বন্ধ একাউন্ট খুলে দিতে নগদকে আলটিমেটাম দিল ভুক্তভোগীরা

সময় ট্রিবিউন | ১৪ সেপ্টেম্বর ২০২১, ০১:১১

ছবি : সময় ট্রিবিউন

'ইভ্যালি,ই-অরেঞ্জ, আলাদীনের প্রদীপ সহ বেশ কয়েকটি ই-কমার্স প্রতিষ্ঠানের সাথে লেনদেনের জেরে' গ্রাহকদের বন্ধ থাকা নগদ একাউন্ট খুলে দিতে এবং গ্রাহক হয়রানি বন্ধ করতে সংশিস্নষ্ট কর্তৃপক্ষকে ২৪ ঘন্টার আলটিমেটাম দিয়েছে 'নগদ' ব্যবহারকারী ঢাকা বিশ্ববিদ্যালয়ের একদল শিক্ষার্থী। দাবি আদায় না হলে রাজপথে আন্দোলনের ঘোষণাও দিয়েছে তারা।

সোমবার (১৩ সেপ্টেম্বর) বিকেলে ঢাকা বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতি কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে এই ঘোষণা দেওয়া হয়।

'ভুক্তভোগী শিক্ষার্থীদের'ব্যানারে ওই সংবাদ সম্মেলনে নগদের বিরুদ্ধে 'সরকারি প্রতিষ্ঠান হিসেবে পরিচয় দিয়ে' প্রতারণার অভিযোগ আনেন শিক্ষার্থীরা।

এতে লিখিত বক্তব্য পাঠ করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের টেলিভিশন, ফিল্ম ও ফটোগ্রাফি বিভাগের শিক্ষার্থী রাকিব হাসান সরকার।

তিনি বলেন, শুরুই বিভিন্ন ই-কমার্স প্রতিষ্ঠানের মাধ্যমে প্ররোচনামূলক ছাড় দিয়ে নগদ সম্মিলিতভাবে প্রতারণার ফাঁদ পাতে। এসকল ই-কমার্স প্রতিষ্ঠানের মধ্যে রয়েছে ইভ্যালি, আলাদীনের প্রদীপ, সিরাজগঞ্জ শপ ও বগুড়া শপ ইত্যাদি। এসকল ই-কমার্সের পেমেন্ট নগদের মাধ্যমে করলে তারা ১৫ থেকে ২৫ শতাংশ অতিরিক্ত ছাড় দিতো। কিন্তু সরকার ই-কমার্সের নতুন নীতিমালা কার্যকর করায় ই-কমার্স প্রতিষ্ঠানগুলো বিপাকে পড়ে যায়। নির্দিষ্ট সময়ে পণ্য সরবরাহ করতে ব্যর্থ হওয়ায় গত ২ সেপ্টেম্বর গ্রাহকদের না জানিয়েই পেমেন্টকৃত টাকা তাদের নগদ অ্যাকাউন্টে ফেরত দেয়। গ্রাহকরা কিছু বুঝে ওঠার আগেই একই দিনে প্রায় সকল গ্রাহকের একাউন্ট বন্ধ করে দেয় নগদ।

লিখিত বক্তব্যে বলা হয়, একাউন্ট বন্ধের কারণ জানতে চাইলে নগদ 'ই-কমার্স প্রতিষ্ঠান ও তাদের গ্রাহকেরা অসাধু', 'যান্ত্রিক ত্রম্নটির কারণে সমস্যা', 'ই-কমার্স প্রতিষ্ঠানগুলোর সাথে অস্বাভাবিক লেনদেন' ইত্যাদি কারণ দেখায়। কিন্তু একই সময়ে যখন নগদ সকল অভিযোগ ই-কমার্স প্রতিষ্ঠানগুলোর উপর চাপিয়ে দিচ্ছে, ঠিক তখন একই ই-কমার্স প্রতিষ্ঠানের সাথে নগদকে পুনরায় নতুন অফারের প্রচারণা করতে দেখা যায়। একটি ফর্মে তথ্য দেওয়ার মাধ্যমে সামান্য কিছু একাউন্ট চালু করা হলেও বড় অংকের টাকা জমা থাকা একাউন্টগুলো খুলে দেয়নি। একে 'নগদের স্বেচ্ছাচারিতা ও জনগণের টাকা আটকে রাখার অসাধু পরিকল্পনা' বলেও মন্ত্মব্য করেন তারা।

এমতাবস্থায় বন্ধ থাকা নগদ একাউন্ট খুলে দিতে এবং গ্রাহক হয়রানি বন্ধ করতে নগদ কর্তৃপক্ষকে ২৪ ঘন্টার আলটিমেটাম দেন আন্দোলনকারী শিক্ষার্থীরা। মঙ্গলবারের মধ্যে গ্রাহকদের টাকা ফেরত না দিলে নগদ অফিস ঘেরাওয়ের হুশিয়ারিও দেন তারা। এছাড়াও ঢাকা বিশ্ববিদ্যালয়ের আন্দোলনরত শিক্ষার্থীদের 'দেশবিরোধী, বিভ্রান্তকারী এবং গুজব রটনাকারী' বলায় নগদের সিএমও শেখ আমিনুর রহমানকে অনতিবিলম্বে জনসম্মুখে এসে ক্ষমা প্রার্থনার আহ্বানও জানান আন্দোলনকারীরা।

 


আপনার মূল্যবান মতামত দিন: