সারা দেশে বিএনপির ৪৮ ঘণ্টার হরতাল শুরু

সময় ট্রিবিউন | ৬ জানুয়ারী ২০২৪, ১১:২৭

সারা দেশে বিএনপির ৪৮ ঘণ্টার হরতাল শুরু

ভোট বর্জন, সরকারের পদত্যাগ এবং তত্ত্বাবধায়ক সরকারের অধীনে নির্বাচনের এক দফা দাবিতে বিএনপির ডাকা দেশব্যাপী ৪৮ ঘণ্টার হরতাল শুরু হয়েছে।

আজ শনিবার (৬ জানুয়ারি) সকাল ৬টায় এ হরতাল কর্মসূচি শুরু হয়, যা শেষ হবে আগামী সোমবার সকাল ৬টায়।

এদিকে বিএনপির ডাকা হরতাল কর্মসূচির মধ্যেই দেশে আগামীকাল রোববার অনুষ্ঠিত হতে যাচ্ছে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের ভোটগ্রহণ।

গত বৃহস্পতিবার (৪ জানুয়ারি) এক ভার্চুয়াল সংবাদ সম্মেলনে এই হরতাল কর্মসূচি ঘোষণা করেন বিএনপির জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী। তিনি বলেন, হরতাল শনিবার সকাল ৬টা থেকে শুরু হয়ে সোমবার সকাল ৬টায় শেষ হবে।

এর আগে নির্বাচন বর্জনের আহ্বান জানিয়ে শুক্রবার সারা দেশে মিছিল ও গণসংযোগ করে বিএনপি। এ ছাড়া গত ২৪ ডিসেম্বর দলটি ২৬ ডিসেম্বর থেকে তিন দিনের গণসংযোগ ও লিফলেট বিতরণ কর্মসূচি ঘোষণা করে। পরে এ কর্মসূচি তিনবার বাড়ানো হয়। সর্বশেষ গত সোমবার গণসংযোগ ও লিফলেট বিতরণ কর্মসূচি বৃহস্পতিবার পর্যন্ত বাড়ানো হয়।

বর্তমান সরকারকে পদত্যাগ করতে এবং নির্দলীয় নিরপেক্ষ প্রশাসনের অধীনে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠানে বাধ্য করতে গত বছরের ১০ ডিসেম্বর থেকে প্রায় ৩৬টি বিরোধী রাজনৈতিক দল ও কয়েকটি জোট যুগপৎ আন্দোলন চালিয়ে যাচ্ছে।

গত ২৮ অক্টোবর বিএনপির মহাসমাবেশকে কেন্দ্র করে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সঙ্গে সংঘর্ষের পর বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরসহ বেশ কয়েকজন জ্যেষ্ঠ নেতা গ্রেপ্তার হন এবং আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর অভিযানের মুখে অন্য নেতাদের অনেকেই আত্মগোপনে চলে যান।

তবে বিএনপি ও সমমনা দলগুলো গত ২৯ অক্টোবর থেকে ১২ দফায় ২৩ দিন অবরোধ এবং চার দফায় পাঁচ দিন দেশব্যাপী হরতাল পালন করে। এরপর গত ২০ ডিসেম্বর অসহযোগ আন্দোলনের ডাক দেয় বিএনপি ও সমমনা দলগুলো।


আপনার মূল্যবান মতামত দিন: