সিইসি ও ইসি হিসাবে যাদের নাম আলোচনায়

সময় ট্রিবিউন | ৯ ফেব্রুয়ারী ২০২২, ০০:৩০

ফাইল ছবি

আগামী ১৪ ফেব্রয়ারি শেষ হচ্ছে বর্তমান প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নুরুল হুদার নেতৃত্বাধীন নির্বাচন কমিশনের মেয়াদ। নুরুল হুদা কমিশন বিদায় নেওয়ার পর কারা আসছেন নতুন কমিশনে, কে হচ্ছেন প্রধান নির্বাচন কমিশনার, কারা থাকছেন কমিশনার হিসাবে-এ নিয়ে চারদিকে চলছে জোর আলোচনা। চলছে চুলচেরা বিশ্লেষণ। নানামহলে উচ্চারিত হচ্ছে বিভিন্ন ব্যক্তির নাম।

জানা গেছে, নতুন নির্বাচন কমিশন গঠন করতে গত ৫ ফেব্রুয়ারি রাষ্ট্রপতি সুপ্রিম কোর্টের আপিল বিভাগের বিচাপতি ওবায়দুল হাসানের নেতৃত্বে ৬ সদস্যবিশিষ্ট সার্চ কমিটি গঠন করেছেন। কমিটি আগামী ১৫ কার্যদিবসের মধ্যে নির্বাচন কমিশন গঠনের জন্য ১০ জনের নাম সুপারিশ করবেন। সুপারিশকৃত নামের তালিকা থেকে রাষ্ট্রপতি একজন প্রধান নির্বাচন কমিশনার ও চার জন কমিশনারের নাম চুড়ান্ত করবেন।

এরইমধ্যে গত রোববার (৬ ফেব্রুয়ারি) সার্চ কমিটির প্রথম বৈঠক অনুষ্ঠিত হয়েছে। বৈঠক শেষে বিভিন্ন রাজনৈতিক দল ও নাগরিকদের কাছে প্রধান নির্বাচন কমিশার ও অনান্য কমিশনার পদে যোগ্য ব্যক্তিদের নাম দেওয়ার আহ্বান করা হয়েছে।

সিইসি ও কমিশনার হিসেবে যাদের নাম শোনা যাচ্ছে: সিইসি হিসাবে আলোচনার শীর্ষে রয়েছেন সাবেক কেবিনেট সচিব মোশাররফ হোসেন ভূঁইয়া, অর্থ মন্ত্রণালয়ের সাবেক সিনিয়র সচিব মাহবুব আহমেদ, সাবেক পিএসসি‘র চেয়ারম্যান মুহাম্মদ সাদিক। এ ছাড়াও সাবেক প্রধান বিচাপতি খায়রুল হকের নামও আলোচনায় রয়েছে।

অন্যদিকে সাবেক স্বাস্থ্য ও নির্বাচন কমিশন সচিব মো. সিরাজুল ইসলাম, স্থানীয় সরকার বিশেষজ্ঞ অধ্যাপক তোফায়েল আহমেদ, সাবেক সেনা প্রধান ইকবাল করিম ভূঁইয়া, সাবেক প্রধান তথ্য কমিশনার অধ্যাপক গোলাম রহমান, বিগ্রেডিয়ার জেনারেল সালদার হোসেন, সাবেক অতিরিক্ত সচিব জেসমিন তুলি, ইসির যুগ্মসচিব আবুল কাসেম এর নামও কমিশনার হিসাবে আলোচনায় রয়েছে।

জানা গেছে, বরাবরের মতো এবারও পাঁচ সদস্যবিশিষ্ট নির্বাচন কমিশনে একজন সিনিয়র আমলা রাখার সম্ভাবনা রয়েছে। এ ছাড়াও সামরিক বাহিনী থেকে একজন, বিচারবিভাগ থেকে একজন রাখা হতে পারে বলে শোনা যাচ্ছে। পাশাপাশি এবার কমিশনে একজন শিক্ষাবিদকে রাখা হচ্ছে বলে আলোচনা আছে। থাকতে পারে সুশীল সমাজের কোনো প্রতিনিধিও।

এদিকে নির্বাচন কমিশন (ইসি) গঠনে সরকার গঠিত ৬ সদস্যবিশিষ্ট সার্চ কমিটি যাতে সকলের কাছে গ্রহণযোগ্য, ‍দক্ষ ও নিরপেক্ষ লোকদের নিয়ে ইসি গঠন করেন এমন প্রত্যাশা ব্যক্ত করেছেন দেশের বিশিষ্টজনেরা।তাদের মতে, একমাত্র দক্ষ ও যোগ্য লোকদের নিয়ে গঠিত নিরপেক্ষ নির্বাচন কমিশনের মাধ্যমেই দেশে অবাধ ও সুষ্ঠু গ্রহনযোগ্য নির্বাচন করা সম্ভব।এতে করে সাধারণ জনগণ তাদের ভোটাধিকার প্রযোগ করতে পারবেন।

এ ব্যাপারে বিশিষ্ট আইনজীবী শাহদীন মালিক বলেন, ‘আমরা আশা করি সার্চ কমিটি অনুসন্ধান করে ১০ জনের নামের তালিকা চূড়ান্ত করার আগে তা জনসম্মুখে প্রকাশ করবেন। এটি করা হলে কমিটির গ্রহণযোগ্যতা বাড়বে। খসড়া তালিকা প্রকাশের পর সেখান থেকে সকলের কাছে গ্রহণযোগ্য এমন ৫ জনের নাম নিয়ে নির্বাচন কমিশন গঠন করলে তাদের গ্রহণযোগ্যতা বাড়বে। অন্যথায় তা প্রশ্নের মুখে পড়বে।’

অন্যদিকে সুশাসনের জন্য নাগরিক-সুজন সাধারণ সম্পাদক ড. বদিউল আলম মজুমদার বলেন, ‘সার্চ কমিটির কাজ হলো দক্ষ নিরপেক্ষ লোকদের খুঁজে বের করা। এইক্ষেত্রে তারা যদি সরকারের পছন্দের লোকদের নিয়ে নির্বাচন কমিশন গঠন করেন তাহলে সার্চ কমিটি প্রশ্নের মুখে পড়বে।’

তিনি বলেন, ‘আইন অনুযায়ী সার্চ কমিটি সমাজের সবার কাছে গ্রহণযোগ্য এমন ব্যক্তিদের খুঁজে বের করে নাম প্রস্তাব করতে হবে। এইক্ষেত্রে কোনো দলের প্রতি আনুগত্য কিংবা সমাজে যাদের নিরপেক্ষতা নিয়ে প্রশ্ন রয়েছে এমন ব্যক্তিদের নিয়ে যেন কমিশন গঠন করা না হয়।’


আপনার মূল্যবান মতামত দিন:


  1. উপজেলা নির্বাচন : মাঠে থাকবে ৪১৮ প্লাটুন বিজিবি
    উপজেলা নির্বাচন : মাঠে থাকবে ৪১৮ প্লাটুন বিজিবি
  1. স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র প্রতিষ্ঠায় ইবি ছাত্রলীগের সংহতি
    স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র প্রতিষ্ঠায় ইবি ছাত্রলীগের সংহতি
  1. জাবির ডিন নির্বাচনে রিটার্নিং কর্মকর্তার বিরুদ্ধে পক্ষপাতিত্বের অভিযোগ
    জাবির ডিন নির্বাচনে রিটার্নিং কর্মকর্তার বিরুদ্ধে পক্ষপাতিত্বের অভিযোগ
  1. হিট স্ট্রোকে ১৫ দিনে ১৫ জনের মৃত্যু
    হিট স্ট্রোকে ১৫ দিনে ১৫ জনের মৃত্যু
  1. শেরপুরের বলাইরচরে প্রাথমিক স্কুল শিক্ষার্থীদের মাঝে স্কুলব্যাগ ও টিফিন বক্স বিতরণ
    শেরপুরের বলাইরচরে প্রাথমিক স্কুল শিক্ষার্থীদের মাঝে স্কুলব্যাগ ও টিফিন বক্স বিতরণ
  1. শেরপুরে পল্লী বিদ্যুৎ সমিতির কর্মকর্তা ও কর্মচারীদের কর্মবিরতি
    শেরপুরে পল্লী বিদ্যুৎ সমিতির কর্মকর্তা ও কর্মচারীদের কর্মবিরতি
  1. চট্টগ্রামে একদল তরুণদের উদ্যোগে আয়োজিত হলো “বই বিনিময় উৎসব”
    চট্টগ্রামে একদল তরুণদের উদ্যোগে আয়োজিত হলো “বই বিনিময় উৎসব”
  1. গাজা পুনর্গঠনে সময় লাগবে ৮০ বছর : জাতিসংঘ
    গাজা পুনর্গঠনে সময় লাগবে ৮০ বছর : জাতিসংঘ
  1. নিরাপদ ও পরিচ্ছন্ন উপজেলা উপহার দিতে আবারো নির্বাচনে আবু আসিফ
    নিরাপদ ও পরিচ্ছন্ন উপজেলা উপহার দিতে আবারো নির্বাচনে আবু আসিফ
  1. শেরপুরে শিক্ষা বৃত্তি প্রদান ও দুর্নীতি বিরোধী আলোচনা সভা অনুষ্ঠিত
    শেরপুরে শিক্ষা বৃত্তি প্রদান ও দুর্নীতি বিরোধী আলোচনা সভা অনুষ্ঠিত