'এনআইডির বিষয়ে নির্বাচন কমিশনের কোনো বক্তব্য নেই'

সময় ট্রিবিউন ডেস্ক: | ১৪ জুন ২০২৩, ০১:৪২

সংগৃহীত ছবি

সরকার আইন করে নির্বাচন কমিশনকে জাতীয় পরিচয়পত্র (এনআইডি) দেওয়ার দায়িত্ব দিয়েছিল। রাষ্ট্র আবার সেই আইন সংশোধন করে অন্য কাউকে দায়িত্ব দিচ্ছে। এতে নির্বাচন কমিশনের কোনো বক্তব্য নেই বলে জানিয়েছেন প্রতিষ্ঠানটির সচিব মো. জাহাংগীর আলম।

মঙ্গলবার (১৩ জুন) দুপুরে আগারগাঁওয়ের নির্বাচন ভবনে তিনি সাংবাদিকদের এ কথা জানান।

সচিব বলেন, আইন অনুযায়ী নির্বাচন কমিশনকে বলা আছে রাষ্ট্র কর্তৃক অর্পিত অন্যান্য দায়িত্ব পালন করবেন। এরই ধারাবাহিকতায় ২০০৮ সালে যখন ছবিযুক্ত ভোটার তালিকা হয়েছে, তার উপজাত হিসেবে প্রায় আট কোটি তিন লাখ ভোটারের তথ্য সমৃদ্ধ ভোটার তালিকা থেকে আইন করে এনআইডি দেওয়া শুরু হয়। নির্বাচন কমিশনকে তার দায়িত্ব দেওয়া হয়।

তিনি বলেন, রাষ্ট্র কর্তৃক অর্পিত দায়িত্ব যতক্ষণ ছিল, ততক্ষণ নির্বাচন কমিশন পালন করবে। রাষ্ট্র যখন এ দায়িত্ব অন্য কাউকে সম্পাদন করতে বলবে, তখন অন্যরা সম্পাদন করবে। এখানে নির্বাচন কমিশনের পক্ষে বা বিপক্ষে কিছু নেই। নির্বাচন কমিশন সরকারি সিদ্ধান্ত মেনে চলছে, চলবে।

এক প্রশ্নের জবাবে সচিব আরও বলেন, আইনটি আমরা এখনো দেখিনি। মন্ত্রিপরিষদ সভায় সোমবার এনআইডির যে আইন ছিল এটাকে সংশোধন করে জাতীয় পরিচয়পত্র আইন-২০২৩ চূড়ান্ত অনুমোদন দিয়েছে। এটা পরে সংশ্লিষ্ট মন্ত্রণালয় থেকে জাতীয় সংসদে যাবে। জাতীয় সংসদে এটি বিল উত্থাপিত হবে। বিল আকারে উত্থাপন হওয়ার পর সেটি সংসদীয় কমিটিতে চলে যাবে। সংসদীয় কমিটি রিপোর্ট দেবে। রিপোর্ট দেওয়ার পর পুনরায় সংসদে উঠবে। সংসদে উঠার পর আইন আকারে পাস হবে। তারপর আমরা বলতে পারবো আসলে কী হয়েছে।


আপনার মূল্যবান মতামত দিন: