টি টুয়েন্টি র‍্যাঙ্কিংয়ে বাংলাদেশের উন্নতি

সময় ট্রিবিউন | ৩ সেপ্টেম্বর ২০২১, ০০:৩৭

ছবি : ইন্টারনেট

গতকাল নিউজিল্যান্ডের বিপক্ষে পাঁচ ম্যাচ টি-টুয়েন্টি সিরিজের প্রথমটিতে ৭ উইকেটে জয় পেয়েছে স্বাগতিক বাংলাদেশ। এক জয়ে আইসিসি টি-টুয়েন্টি ২৩৮ রেটিং নিয়ে র‌্যাঙ্কিংয়ের সপ্তম স্থানে উঠেছে টাইগাররা। ২৩৪ রেটিং নিয়ে দশম স্থানে থেকে নিউজিল্যান্ডের বিপক্ষে টি-টুয়েন্টি সিরিজ শুরু করে বাংলাদেশ। এক জয়ে র‌্যাঙ্কিংয়ে তিন ধাপ উন্নতি হয়েছে বাংলাদেশের।

দ্বিতীয় ম্যাচেও জিতলে অস্ট্রেলিয়াকে টপকে ষষ্ঠ স্থানে উঠবে বাংলাদেশ। তখন বাংলাদেশের রেটিং হবে ২৪১। বর্তমান ষষ্ঠ স্থানে অস্ট্রেলিয়ার রেটিং এখন ২৪০।

এরপর তৃতীয় ও চতুর্থ টি-টুয়েন্টি জিতলে দক্ষিণ আফ্রিকাকে টপকে পঞ্চম স্থানে উঠবে বাংলাদেশ। তখন টাইগারদের রেটিং হবে ২৪৬। বর্তমানে ২৪৬ রেটিং নিয়ে পঞ্চম স্থানে আছে দক্ষিণ আফ্রিকা।

র‌্যাঙ্কিংয়ে পঞ্চম স্থানে ধরে রাখতে হলে নিউজিল্যান্ডকে পঞ্চম ও শেষ ম্যাচেও হারাতে হবে বাংলাদেশকে। অর্থাৎ সিরিজে কিউইদের হোয়াইটওয়াশ করতে হবে। ৪-১ ব্যবধানে সিরিজ জিতে ষষ্ঠ স্থানে থাকবে বাংলাদেশ। তখন দক্ষিণ আফ্রিকার চেয়ে মাত্র ১ রেটিংয়ে পিছিয়ে থাকবে বাংলাদেশ। বাংলাদেশের রেটিং হবে ২৪৫, দক্ষিণ আফ্রিকার ২৪৬-এ থাকবে। তখন অস্ট্রেলিয়ার উপরেই থাকবে বাংলাদেশ।

আর যদি ৩-২ ব্যবধানেও সিরিজ জিতে, তারপরও ১ রেটিং এগিয়ে অস্ট্রেলিয়ার উপরেই থাকবে বাংলাদেশ। অর্থাৎ ষষ্ঠ স্থানে।

বাংলাদেশ যেই ব্যবধানে সিরিজ জিতুক না কেন, র‌্যাঙ্কিংয়ের শীর্ষ চারে কোনো পরিবর্তন হবে না। শীর্ষ চারে যথাক্রমে থাকবে- ইংল্যান্ড, ভারত, পাকিস্তান ও নিউজিল্যান্ড।

 


আপনার মূল্যবান মতামত দিন: