ঘূর্ণিঝড় ইয়াসের তাণ্ডবে কোটি মানুষ ক্ষতিগ্রস্ত: মমতা

সময় ট্রিবিউন | ২৭ মে ২০২১, ০৫:৫৫

ভারতের পূর্বাঞ্চলীয় প্রদেশ ওডিশা ও পশ্চিমবঙ্গে মূল আঘাতের আগেই অতিপ্রবল ঘূর্ণিঝড় ইয়াসের তাণ্ডবে অন্তত পাঁচজনের প্রাণহানি ঘটেছে। বঙ্গোপসাগরে সৃষ্টি ঘূর্ণিঝড় ইয়াস শক্তি সঞ্চয় করে অতিপ্রবল রূপে ভারতের পূর্বাঞ্চলীয় ওডিশায় মূল আঘাত হানে। ঘূর্ণিঝড় ইয়াসের জেরে পশ্চিমবঙ্গের একাধিক জেলায় ইতোমধ্যে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে বলে জানিয়েছেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।


ভারতের ওডিশা রাজ্যে সরাসরি আঘাত হানা অতিপ্রবল ঘূর্ণিঝড় ইয়াসের প্রভাবে ঝড়, জলোচ্ছ্বাস ও প্লাবনের শিকার হয়ে পশ্চিমবঙ্গে অন্তত এক কোটি মানুষ ও তিন লক্ষাধিক বাড়িঘর ক্ষতিগ্রস্ত হয়েছে বলে জানিয়েছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায়।

এ সময় তিনি বলেন, অতিপ্রবল ঘূর্ণিঝড় ইয়াসের আঘাতে সবচেয়ে ক্ষতিগ্রস্ত রাজ্যে পরিণত হতে যাচ্ছে পশ্চিমবঙ্গ।

ইয়াসের বিপর্যয় মোকাবিলায় সব প্রস্তুতি দেখভালে মঙ্গলবার নবান্নের কন্ট্রোল রুমে রাত কাটানো মমতা বন্দোপাধ্যায় বলেন, ইয়াসের আঘাত থেকে বাঁচাতে ঝড়টি আঘাত হানার আগেই ঝুঁকিতে থাকা রাজ্যের ১৫ লাখ ৪ হাজার ৫০৬ জন মানুষকে নিরাপদে সরানো হয়।

তিনি আরও বলেন, ‘আমি শিগগিরই ইয়াসে ক্ষতিগ্রস্ত পূর্ব মেদিনীপুর, দক্ষিণ চব্বিশ পরগণা ও উত্তর চব্বিশ পরগণা জেলায় সফর করব। চূড়ান্ত ক্ষয়ক্ষতির হিসাব করতে আমরা মাঠ পর্যায়ে জরিপ চালাব।’

মমতা আরও বলেন, ‘এখন সরকারের হাতে ক্ষয়ক্ষতির প্রাথমিক হিসাব এসেছে। ডিস্ট্রিক্ট ম্যাজিস্ট্রেট আর অন্যান্য ঊর্ধ্বতন কর্মকর্তারাই প্রাথমিকভাবে আমাদেরকে এই হিসাব জানিয়েছেন। ক্ষয়ক্ষতির পূর্ণাঙ্গ হিসাব পেতে অন্তত ৭২ ঘণ্টা (তিন দিন) সময় লাগবে।’

উল্লেখ্য, বুধবার সকালে ঘণ্টায় ১৫০ কিলোমিটার বেগে পশ্চিমবঙ্গ লাগোয়া ভারতের পূর্বাঞ্চলের ওডিশা রাজ্যের ধামরা বন্দরের অদূরে উপকূলে আছড়ে পড়ে অতিপ্রবল ঘূর্ণিঝড় ইয়াস। তবে ওডিশায় আঘাত হানার পর শক্তি হারিয়ে সেটি প্রবল ঘূর্ণিঝড়ে পরিণত হয়।

 



আপনার মূল্যবান মতামত দিন: