এবার টলিউডে ‘মায়া’ হয়ে আসছেন মিথিলা

সময় ট্রিবিউন | ২৭ জুলাই ২০২১, ০৩:৫৪

ছবিঃ সংগৃহীত

এবার কলকাতার সিনেমায় অভিনয় করবেন বাংলাদেশি অভিনেত্রী রাফিয়াথ রশিদ মিথিলা। গুঞ্জন শোনা যাচ্ছিল বেশ কিছুদিন ধরেই। রাজর্ষি দের পরিচালনায় টালিগঞ্জে অভিষিক্ত হতে যাচ্ছেন মিথিলা।

শেক্সপিয়রের ‘ম‌্যাকবেথ’ অবলম্বনে নির্মিতব্য রাজর্ষির এই ছবির নাম ‘মায়া’। মিথিলা ছাড়াও এতে অভিনয় করবেন কমলেশ্বর মুখোপাধ্যায়, রাহুল, গৌরব চট্টোপাধ্যায়, কনিকা ব্যানার্জী, তনুশ্রী চক্রবর্তী, সৌরভ দাস, অনিন্দ্য চট্টোপাধ্যায়, দেবলীনা কুমার, সুদীপ্তা চক্রবর্তী ।

উইলিয়াম শেক্‌সপিয়ারের অমর সৃষ্টি ‘লেডি ম্যাকবেথ’ এই চরিত্র দিয়েই টালিউডে রাফিয়াত রশিদ মিথিলার অভিষেক হতে যাচ্ছে। ছবির নাম মায়া। শেক্‌সপিয়ারের ম্যাকবেথ অবলম্বনে সিনেমাটি তৈরি করছেন রাজর্ষি দে। ছবিতে ‘লেডি ম্যাকবেথ’–এর নাম ‘মায়া’। ‘মায়া’ এই সিনেমার মূল চরিত্র। মায়ার অন্য অভিনয়শিল্পীরা হলেন গৌরব, রাহুল, তনুশ্রী, কমলেশ্বর।

কলকাতা থেকে মিথিলা জানালেন, গত বছরই কলকাতার সিনেমায় কাজ করার কথা ছিল। কলকাতার তিনজন পরিচালক তাঁর সঙ্গে যোগাযোগ করেন। কিন্তু করোনার কারণে শেষ মুহূর্তে কোনোটাই আর হয়নি। অবশেষে দেশের বাইরে মিথিলার প্রথম সিনেমার শুটিং শুরু হলো।

গণমাধ্যমকে মিথিলা বলেছেন, ‘২৮ জুলাইয়ের মধ্যে শুটিং পুরো শেষ হবে। এত দিন পর্যন্ত যা শুটিং করেছি, তাতে আমার অভিজ্ঞতা ভীষণ ভীষণ ভালো। পরিচালক এত অমায়িক। অর্ধেকের বেশি মানুষকে চিনি না, তারপরও মনেই হচ্ছে না নতুন জায়গায় শুটিং করছি, সবাই এত আন্তরিক। সবাই বন্ধুর মতো আপন করে নিয়েছে।’

মিথিলা আরো বললেন, ‘মায়ার ভেতরে অনেক মায়া আছে। প্রচণ্ড শক্তি আছে। অনেক অনেক সারপ্রাইজ পর্দায় দেখার জন্য থাকুক। মায়া সিনেমায় আমি এমন একটা চরিত্রে অভিনয় করছি, যে রকম চরিত্রে দর্শক আমাকে আগে কখনো দেখেননি।’ ‘মায়া’ চরিত্রে মিথিলা তাঁর শতভাগ উজাড় করে দেওয়ার চেষ্টা করছেন। তিনি জানালেন, পরিচালক রাজর্ষি দে এই সিনেমায় ‘ম্যাকবেথ’–এর ভীষণ নারীবাদী একটি রূপান্তর ঘটিয়েছেন।

‘মায়া’ নারীশক্তির প্রতিফলন। মিথিলা বললেন, ‘এ রকম একটি চরিত্রে অভিনয় করতে পেরে নিজেকে সত্যি খুব ভাগ্যবান মনে করছি। এই সিনেমায় “মায়া”র যে ভ্রমণ দেখানো হয়েছে, তাতে “মায়া”কে তিন সময়ে তিনটা বয়সে দেখা যাবে। এমন চরিত্রে অভিনয় করাটাও আমার জন্য ভীষণ চ্যালেঞ্জিং। আমাকে কয়েকটা ভাষায় কথা বলতে হয়েছে। আমি চরিত্রটা নিয়ে এতটাই অনুশীলন করেছি যে পুরো স্ক্রিপ্টটাই মুখস্থ হয়ে গেছে।’

মায়ার ভাবনা কোথা থেকে এল জানতে চাইলে পরিচালক রাজর্ষি দে বলেন, ‘ম্যাকবেথ আমার পাঠ্য ছিল। ইংরেজি সাহিত্যে এর থেকে বড় ট্র্যাজেডি তো আর হয় না। আমার মনে হয়, “লেডি ম্যাকবেথ” খুব গুরুত্বপূর্ণ একটা চরিত্র। গল্পটাকে আমি পুনর্নির্মাণ করেছি। নারীর ক্ষমতায়নের ব্যাপারটা তুলে ধরেছি। যেখানে একজন সংখ্যালঘু নেতার কথা বলছি। সেই চরিত্রে মিথিলা অভিনয় করছে, যার নাম “মায়া”।’

 


আপনার মূল্যবান মতামত দিন:


  1. স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র প্রতিষ্ঠায় ইবি ছাত্রলীগের সংহতি
    স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র প্রতিষ্ঠায় ইবি ছাত্রলীগের সংহতি
  1. জাবির ডিন নির্বাচনে রিটার্নিং কর্মকর্তার বিরুদ্ধে পক্ষপাতিত্বের অভিযোগ
    জাবির ডিন নির্বাচনে রিটার্নিং কর্মকর্তার বিরুদ্ধে পক্ষপাতিত্বের অভিযোগ
  1. হিট স্ট্রোকে ১৫ দিনে ১৫ জনের মৃত্যু
    হিট স্ট্রোকে ১৫ দিনে ১৫ জনের মৃত্যু
  1. শেরপুরের বলাইরচরে প্রাথমিক স্কুল শিক্ষার্থীদের মাঝে স্কুলব্যাগ ও টিফিন বক্স বিতরণ
    শেরপুরের বলাইরচরে প্রাথমিক স্কুল শিক্ষার্থীদের মাঝে স্কুলব্যাগ ও টিফিন বক্স বিতরণ
  1. শেরপুরে পল্লী বিদ্যুৎ সমিতির কর্মকর্তা ও কর্মচারীদের কর্মবিরতি
    শেরপুরে পল্লী বিদ্যুৎ সমিতির কর্মকর্তা ও কর্মচারীদের কর্মবিরতি
  1. চট্টগ্রামে একদল তরুণদের উদ্যোগে আয়োজিত হলো “বই বিনিময় উৎসব”
    চট্টগ্রামে একদল তরুণদের উদ্যোগে আয়োজিত হলো “বই বিনিময় উৎসব”
  1. গাজা পুনর্গঠনে সময় লাগবে ৮০ বছর : জাতিসংঘ
    গাজা পুনর্গঠনে সময় লাগবে ৮০ বছর : জাতিসংঘ
  1. নিরাপদ ও পরিচ্ছন্ন উপজেলা উপহার দিতে আবারো নির্বাচনে আবু আসিফ
    নিরাপদ ও পরিচ্ছন্ন উপজেলা উপহার দিতে আবারো নির্বাচনে আবু আসিফ
  1. শেরপুরে শিক্ষা বৃত্তি প্রদান ও দুর্নীতি বিরোধী আলোচনা সভা অনুষ্ঠিত
    শেরপুরে শিক্ষা বৃত্তি প্রদান ও দুর্নীতি বিরোধী আলোচনা সভা অনুষ্ঠিত
  1. নিরাপদ ও স্বচ্ছ নির্বাচনের বৈশ্বিক পরিকল্পনা
    নিরাপদ ও স্বচ্ছ নির্বাচনের বৈশ্বিক পরিকল্পনা