ঈদের দিন বৃষ্টি হবে

স্টাফ রিপোর্টার, ঢাকা | ৭ জুলাই ২০২২, ২০:৩২

ছবি সংগৃহীত

রোজার ঈদের মত কোরবানি ঈদেও বৃষ্টির আভাস দিয়েছে আবহাওয়া অধিদপ্তর। ৩ মে বৃষ্টি উপেক্ষা করে সারাদেশে ঈদুল ফিতরের নামাজ পড়তে ছাতা হাতে যান অনেকে। এবারও নিতে হতে পারে তেমন প্রস্তুতি।

ঈদের দিন আবহাওয়ার পূর্বাভাসের বিষয়ে আবহাওয়াবিদ মনোয়ার হোসেন জানান, রাজধানীতে সকালে বৃষ্টি না হওয়ার সম্ভাবনা বেশি; রোদেলা আবহাওয়া থাকতে পারে। দুপুরের পর হালকা বৃষ্টি হতে পারে। আর ঢাকার বাইরে বিক্ষিপ্তভাবে হালকা থেকে মাঝারি বৃষ্টির আভাস রয়েছে।

কোথাও তাপপ্রবাহ বিরাজ করলেও বৃষ্টির পর গরম কমতে পারে বলে জানান তিনি।

বাংলাদেশে কোরবানির ঈদ উদযাপিত হবে রোববার, ১০ জুলাই।

আবহাওয়া অধিদপ্তরের পূর্বাভাসে বলা হয়েছে, রোববারের পর রাজধানীসহ দেশের বিভিন্ন স্থানে ভারি বর্ষণ শুরু হতে পারে।

আবহাওয়াবিদ মনোয়ার বলেন, এখন তো বর্ষার মাঝ সময়। মৌসুমী বায়ু সক্রিয় থাকায় বৃষ্টি হচ্ছে দিনের যে কোনো সময়। কোরবানির দিনও ভারি বর্ষণের আভাস নেই। তবে বিক্ষিপ্তভাবে ঈদের দিন কোথাও কোথাও হালকা বৃষ্টি হতে পারে। ১০ জুলাইয়ের পর বৃষ্টিপাতের প্রবণতা বাড়তে পারে।

গত ২৪ ঘন্টায় রাজশাহী ছাড়া সব বিভাগে বৃষ্টি হয়েছে। এদিন দেশের সর্বোচ্চ বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে নিকলীতে ৫৯ মিলিমিটার। এসময় দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৩৬ ডিগ্রি সেলসিয়াস রাজশাহীতে।

পরবর্তী ২৪ ঘন্টার পূর্বাভাসে (বৃহস্পতিবার) বলা হয়েছে, ময়মনসিংহ, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অনেক জায়গায় এবং রংপুর, রাজশাহী, ঢাকা ও খুলনা বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি/বজ্রসহ বৃষ্টি হতে পারে।

আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, আগামী দু’দিন বৃষ্টিপাতের প্রবণতা অব্যাহত থাকতে পারে। আগামী পাঁচ দিনের পূর্বাভাসে বলা হয়েছে, এ সময়ের শেষ দিকে বৃষ্টিপাতের প্রবণতা বাড়তে পারে।

ঈদকে সামনে রেখে ৯ থেকে ১১ জুলাই কোরবানি ঈদের সরকারি ছুটি। তবে ১০ জুলাইয়ের আগের দুদিন শুক্র ও শনিবারের সাপ্তাহিক ছুটি থাকায় কার্যত ৮ তারিখ থেকেই ঈদের ছুটি শুরু হয়ে যাবে।

এই ঈদের দিন সকালে ঈদ জামাত শেষেই সবাই ব‌্যস্ত হয়ে পড়েন পশু কোরবানির তোড়জোড়ে। গরু-ছাগল জবাই, মাংস বিলি আর রান্না-খাওয়ায় উৎসবের আমেজে কোরবানির ঈদ নামে পরিচিত ঈদুল আজহা উদযাপন করেন মুসলমানরা।


আপনার মূল্যবান মতামত দিন: