ফ্রান্সে দ্বিপাক্ষিক বৈঠকে বসবেন প্রধানমন্ত্রী

সময় ট্রিবিউন | ১০ নভেম্বর ২০২১, ০১:৩৪

ছবিঃ সংগৃহীত

আজ শুরু হচ্ছে প্রধানমন্ত্রীর ফ্রান্স সফর। সফর শুরুর দিন প্যারিসের এলিসি প্রাসাদে ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁর সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠকে বসবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা । দুই শীর্ষ নেতার বৈঠকে ঢাকা-প্যারিসের ভবিষ্যৎ সম্পর্ক নিয়ে আসতে পারে নতুন দিকনির্দেশনা। সেই লক্ষ্যে উভয় দেশের মধ্যে বিভিন্ন বিষয়ে কয়েকটি সমঝোতা স্মারক ও লেটার অব ইনটেন্ট স্বাক্ষরিত হতে পারে।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তারা বলছেন, দীর্ঘ সময় পর ঢাকা-প্যারিসের মধ্যে হতে যাওয়া শীর্ষ বৈঠকে সামনের দিনগুলোয় দ্বিপাক্ষিক সম্পর্ক নিয়ে আসতে পারে নতুন দিকনির্দেশনা। ব্রেক্সিট পরবর্তী ফ্রান্সের সঙ্গে দ্বিপাক্ষিক সম্পর্ক উচ্চতর পর্যায়ে নিতে আগ্রহী ঢাকা। সেই লক্ষ্যে বেশ কিছু ইস্যু আলোচনার টেবিলে রাখবে বাংলাদেশ। রাজনৈতিক সম্পর্ক, ব্যবসা-বাণিজ্য, বিনিয়োগ, প্রতিরক্ষা, জলবায়ু ইস্যু, কানেক্টিভিটি; ঢাকা-প্যারিস সরাসরি ফ্লাইট, ও রোহিঙ্গা ইস্যু থাকবে মূল ফোকাসে। বিভিন্ন বিষয়ে কয়েকটি সমঝোতা স্মারক ও লেটার অব ইনটেন্ট স্বাক্ষরিত হতে পারে।

গত ৩০ অক্টোবর প্রধানমন্ত্রীর প্যারিস সফর নিয়ে এক সংবাদ সম্মেলনে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন বলেছিলেন, ফ্রান্সের সঙ্গে সম্পর্ক নতুন উচ্চতায় নিতে চায় বাংলাদেশ। প্রধানমন্ত্রী শেখ হাসিনার রাষ্ট্রীয় সফরে ফ্রান্সের সঙ্গে বিভিন্ন বিষয়ে কয়েকটি সমঝোতা স্মারক ও লেটার অব ইনটেন্ট স্বাক্ষরিত হতে পারে।


আপনার মূল্যবান মতামত দিন: