ঘরোয়া উপায়ে দূর করুন ত্বকের পোড়া দাগ

লাইফস্টাইল ডেস্ক | ২ ডিসেম্বর ২০২৩, ০৮:৩১

ঘরোয়া উপায়ে দূর করুন ত্বকের পোড়া দাগ

গরমকালে ত্বকে ট্যান, র‍্যাশ বা লালচে ভাব পড়া খুবই সাধারণ। এই সব সমস্যাই মূলত দেখা যায় সূর্যের অতিরিক্ত তাপের ফলে। রোদে বাইরে বেরোলে ত্বকে ট্যান পড়তে পারে। আর ত্বক সেনসিটিভ হলে র‍্যাশ, ফুসকুড়ি এবং ত্বক লালচে হয়ে যেতে পারে। ত্বকে জ্বালাভাবও দেখা দেয়। এই সব সমস্যার সমাধানের জন্য ত্বকের সঠিক যত্নের প্রয়োজন।

ট্যান পড়ার কারণে ত্বকের স্বাভাবিক উজ্জ্বলতা ঢাকা পড়ে এবং কালো দাগছোপ হয়ে যায়। তবে ট্যান তোলার জন্য পার্লারে গিয়ে কাড়ি কাড়ি টাকা খরচ করার প্রয়োজন নেই। ঘরে বসেই ত্বকের ট্যান দূর করতে পারবেন অনায়াসে।

শসা, গোলাপ জল এবং লেবুর রস - লেবু প্রাকৃতিক ব্লিচ হিসেবে কাজ করে, শসার রস এবং গোলাপ জল ত্বক ঠান্ডা ও প্রশমিত করে। এক টেবিল চামচ শসার রস, লেবুর রস এবং গোলাপ জল ভালো করে মিশিয়ে ট্যানের ওপর লাগান। ১০ মিনিট পর ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। এটি প্রতিদিন করতে পারেন।

নারকেল দুধ - নারকেলের দুধ ত্বকে পুষ্টি জোগায় এবং হাইড্রেট করে। এতে থাকা ভিটামিন সি এবং হালকা অ্যাসিড ট্যান অপসারণে দারুণ কার্যকর। নারকেল দুধ দিয়ে ট্যানের জায়গায় কয়েক সেকেন্ড ম্যাসাজ করুন। তারপর ক্লিনজার দিয়ে মুখ ধুয়ে ফেলুন।

ওটস এবং বাটারমিল্ক - একটি পাত্রে দুই টেবিল চামচ ওটমিল গুঁড়োর সঙ্গে তিন-চার টেবিল চামচ বাটারমিল্ক মিশিয়ে ট্যানের জায়গায় লাগান। বৃত্তাকার গতিতে আলতো করে ম্যাসাজ করুন কিছুক্ষণ। তারপর ১৫ মিনিট রেখে দিন। ঠান্ডা পানিতে মুখ ধুয়ে ফেলুন।


দুধ এবং স্ট্রবেরি - এই মিশ্রণটি ত্বকের বর্ণ উন্নত করে এবং কালো দাগছোপ, পিগমেন্টেশন কমাতে সাহায্য করে। চার-পাঁচটি স্ট্রবেরি পেস্ট করে, তাতে দুই টেবিল চামচ দুধের সর মিশিয়ে মুখে লাগান। আধ ঘণ্টা রাখার পর ঠান্ডা পানিতে মুখ ধুয়ে ফেলুন।

হলুদ এবং মধু - হলুদ দিয়ে তৈরি ফেস প্যাকও ত্বকের ট্যান দূর করতে কাজে লাগে। হলুদের সঙ্গে মধু এবং দুধের সর মিশিয়ে মুখে লাগান। শুকিয়ে গেলে ধুয়ে ফেলুন।


টমেটো ফেস প্যাক - অ্যান্টিঅক্সিডেন্ট এবং ভিটামিন সি সমৃদ্ধ টমেটো ট্যান অপসারণে ভালো কাজে আসে। এ ছাড়া, টমেটো ত্বকে বার্ধক্যের ছাপও কমায়, ত্বক মসৃণ করে, পিগমেন্টেশন দূর করে। একটি পাকা টমেটো মিক্সিতে ভালো করে ব্লেন্ড করে নিন। এটি ছেঁকে নিয়ে অবশিষ্ট টমেটোর পাল্প মুখে লাগান। ২০ মিনিট পর ঠান্ডা পানিতে মুখ ধুয়ে ফেলুন।


আপনার মূল্যবান মতামত দিন: