মারাকানার সেই ঘটনায় ব্রাজিল-আর্জেন্টিনাকে জরিমানা

স্পোর্টস ডেস্ক | ১১ জানুয়ারী ২০২৪, ১৭:২০

মারাকানার সেই ঘটনায় ব্রাজিল-আর্জেন্টিনাকে জরিমানা

বিশ্বকাপ বাছাইপর্বে এস্তাদিও মারাকানায় ব্রাজিল-আর্জেন্টিনা ম্যাচে হাতাহাতির ঘটনায় দুদেশের ফুটবল ফেডারেশনকেই শাস্তি দিয়েছে ফিফা।  জরিমানার মুখে পড়েছে ব্রাজিল ও আর্জেন্টিনার ফুটবল ফেডারেশন।

স্টেডিয়ামে আইনশৃঙ্খলা বজায় রাখা নিশ্চিতে ব্যর্থতার জন্য ফিফা ডিসিপ্লিনারি প্যানেল ব্রাজিলকে ৫০ হাজার সুইস ফ্রাঁ (৬৪ লাখ ৪০ হাজার ৯৩৫ টাকা) জরিমানা করেছে। আর্জেন্টিনাকে স্টেডিয়াম বা এর আশেপাশে শৃঙ্খলা না মানায় ২০ হাজার সুইস ফ্রাঁ (২৫ লাখ ৭৬ হাজার ১৫১ টাকা) জরিমানা করা হয়েছে।

জনপ্রিয় সংবাদমাধ্যম ইএসপিএনে গতকাল বুধবার (১০ জানুয়ারি) প্রকাশিত প্রতিবেদন অনুসারে, গত ২২ নভেম্বর মারাকানায় অনুষ্ঠিত ম্যাচে আর্জেন্টিনার সমর্থকদের সঙ্গে হাতাহাতিতে জড়িয়ে পড়ে ব্রাজিলের দর্শক ও পুলিশ। একপর্যায়ে মাঠ থেকে বেরিয়ে যান লিওনেল মেসি ও তার দলের বাকি সদস্যরা। সেই ঘটনার রেশ ধরে ফিফার শাস্তি থেকে রেহাই পায়নি কেউই।

বিশ্বকাপ বাছাই পর্বে কনমেবল অঞ্চলের ম্যাচটিতে ব্রাজিলকে ১-০ গোলে হারায় বিশ্বচ্যাম্পিয়ন আর্জেন্টিনা। ব্রাজিলের বিখ্যাত মারাকানা স্টেডিয়ামে ষষ্ঠ রাউন্ডের ম্যাচে ফলাফল ছাপিয়ে আলোচনায় মাঠেই দুই দলের লড়াইয়ে জড়িয়ে পড়া।

ঘরের মাঠে হার, তা-ও আবার আর্জেন্টিনার কাছে। ব্রাজিলের সমর্থকদের মতো মাথা ঠিক রাখতে পারেননি ফুটবলাররাও। ম্যাচ শেষে আর্জেন্টিনা দল যখন লকার রুম থেকে বেরিয়েছে, ব্রাজিলিয়ান তারকা রদ্রিগো আর্জেন্টাইন তারকা লিওনেল মেসিকে উদ্দেশ্য করে ‘কাপুরুষ’ বলেন। সঙ্গে সঙ্গে প্রত্যুত্তরও দেন মেসি। রদ্রিগোর কাপুরুষের জবাবে এগিয়ে গিয়ে জবাব দেন মেসি। রীতিমতো তেড়ে গিয়ে মেসি বলেন, ‘নিজের মুখ সামলাও। আমরা বিশ্ব চ্যাম্পিয়ন। আমরা কেন কাপুরুষ হতে যাব?’

সবমিলিয়ে, সেই ম্যাচের মাশুল এবার দিতে হচ্ছে দুই দলকেই।


আপনার মূল্যবান মতামত দিন: