এনআইডি ছাড়াই কেনা যাবে ট্রেনের টিকিট!

সময় ট্রিবিউন ডেস্ক: | ৪ মার্চ ২০২৩, ০৩:১৪

ছবি: সংগৃহীত

সম্প্রতি জাতীয় পরিচয়পত্র (এনআইডি) দিয়ে নিবন্ধন করে ট্রেনের টিকিট কাটা বাধ্যতামূলক করার পর কমে গেছে রেলওয়ের আয়। তাই ট্রেনের আয় ঠিক রাখার জন্য চালু করা হয়েছে আরেক নতুন নিয়ম। এনআইডি বা জন্ম নিবন্ধন ছাড়াই ট্রেনের স্ট্যান্ডিং টিকিট (আসনবিহীন) কেনার সুযোগ দেওয়া হচ্ছে।

শুক্রবার (৩ মার্চ) সকালে রেলওয়ে সূত্রে এ তথ্য জানা গেছে।

ব্রাহ্মণবাড়িয়া রেলস্টেশনের প্রধান বুকিং সহকারী কবির হোসেন তালুকদার গণমাধ্যমকে জানান, স্ট্যান্ডিং টিকিট কিনতে এনআইডি বা জন্ম নিবন্ধন লাগবে না। বৃহস্পতিবার মধ্যরাত থেকে অনলাইন ও অফলাইনে স্ট্যান্ডিং টিকিট ক্রয় উন্মুক্ত করে দেওয়া হয়েছে।

এ বিষয়ে বাংলাদেশ রেলওয়ে থেকে তাদের মৌখিক নির্দেশনা দেওয়া হয়েছে বলে জানান রেলের এ কর্মকর্তা।

রেলের এ কর্মকর্তা আরও জানান, প্রতিদিন ব্রাহ্মণবাড়িয়া স্টেশন থেকে আড়াই হাজার থেকে তিন হাজার যাত্রী যাতায়াত করেন। এ স্টেশন থেকে সরকার প্রতি মাসে কোটি টাকার বেশি আয় করে। অথচ নিবন্ধন করে টিকিট ক্রয়ে বাধ্যবাধকতা করায় কিছুটা সমস্যা তৈরি হয়েছে। এতে করে যাত্রী কমে যাওয়ায় গত দুই দিনে ব্রাহ্মণবাড়িয়া রেলস্টেশন চার লাখ টাকা রাজস্ব হারিয়েছে।

প্রসঙ্গত, টিকিট কালোবাজারি বন্ধে ১ মার্চ ট্রেনে নতুন পদ্ধতির টিকিটিং ব্যবস্থার উদ্বোধন করেন রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন। নতুন পদ্ধতিতে নিবন্ধিত যাত্রী কাউন্টার বা অনলাইন থেকে একসঙ্গে চারটি টিকিট কিনতে পারবেন। তবে যার নামে টিকিট কেনা হবে, তাকে অবশ্যই ট্রেনে থাকতে হবে।


আপনার মূল্যবান মতামত দিন: