বঙ্গবন্ধু মানেই বাংলাদেশ

সময় ট্রিবিউন | ১৭ মার্চ ২০২২, ১৮:৫৫

শেখ মুজিবুর রহমান

স্বাধীন বাংলাদেশের স্থপতি, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০২তম জন্মবার্ষিকী আজ। ১৯২০ সালের ১৭ মার্চ গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় শেখ পরিবারে শেখ লুৎফর রহমান ও শেখ সায়েরা খাতুন দম্পতির ঘরে জন্ম নেন হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। লুৎফর-সায়েরা দম্পতির ছোট্ট ‘খোকা’ই পরে এদেশের মানুষের পরাধীনতা মুক্তির ত্রাতা হিসেবে আবির্ভূত হন।

এ মহানায়কের প্রতি শ্রদ্ধা জানিয়ে প্রতি বছর রাষ্ট্রীয় মর্যাদায় ‘জাতীয় শিশু দিবস’ হিসেবে দিনটি উদযাপন করা হয়।

এ উপলক্ষ্যে বৃহস্পতিবার এক দিনের সরকারি ছুটি ঘোষণা করা হয়েছে। বঙ্গবন্ধুর জন্মবার্ষিকী উপলক্ষে রাষ্ট্রপতি মো. আব্দুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক বাণী দিয়েছেন।

আওয়ামী লীগ ও এর সহযোগী সংগঠন এবং বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক সংগঠন দিনব্যাপী নানা কর্মসূচি হাতে নিয়েছে।

আওয়ামী লীগ নিয়েছে সাত দিনের কর্মসূচি যা ঢাকার পাশাপাশি বঙ্গবন্ধুর জন্মস্থান এবং সমাধিসৌধ টুঙ্গিপাড়া কমপ্লেক্সে পালন করবে।

বাঙালির অবিসংবাদিত নেতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্কুলজীবনেই রাজনীতিতে জড়িয়ে পড়েন। কৈশোরে গোপালগঞ্জ মিশন স্কুলের অষ্টম শ্রেণির ছাত্র থাকতে ব্রিটিশবিরোধী আন্দোলনে যোগ দেয়ায় প্রথমবারের মতো কারাবরণ করেন। ম্যাট্রিক পাসের পর কলকাতা ইসলামিয়া কলেজে অধ্যয়নকালে হোসেন শহীদ সোহরাওয়ার্দী ও আবুল হাশিমের মতো রাজনৈতিক নেতাদের সান্নিধ্যে আসেন। এ নেতাদের সাহচার্যে তিনি নিজেকে ছাত্র-যুব নেতা হিসেবে রাজনীতির অঙ্গনে প্রতিষ্ঠিত করেন।

১৯৪৭ সালে ব্রিটিশ শাসন থেকে স্বাধীনতা লাভের পর পরই ঢাকায় ফিরে নতুন রাজনৈতিক চিন্তাচেতনা নিয়ে অগ্রসর হন বঙ্গবন্ধু। সহকর্মীদের নিয়ে ১৯৪৮ সালে ছাত্রলীগ গঠন করেন। ১৯৪৯ সালের ২৩ জুন তৎকালীন ক্ষমতাসীন মুসলিম লীগের বিরুদ্ধে পাকিস্তানের প্রথম বিরোধী দল ‘আওয়ামী মুসলিম লীগ’গঠিত হলে তরুণ নেতা শেখ মুজিব দলটির যুগ্ম সম্পাদক পদ পান। পরে অসাম্প্রদায়িক চেতনায় আওয়ামী মুসলিম লীগ থেকে ‘মুসলিম’ শব্দটি বাদ দিয়ে দলের নামকরণ করা হয় আওয়ামী লীগ।

বঙ্গবন্ধু বায়ান্নর ভাষা আন্দোলন, আটান্নর আইয়ুব খানের সামরিক শাসনবিরোধী আন্দোলন, বাষট্টির শিক্ষা আন্দোলনসহ পাকিস্তানি সামরিক শাসনবিরোধী সব আন্দোলন-সংগ্রামে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন। বাঙালির অধিকার আদায়ের এসব আন্দোলনের কারণে বারবার কারাগারেও যেতে হয় তাকে।

তিনি ১৯৫৪ সালে যুক্তফ্রন্ট সরকারের মন্ত্রিসভায় স্থান পান। আওয়ামী লীগ প্রধান হিসেবে ১৯৬৬ সালের ৫ ফেব্রুয়ারি লাহোরে তৎকালীন পূর্ব পাকিস্তানের স্বায়ত্তশাসন তথা বাঙালির মুক্তির সনদ ঐতিহাসিক ছয় দফা ঘোষণা করেন বঙ্গবন্ধু।

পাকিস্তানের স্বৈরশাসক জেনারেল আইয়ুব খান বঙ্গবন্ধুসহ নেতৃত্বস্থানীয় ব্যক্তিদের নামে আগরতলা ষড়যন্ত্র মামলা করে তাদের কারাগারে পাঠায়। ঊনসত্তরের ঐতিহাসিক গণ-অভ্যুত্থানের মধ্য দিয়ে বাঙালি শেখ মুজিবকে কারামুক্ত করে। এ সময়ে শেখ মুজিবকে ‘বঙ্গবন্ধু’উপাধি দিয়ে সম্মানিত করা হয়।

১৯৭০ সালের নির্বাচনে পাকিস্তানের একক সংখ্যাগরিষ্ঠ দল হিসেবে বিজয়ী হয় আওয়ামী লীগ। কিন্তু পাকিস্তানি শাসকগোষ্ঠী নানা চক্রান্ত করে বঙ্গবন্ধুর হাতে ক্ষমতা হস্তান্তর করেনি। এরপর বঙ্গবন্ধু স্বায়ত্তশাসনের আন্দোলনকে নানা ঘাত-প্রতিঘাতের মধ্য দিয়ে প্রথমে স্বাধিকার আন্দোলন এবং চূড়ান্তপর্বে স্বাধীনতার আন্দোলনে রূপ দেন।

এ আন্দোলন-সংগ্রামের ধারাবাহিকতায় একাত্তরের মার্চে নজিরবিহীন অসহযোগ আন্দোলন শুরু করেন বঙ্গবন্ধু। ৭ মার্চ তৎকালীন রেসকোর্স ময়দানের (বর্তমানে সোহরাওয়ার্দী উদ্যান) জনসমুদ্রে ঐতিহাসিক ভাষণে তিনি বজ্রকণ্ঠে ঘোষণা করেন, ‘এবারের সংগ্রাম আমাদের মুক্তির সংগ্রাম, এবারের সংগ্রাম স্বাধীনতার সংগ্রাম’। এরই ধারাবাহিকতায় ২৬ মার্চে তার স্বাধীনতার ঘোষণার মাধ্যমে মুক্তিযুদ্ধ শুরু হলে দীর্ঘ নয় মাস যুদ্ধের মধ্যে দিয়ে দেশ স্বাধীন হয়।

স্বাধীন দেশে বঙ্গবন্ধু বেশিদিন দেশ গঠনের কাজ করে যেতে পারেননি। তিনি ১৯৭৫ সালের ১৫ আগস্টের কালরাতে নিজ বাসভবনে ক্ষমতালোভী ঘাতকদের হাতে সপরিবারে নিহত হন। স্বাধীনতা অর্জনের মাত্র সাড়ে তিন বছরের মধ্যে মহানায়ক বঙ্গবন্ধুর জীবনাবসান ঘটে।

বঙ্গবন্ধুর জন্মদিন উপলক্ষে আওয়ামী ‘হৃদয়ে পিতৃভূমি’ শিরোনামে সাত দিনব্যাপী কর্মসূচি পালন করবে। কর্মসূচির মধ্যে রয়েছে ১৭ মার্চ সকালে টুঙ্গিপাড়ায় রাষ্ট্রপতি মো. আব্দুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা বঙ্গবন্ধুর সমাধিতে শ্রদ্ধা অর্পণ। এরপর কেন্দ্রীয় আওয়ামী লীগের একটি প্রতিনিধি দল সেখানে শ্রদ্ধা জানাবে। শ্রদ্ধা জানানো শেষে সেখানে একটি শিশু কিশোর সমাবেশ অনুষ্ঠিত হবে।

 

 


আপনার মূল্যবান মতামত দিন:


  1. ইবি কেন্দ্রে গুচ্ছের ভর্তি পরীক্ষা শুরু
    ইবি কেন্দ্রে গুচ্ছের ভর্তি পরীক্ষা শুরু
  1. আশুগঞ্জে উৎপাদন নেই বিদ্যুৎকেন্দ্রে , গুনতে হচ্ছে ক্যাপাসিটি চার্জ
    আশুগঞ্জে উৎপাদন নেই বিদ্যুৎকেন্দ্রে , গুনতে হচ্ছে ক্যাপাসিটি চার্জ
  1. নালিতাবাড়ীতে চেয়ারম্যান প্রার্থী আমিনুল ইসলামের সমর্থনে মতবিনিময় সভা
    নালিতাবাড়ীতে চেয়ারম্যান প্রার্থী আমিনুল ইসলামের সমর্থনে মতবিনিময় সভা
  1. আসন্ন উপজেলা নির্বাচন : ফরিদপুর জেলা আওয়ামী লীগের ‌ আলোচনা সভা
    আসন্ন উপজেলা নির্বাচন : ফরিদপুর জেলা আওয়ামী লীগের ‌ আলোচনা সভা
  1. রিকশা ছিনতাই করতে না পেরে চালককে হত্যা
    রিকশা ছিনতাই করতে না পেরে চালককে হত্যা
  1. মধুখালীতে উগ্রবাদী হিন্দু কর্তৃক মুসলিম হত্যা : ইসলামী আন্দোলনের বিক্ষোভ
    মধুখালীতে উগ্রবাদী হিন্দু কর্তৃক মুসলিম হত্যা : ইসলামী আন্দোলনের বিক্ষোভ
  1. নতুন ভবনের অনুমোদন নিতে এসটিপি লাগবে : গণপূর্তমন্ত্রী
    নতুন ভবনের অনুমোদন নিতে এসটিপি লাগবে : গণপূর্তমন্ত্রী
  1. লালদিঘী ময়দানে জমে উঠেছে বৈশাখী মেলা
    লালদিঘী ময়দানে জমে উঠেছে বৈশাখী মেলা
  1. চলতি বছরই থাইল্যান্ডের সাথে বাণিজ্য চুক্তি : প্রধানমন্ত্রী
    চলতি বছরই থাইল্যান্ডের সাথে বাণিজ্য চুক্তি : প্রধানমন্ত্রী
  1. শেরপুর প্রেসক্লাবের নতুন কমিটি গঠন; দেবাশীষ সভাপতি, মেরাজ সম্পাদক
    শেরপুর প্রেসক্লাবের নতুন কমিটি গঠন; দেবাশীষ সভাপতি, মেরাজ সম্পাদক