মুজিববর্ষের বানান ভুল: দুঃখ প্রকাশ করল জন্মশতবার্ষিকী উদ্‌যাপন কমিটি

সময় ট্রিবিউন | ১৮ ডিসেম্বর ২০২১, ০৯:০৯

মুজিববর্ষের বানান ভুল সম্বলিত লেখা-ফাইল ছবি

বিজয়ের সুবর্ণজয়ন্তীতে দেশব্যাপী একযোগে আয়োজিত শপথ অনুষ্ঠানের মূল পোডিয়ামে বানান ভুলের কারণে দুঃখ প্রকাশ করেছে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদ্‌যাপন জাতীয় বাস্তবায়ন কমিটি।

কমিটির প্রধান সমন্বয়ক কামাল আবদুল নাসের চৌধুরীর দাবি কারিগরি জটিলতার কারণেই এমনটা হয়েছে। চলমান সব অনুষ্ঠান শেষ হওয়ার পরেই এর কারণ আরও পুঙ্খানুপুঙ্খভাবে খতিয়ে দেখা হবে বলেও জানিয়েছেন তিনি।

গতকাল বৃহস্পতিবার বিকেল সাড়ে চারটার দিকে জাতীয় সংসদের দক্ষিণ প্লাজায় মঞ্চে উঠে শপথ পাঠ করান প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ভার্চ্যুয়ালি সারা দেশের সব বিভাগ, জেলা, উপজেলার নির্ধারিত ভেন্যু থেকে শপথ অনুষ্ঠানের আয়োজন করা হয়, যে কারণে বাংলাদেশে ও দেশের বাইরের কোটি মানুষের চোখ ছিল টেলিভিশনের পর্দায় এবং ফেসবুক লাইভে।

সেখানে দেখা যায়, প্রধানমন্ত্রী যে পোডিয়াম বা ডায়াসের সামনে শপথ পাঠ করান, সেখানে মুজিববর্ষ বানানটি লেখা হয়েছে ‘মুজিবর্ষ’। অর্থাৎ মুজিববর্ষের মাঝখানের একটি ‘ব’ ছিল না। যদিও শপথপত্রে বানানটি ঠিকই লেখা ছিল।

বানান ভুল নিয়ে সমালোচনার ঝড় ওঠে। যে দিবস ঘিরে এত আয়োজন, সেই মুজিববর্ষের গুরুত্বপূর্ণ লোগোর মূল বানানটাই ভুল করেছে আয়োজক কমিটি। এর পরিপ্রেক্ষিতে গতকাল রাতে আয়োজক কমিটির পক্ষ থেকে ব্যাখ্যা দেওয়া হয়। সেখানে বলা হয়, ডিভাইস ট্রান্সফারের একপর্যায়ে ‘মুজিববর্ষের’ একটি ‘ব’ অক্ষর বাদ পড়ে গিয়েছে।

কারিগরি জটিলতার কারণে এই ভুল হওয়ায় কাউকেই এককভাবে দায়ী করার কোনো অবকাশ নেই বলে বিবিসি বাংলাকে আজ শুক্রবার ব্যাখ্যা দিয়েছেন কামাল আবদুল নাসের চৌধুরী। তিনি জানান, এই ভুলটি চোখে পড়ার পরই সেটি সংশোধনের পাশাপাশি ইভেন্ট আয়োজকদের কাছে এর ব্যাখ্যা চাওয়া হয়।

শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদ্‌যাপন জাতীয় বাস্তবায়ন কমিটির প্রধান সমন্বয়ক বলেন, ইভেন্ট আয়োজকেরা জানায়, প্রধানমন্ত্রী যে পোডিয়ামে দাঁড়িয়ে শপথ পড়ছিলেন, সেখানে মুজিববর্ষের মনোগ্রামটি লেখা ছিল মূলত একটি গোলাকার এলইডি স্ক্রিনে। তারা ব্যাখ্যায় জানায়, সেই মনোগ্রামে একটি বিশেষ লিপি বা ফন্ট ব্যবহার করা হয়েছে। ল্যাপটপে মনোগ্রামের লেখা ঠিকভাবে এলেও সেটা এলইডি মনিটরে ট্রান্সফার করার পর তা ভেঙে মাঝের একটি ‘ব’ অক্ষর গায়েব হয়ে যায়।



আপনার মূল্যবান মতামত দিন:


জনপ্রিয় খবর