দ্বিতীয় দফায় বাড়লো হজযাত্রী নিবন্ধনের সময়

সময় ট্রিবিউন ডেস্ক: | ১ মার্চ ২০২৩, ০৯:১২

ফাইল ছবি

দ্বিতীয় দফায় হজযাত্রী নিবন্ধনের সময় আগামী ৭ মার্চ পর্যন্ত বাড়ানো হয়েছে। সরকারি ও বেসরকারি উভয় ব্যবস্থাপনায় নিবন্ধনের সময় বাড়িয়ে বিজ্ঞপ্তি প্রকাশ করেছে ধর্ম মন্ত্রণালয়।

মঙ্গলবার (২৮ ফেব্রুয়ারি) ধর্ম মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

এর আগে, ৮ ফেব্রুয়ারি হজযাত্রী নিবন্ধন শুরু হয়। আগের সময় অনুযায়ী ২৩ ফেব্রুয়ারি নিবন্ধন শেষ হওয়ার কথা থাকলেও পাঁচদিন সময় বাড়িয়ে ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত করা হয়ছিল। এরপরও হজযাত্রীর নিবন্ধন আশানুরূপ না হওয়ায় দ্বিতীয় দফায় সাতদিন বাড়ানো হলো।

২০২৩ সালের হজযাত্রী, হজ এজেন্সি এবং সংশ্লিষ্ট সবার উদ্দেশ্যে ধর্ম মন্ত্রণালয়ের উপ-সচিব আবুল কাশেম মুহাম্মদ শাহীন সই করা বিজ্ঞপ্তিতে বলা হয়, সরকারি ব্যবস্থাপনায় প্রাক নিবন্ধনের সর্বশেষ ক্রমিক আগের সিরিয়াল বহাল রেখে ৪৫ হাজার ৫১৪ পর্যন্ত নির্ধারণ করা হয়েছে। বেসরকারি ব্যবস্থাপনায় প্রাক নিবন্ধনের সর্বশেষ ক্রমিক আগের সিরিয়াল বহাল রেখে ৮ লাখ ৪৬৭ পর্যন্ত নির্ধারণ করা হয়েছে। তবে কোটা পূর্ণ হওয়ার সঙ্গে সঙ্গে নিবন্ধন সার্ভার স্বয়ংক্রিয়ভাবে বন্ধ হয়ে যাবে। যথাযথ কর্তৃপক্ষের অনুমোদনে এ বিজ্ঞপ্তি জারি করা হয়েছে।

সোমবার (২৭ ফেব্রুয়ারি) বেলা সাড়ে ১১টা পর্যন্ত ধর্ম মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী, মোট ২২ হাজার ৪৬৪ জন নিবন্ধিত হয়েছেন। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় হজে যেতে ৭ হাজার ৭৩ জন এবং বেসরকারি ব্যবস্থাপনায় ১৫ হাজার ৩৯১ জন নিবন্ধন করেছেন। এর বিপরীতে প্রাক-নিবন্ধিত আছেন সরকারি ব্যবস্থাপনায় ৮ হাজার ৬৩৩ জন এবং বেসরকারিভাবে ২ লাখ ৪৫ হাজার ৬৬৭ জন।


আপনার মূল্যবান মতামত দিন: