‘বঙ্গবন্ধুর ৪ খুনিকে দেশে এনে শিগগিরই মৃত্যুদণ্ড কার্যকর করা হবে’

সময় ট্রিবিউন | ১৬ আগষ্ট ২০২১, ০১:৪৯

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল-ফাইল ছবি

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেছেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের পলাতক চার খুনিকে শিগগিরই দেশে ফিরিয়ে এনে মৃত্যুদণ্ড কার্যকর করা হবে।

রোববার (১৫ আগস্ট) রাজধানীর ধোলাইপাড়ে জাতীয় শোক দিবস উপলক্ষে স্মরণসভা ও খাবার বিতরণ অনুষ্ঠানে মন্ত্রী এ কথা বলেন।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, ‘খুনিরা মনে করেছিল বঙ্গবন্ধু শেষ হলেই বোধহয় সব শেষ হয়ে যাবে, আবার পাকিস্তান কায়েম করতে পারবে। তাদের স্বপ্ন ধুলিসাৎ হয়ে গিয়েছিল, যখন আমাদের প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশে ফিরে আসলেন। আমাদের হৃদয়ে যে কান্নাটা ছিল, বঙ্গবন্ধুকে হত্যার পর ইনডেমনিটি বিলের মাধ্যমে বিচারের কাজটা আটকে রেখেছিল সেই খুনিরা। বঙ্গবন্ধুর খুনের বিচারও কিন্তু আমাদের প্রধানমন্ত্রী তার দৃঢ়তা, দক্ষতা ও দেশপ্রেমের মাধ্যমে করেছেন। কোনো রক্ত চক্ষু কিংবা কোনো ভয়, হুমকি-ধামকিতে তিনি মাথানত করেননি। তিনি তাদের বিচার করেছেন।’

তিনি বলেন, ‘খুনিদের বিচারের রায় প্রতিষ্ঠিত হয়েছে। এখনও চারজন খুনি বিভিন্ন জায়গায় রয়েছেন। একজন যুক্তরাষ্ট্রে (রাশেদ চৌধুরী), একজন কানাডায় (নূর চৌধুরী)। সেখানে সরকারের সঙ্গে আমাদের কথাবার্তা চলছে। আমরা মনে করি, খুব শিগগিরই তাদেরকে ফিরিয়ে আনতে পারব।’

মন্ত্রী বলেন, আর যে দু-জন আছেন, তাদেরকেও আমরা খুঁজছি। যে কোন সময় তাদেরও আইডেন্টিফাই করে দেশে নিয়ে এসে তাদের সেই মৃত্যুদণ্ড ব্যবস্থা আমরা করব।

যদিও বঙ্গবন্ধুর ৫ খুনি পলাতক রয়েছেন- রাশেদ চৌধুরী, নূর চৌধুরী, শরিফুল হক ডালিম, কর্নেল রশীদ ও মুসলেহউদ্দীন রিসালদার। রাশেদ ও নূর চৌধুরী ছাড়া বাকি ৩ জনের মধ্যে কার কথা স্বরাষ্ট্রমন্ত্রী উল্লেখ করেননি তা স্পষ্ট নয়।


আপনার মূল্যবান মতামত দিন: