুমের অভ্যাস তো রয়েছেই। তবে অফিসের কাজের ফাঁকে ঘুমিয়ে পড়া মোটেই ভাল কথা নয়। তাই সেই ক্লান্তি বা ঘুম-ঘুম ভাব তাড়াতে এক গ্লাস জল খেয়ে নিন। দারুণ কাজে দেবে। আবার সারা দিনে বেশি জল খাওয়াও হবে।


আপনার মূল্যবান মতামত দিন: