সীমান্তে গোলাবর্ষণের ঘটনায় মিয়ানমারের রাষ্ট্রদূতকে ফের তলব

সময় ট্রিবিউন | ৫ সেপ্টেম্বর ২০২২, ০১:১২

সংগৃহীত

আবারও মিয়ানমারের সেনাদের গোলা বাংলাদেশ সীমান্তের ভেতরে পড়ার ঘটনায় রোববার সকালে রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় দেশটির রাষ্ট্রদূত অং কিউ মোয়েকে তলব করা হয়েছে। এ ঘটনার তীব্র নিন্দা ও প্রতিবাদও জানিয়েছে ঢাকা। গত কয়েক সপ্তাহের মধ্যে মিয়ানমার রাষ্ট্রদূতকে তলব করার এটি তৃতীয় ঘটনা।

শনিবার বান্দরবানের নাইক্ষ্যংছড়ি উপজেলার ঘুমধুম সীমান্ত এলাকায় মিয়ানমারের যুদ্ধবিমান দেশের আকাশসীমা লঙ্ঘন করে এবং গোলাবর্ষণ করে। মন্ত্রণালয়ের মিয়ানমার অনুবিভাগের মহাপরিচালক মিয়া মো. মাইনুল কবির রাষ্ট্রদূতের কাছে ঘটনার বিস্তারিত জানতে চান।

এ সময় তিনি অত্যন্ত কড়া ভাষায় ঘটনার প্রতিবাদ জানান এবং রাষ্ট্রদূত একটি প্রতিবাদ নোটিশ দেন। মিয়ানমারের রাষ্ট্রদূত দাবি করেন, ঘটনাগুলোর বিষয়ে বিস্তারিত কিছু জানেন না তিনি। ঢাকার বক্তব্য মিয়ানমার সরকারের নজরে আনা ও সীমান্তের পরিস্থিতি জানার চেষ্টা করবেন বলে আশ্বাস দেন রাষ্ট্রদূত।

গত কয়েক সপ্তাহের মধ্যে মিয়ানমার রাষ্ট্রদূতকে তলব করার এটি তৃতীয় ঘটনা। এর আগে গত ২৮ আগস্ট সীমান্তে মিয়ানমারের মর্টারের গোলা পড়ার ঘটনার জন্য রাষ্ট্রদূত তলব করা হয়। এর প্রায় ১০ দিন আগে একই ধরনের ঘটনার জন্যও তাকে তলব করা হয়।

গতকাল শনিবার সকাল সাড়ে ৯টায় বান্দরবানের নাইক্ষ্যংছড়ির ঘুমধুমের তুমব্রু সীমান্তে মিয়ানমার সীমান্তের ওপারে সেনাবাহিনীর দুটি যুদ্ধবিমান এবং দুটি ফাইটিং হেলিকপ্টার টহল দেয়। সে সময় তাদের যুদ্ধবিমান থেকে প্রায় ৮-১০টি গোলা ছোড়া হয়। এ ছাড়া হেলিকপ্টার থেকেও আনুমানিক ৩০ থেকে ৩৫টি গুলি করতে দেখা যায়।



আপনার মূল্যবান মতামত দিন: