কক্সবাজারে রোহিঙ্গাদের চাপ কমানোর উদ্যোগকে স্বাগত জানিয়েছে ১০ রাষ্ট্রদূত

সময় ট্রিবিউন | ৪ এপ্রিল ২০২১, ১৭:৩৩

শনিবার ভাসানচর পরিদর্শন করেন পশ্চিমা ১০ দেশের রাষ্ট্রদূত। ছবি: সংগৃহীত।

কক্সবাজারে রোহিঙ্গাদের চাপ কমানোর উদ্যোগকে স্বাগত জানিয়েছে ঢাকায় ১০টি পশ্চিমা দেশের রাষ্ট্রদূত ও হাইকমিশনার।

সরকারের উদ্যোগে তারা শনিবার নোয়াখালীর হাতিয়ায় ভাসানচর পরিদর্শন করেছেন। ঢাকা থেকে বিমান বাহিনীর হেলিকপ্টারযোগে সকাল ১১টায় তারা ভাসানচরে আসেন। বিকালে তারা আবার ঢাকায় ফিরে আসেন।

যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ইউরোপীয় ইউনিয়ন (ইইউ), জার্মানি, ফ্রান্স, অস্ট্রেলিয়া, তুরস্ক, জাপান, নেদারল্যান্ড ও কানাডার মিশনপ্রধানরা ওই প্রতিনিধি দলে ছিলেন। একই সময়ে বাংলাদেশের পররাষ্ট্র সচিবের নেতৃত্বে ১৩ সদস্য একটি প্রতিনিধিদলও ভাসানচরে উপস্থিত ছিলেন।

এর আগে গত মাসে জাতিসংঘের একটি প্রতিনিধি দল ভাসানচর পরিদর্শন করে। তবে ভারতসহ কিছু দেশ ভাসানচরে স্থানান্তরের মাধ্যমে কক্সবাজারে রোহিঙ্গাদের চাপ কমানোর উদ্যোগকে স্বাগত জানিয়েছে।

পশ্চিমা দূতরা ভাসানচরে পৌঁছার পর তাদের স্বাগত জানান সেখানে দায়িত্বরত নৌ বাহিনীর কর্মকর্তারা।

জানা যায়, সকাল ১১টা থেকে বিকাল ৩টা পর্যন্ত ১০ দেশের রাষ্ট্রদূত ও হাইকমিশনার ভাসানচরে অবস্থার করেন। এ সময় তারা ভাসানচরের এক নম্বর ওয়্যারহাউজে বিভিন্ন বয়সের রোহিঙ্গাদের সঙ্গে তাদের সুযোগ সুযোগ-সুবিধা, জীবন যাত্রার মানসহ সার্বিক নিয়ে মতবিনিময় এবং দ্বীপের সার্বিক পরিস্থিতি পর্যবেক্ষণ করেন। পরে তারা রোহিঙ্গা শিশুদের শারিরিক কসরত দেখেন এবং তাদের সঙ্গে কথা বলেন। সেখানে বসবাসরতরা কেমন আছে জানতে চান রাষ্ট্রদূত ও হাইকমিশনাররা।

ভাসানচর থানার ওসি মোঃ মাহে আলম জানান, ভাসানচর পরিদর্শন শেষে বিকাল ৩টার দিকে ১০ দেশের রাষ্ট্রদূত ও হাইকমিশনার বিমানবাহিনীর হেলিকপ্টারে করে ভাসানচর ত্যাগ করেন।

উল্লেখ্য গত বছরের ডিসেম্বর মাসে কক্সবাজার থেকে এক ৬৪২ জন রোহিঙ্গাকে নিয়ে ভাসানচরে স্থানান্তর প্রক্রিয়া শুরু করে সরকার। এ পর্যন্ত মোট ছয় দফায় রোহিঙ্গাদের কক্সবাজার থেকে ভাসানচরে নেওয়া হয়েছে।



আপনার মূল্যবান মতামত দিন: