কুয়াকাটা সৈকতে ফের ভেসে এলো মৃত ডলফিন

সময় ট্রিবিউন | ২১ আগষ্ট ২০২১, ০০:০৪

ফাইল ছবি

কুয়াকাটা সমুদ্র সৈকতে ফের ভেসে এসেছে ৮ ফুট দৈর্ঘ্যের একটি মৃত ইরাবতি ডলফিন ও একটি রাজ কাকরা।

শুক্রবার (২০ আগস্ট) সকালে কুয়াকাটা জিরো পয়েন্ট থেকে ৯ কিলোমিটার পূর্বে গঙ্গামতি সংলগ্ন সৈকতে মৃত ডলফিনটি দেখতে পায় স্থানীয় জেলেরা। পরে তারা কুয়াকাটা ডলফিন রক্ষা কমিটির সদস্যদের খবর দেয়।

স্থানীয়রা জানান, ডলফিনের শরীরে আঘাতের চিহ্ন রয়েছে। ধারণা করা হচ্ছে, জেলেদের জালের আঘাতে মাছটির মৃত্যু হয়েছে। ডলফিনটির পাশে একটি রাজ কাঁকড়া ও রয়েছে। এর আগেও বেশ কয়েকটি মৃত ডলফিন সৈকতে ভেসে এসেছিল।

কুয়াকাটা ডলফিন রক্ষা কমিটির সদস্য কেএম বাচ্চু জানান, কুয়াকাটা সৈকতে জোয়ারের সাথে ডলফিন ও কাঁকড়াটি ভেসে আসছে। এটা প্রায় ৮ ফুট লম্বা হবে। এর আগেও বিভিন্ন ধরনের ডলফিন কুয়াকাটা সৈকতে ভেসে এসেছে। ডলফিনটিকে নিরাপদ স্থানে মাটিচাপা দিয়ে রাখা হবে।

কুয়াকাটা ডলফিন রক্ষা কমিটির টিম লিডার রুমান ইমতিয়াজ তুষার জানান, কুয়াকাটা সৈকতে মৃত ডলফিন ভেসে আসার ঘটনা আজ নতুন নয়। জেলেদেরকে শতভাগ প্রশিক্ষণের মাধ্যমে ডলফিন সম্পর্কে অবগত করতে পারলে কিছুটা হলেও ডলফিনের মৃত্যু কমে আসতে পারে।

কলাপাড়া উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা অপু সাহা জানান, সৈকতে যে ডলফিনটি ভেসে আসছে সেটা ইরাবতি ডলফিন। আর যে কাঁকড়াটি আসছে সেটা রাজ কাঁকড়া। কাঁকড়াগুলো মূলত প্রজননের জন্য তীরবর্তী এলাকায় চলে আসে। তখন মারা গেলে ভেসে আসে সৈকতে। ডলফিনগুলো মারা যাওয়ার সঠিক কারণ বলা যাচ্ছে না। তবে এই ধরনের ডলফিনগুলো মাছ খেয়ে বেঁচে থাকে তাই বেশীরভাগ সময় জেলেদের মাছ ধরার জালে আটকে মারা যেতে পারে। আবার বয়সের কারনেও অনেক সময় ওদের মৃত্যু হয়।

উল্লেখ্য, কুয়াকাটা সৈকতে গত ৭ আগস্ট একটি গঙ্গা নদীর ডলফিন ও তার একদিন পরে ৯ আগস্ট দু'টি ডলফিন ভেসে এসেছিলো


আপনার মূল্যবান মতামত দিন: