অতিমারি করোনায় সারাদেশে মৃত্যুর সবশেষ

সময় ট্রিবিউন | ১০ জুলাই ২০২১, ২০:০৯

করোনাভাইরাসে আক্রান্ত হয়ে হাসপাতালে এসেছেন এক বৃদ্ধ-ছবি সংগৃহীত

বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া অতিমারি করোনাভাইরাসের তৃতীয় ঢেউ ছড়িয়ে পড়েছে শহর থেকে গ্রামে-গঞ্জে। এদিকে লকডাউনেও থামানো যাচ্ছে না আক্রান্তের হার। আর রোগীর চাপ সামলাতে দিশেহারা হাসপাতালগুলো। তৈরি হয়েছে শয্যা ও অক্সিজেন সংকট। পরিস্থিতির ভয়াবহতায় উচ্চঝুঁকিতে খুলনা, রাজশাহী ও সাতক্ষীরা জেলা। সবশেষ ২৪ ঘণ্টায় দেশের উত্তর ও দক্ষিণ-পশ্চিমাঞ্চলে ১৩৩ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে।

নিচে গত ২৪ ঘণ্টায় দেশের বিভিন্ন জেলার করোনার চিত্র তুলে ধরা হলো-

রাজশাহী: রাজশাহী মেডিকেল কলেজ (রামেক) হাসপাতালের করোনা ইউনিটে গেল ২৪ ঘণ্টায় আরও ১৪ জনের মৃত্যু হয়েছে। মৃতদের মধ্যে করোনা আক্রান্ত হয়ে ৬ জন ও উপসর্গে ৮ জন মারা গেছেন। মৃতদের মধ্যে ৯ জন পুরুষ এবং ৫ জন নারী। গত ২৪ ঘণ্টায় রামেক হাসপাতালে মারা যাওয়া ১৪ জনের মধ্যে রাজশাহীর ৭, নাটোরের ৪, পাবনা, চুয়াডাঙ্গা ও জয়পুরহাটের একজন করে আছেন। এ ছাড়া গত ২৪ ঘণ্টায় নতুন করে করোনায় আক্রান্ত হয়েছেন আরও ১৩০ জন। ৩৮৫ জনের নমুনা পরীক্ষায় করে এ তথ্য পাওয়া গেছে। শনাক্তের হার ৩৩ দশমিক ৭৭ শতাংশ।

কুষ্টিয়া: কুষ্টিয়া গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত হয়ে ও উপসর্গ নিয়ে আরও ২১ জনের মৃত্যু হয়েছে। এদের মধ্যে করোনা আক্রান্ত হয়ে ১৮ জন মারা গেছেন। আর করোনা উপসর্গ নিয়ে ৩ জন মারা যান। গত ২৪ ঘণ্টায় জেলায় ৫৮৯ জনের নমুনা পরীক্ষা করে ১৭৬ জনের করোনা শনাক্ত হয়েছে। নতুন করে শনাক্ত হওয়া ১৭৬ জনের মধ্যে কুষ্টিয়া সদরের ৯৭ জন, দৌলতপুরের ১৮ জন, কুমারখালীর ১৭ জন, ভেড়ামারার ৩৭ জন, মিরপুরের তিনজন ও খোকসার চারজন রয়েছেন।

সাতক্ষীরা: সীমান্ত জেলা সাতক্ষীরায় করোনা উপসর্গ নিয়ে গত ২৪ ঘণ্টায় আরও ১০ জন মারা গেছেন। এনিয়ে জেলায় ৪১৪ জন করোনা উপসর্গ নিয়ে মারা গেল। আর করোনা পজেটিভ রোগী মারা গেছে ৭৬ জন। এদিকে ৯৫ জনের নমুনা পরীক্ষায় ৩৭ জনের পজেটিভ হয়েছে। আক্রান্তের হার দাঁড়াল ৩৮ দশমিক ৯৪ শতাংশ।

চুয়াডাঙ্গা: চুয়াডাঙ্গায় গত ২৪ ঘণ্টায় করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে ও উপসর্গ নিয়ে ৭ জনের মৃত্যু হয়েছে। তারা সবাই করোনা ডেডিকেটেড হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন।

খুলনা: করোনায় আক্রান্ত ও উপসর্গ নিয়ে গত ২৪ ঘণ্টায় খুলনার চারটি হাসপাতলে ১০ জন মারা গেছেন।

নোয়াখালী: নোয়াখালীর বেগমগঞ্জ ও কবিরহাট উপজেলায় করোনায় আক্রান্ত হয়ে আরও ২ জনের মৃত্যু হয়েছে। জেলায় মোট মৃতের সংখ্যা বেড়ে ১৫৪ জন। নতুন করে আরও ১৬৪ জনের শরীরে করোনা ভাইরাস শনাক্ত হয়েছে। শনাক্তের হার শতকরা ২৯ দশমিক ০৮ শতাংশ। এদিকে চলমান বিধিনিষেধ অমান্য করায় ১০৬জনকে জরিমানা করেছে ভ্রাম্যমাণ আদালত।

বরিশাল: বরিশাল শের-ই-বাংলা মেডিকেল কলেজ হাসপাতালের করোনা ওয়ার্ডে গত ২৪ ঘণ্টায় মারা গেছেন ১৩ জন। এদের মধ্যে ৪ জন করোনা পজেটিভ ছিল। এছাড়া ২৪ ঘণ্টায় নতুন করে ১৭৬ জনের করোনা শনাক্ত হয়। শনাক্তের হার ৬৫ দশমিক ৮২ শতাংশ। এরমধ্যে ১৬৫ জনই সিটি কর্পোরেশন এলাকার বাসিন্দা। তবে জেলায় করোনায় ২ জন রোগীর মৃত্যু হয় বলে জানিয়েছে সিভিল সার্জন অফিস।

ময়মনসিংহ: ময়মনসিংহে গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসে আরও ১২ জনের মৃত্যু হয়েছে। এরা সবাই ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালে আক্রান্ত ও উপসর্গ নিয়ে চিকিৎসাধীন অবস্থায় মারা গেছেন।

বগুড়া: বগুড়ায় করোনায় এবং করোনা উপসর্গ নিয়ে গত ২৪ ঘণ্টায় ১২ জনের মৃত্যু হয়েছে। এদের মধ্যে বগুড়া মোহাম্মদ আলী হাসপাতালে ৭ জন, শহীদ জিয়াতে ৪ জন এবং এবং টি এম এস হাসপাতালে ১ জন । মৃতরা  বগুড়া,  সিরাজগঞ্জ  জয়পুরহাট  এবং নওঁগা জেলার বাসিন্দা।

খাগড়াছড়ি: খাগড়াছড়িতে ২৪ ঘণ্টায় করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে একজনের মৃত্যু ও  উপসর্গ নিয়ে আরও ৩ জনের মৃত্যু হয়েছে।তাদের মধ্যে একজন করোনা আক্রান্ত  হয়ে ১ জন ও অপর তিন জন উপসর্গ নিয়ে মারা গেছেন।  এ নিয়ে মোট মৃত্যুর সংখ্যা দাঁড়াল ১৪ জনে।

ফরিদপুর: ফরিদপুরে গত ২৪ ঘণ্টায় করোনা আক্রান্ত হয়ে ও উপসর্গ নিয়ে ১৯ জনের মৃত্যু হয়েছে। ৩৭৫ জনের নমুনা পরীক্ষার নতুন করে ১৬৮ জনের করোনা শনাক্ত হয়। শনাক্তের হার ৪৭ দশমিক ১৯ শতাংশ। ফরিদপুর বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক ডা. সাইফুল ইসলাম জানান, এদের মধ্যে করোনা শনাক্ত হয়ে ১০ জন এবং উপসর্গ নিয়ে আরো ৯  জন মারা গেছেন। বর্তমানে হাসপাতালে ভর্তি আছে ৩৭৫ জন।

নড়াইল: নড়াইলে গত ২৪ ঘণ্টায় করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছে আরও দুইজনের মৃত্যু হয়েছে।

সিলেট: সিলেট বিভাগে করোনা ভাইরাসে নতুন করে আরও ৬ জনের মৃত্যু হয়। একই সময়ে করোনায় আক্রান্ত হয়েছে ৩৯৪ জন। শনাক্তের হার ৫৫ দশমিক ৪১ শতাংশ। এদিকে সিলেটের হাসপাতালগুলোতে বাড়ছে করোনা আক্রান্ত রোগীর চাপ। আক্রান্তদের চিকিৎসাসেবা দিতে হিমশিম খাচ্ছে কর্তৃপক্ষ।

শেরপুর: করোনায় আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় শেরপুরে ২ জনের মৃত্যু হয়েছে।

আরও আসছে...


আপনার মূল্যবান মতামত দিন: