নিষেধাজ্ঞা প্রত্যাহার: আড়াই মাস পর ভারত থেকে অক্সিজেন আমদানি

সময় ট্রিবিউন | ৬ জুলাই ২০২১, ২১:৪৪

ফাইল ছবি

ভারতে চিকিৎসা খাতে অক্সিজেন সংকট দেখা দেয়ায় চলতি বছরের ২২ এপ্রিল ভারত সরকার বাংলাদেশে অক্সিজেন রফতানি বন্ধ করে দিয়েছিল। নিষেধাজ্ঞা প্রত্যাহারের কারণে ভারত থেকে প্রায় আড়াই মাস পর আবারো শুরু হয়েছে অক্সিজেন আমদানি।

বেনাপোল বন্দর সূত্রে জানা যায়, গত দুইদিনে ভারত থেকে ১৯০ টন অক্সিজেন আমদানি করা হয়েছে। অক্সিজেন আমদানিকারক ছিল লিন্ডে বাংলাদেশ লিমিটেড নামে একটি প্রতিষ্ঠান। অক্সিজেন ছাড় করাতে কাগজপত্রের আনুষ্ঠানিকতা সম্পন্ন করেছেন সিঅ্যান্ডএফ প্রতিষ্ঠান সারতি এন্টারপ্রাইজ।

লিন্ডে বাংলাদেশ ইমপোর্ট অ্যান্ড এক্সপোর্ট লিমিটেডের প্রতিনিধি জিল্লুর রহমান বলেন, ২১ এপ্রিলের পর তাদের কোম্পানির হয়ে কোনো অক্সিজেন দেশে প্রবেশ করেনি। ভারতে অক্সিজেন সংকট থাকার কারণে সরবরাহকারী প্রতিষ্ঠান বাংলাদেশে অক্সিজেন সরবরাহ বন্ধ রাখে। এখন সেখানে চাহিদা কমে যাওয়ায় আবার ভারত সরকার অক্সিজেন রফতানিতে সম্মতি দিয়েছে। গত দুইদিনে ১৯০ টন অক্সিজেন বেনাপোল বন্দরে এসে পৌঁছেছে। এখন থেকে প্রতিদিনই ভারত থেকে এ কোম্পানির অক্সিজেন বাংলাদেশে আসবে।

স্বাস্থ্য মন্ত্রণালয়ের তথ্যমতে, দেশে করোনার সংক্রমণ বৃদ্ধি পাওয়ায় প্রতিদিন অক্সিজেনের চাহিদা দাঁড়ায় ৩০০ থেকে ৫০০ টন। তবে ভারত অক্সিজেন সরবরাহ বন্ধ করলেও দেশে উৎপাদিত অক্সিজেন দিয়ে চাহিদা মেটানো হচ্ছিল।

বেনাপোল স্থলবন্দরের সহকারী পরিচালক (ট্রাফিক) আতিকুল ইসলাম জানান, নিষেধাজ্ঞার কারণে এতদিন ভারত থেকে অক্সিজেন আমদানি বন্ধ ছিল। করোনাকালীন চিকিৎসা খাতে ব্যবহূত জরুরি অক্সিজেন যাতে ব্যবসায়ীরা দ্রুত খালাস করতে পারেন তাই সবাইকে নির্দেশনা দেয়া হয়েছে।

 

 


আপনার মূল্যবান মতামত দিন: