আপাতত আলোর মুখ দেখছে না বুলেট ট্রেন প্রকল্প

সময় ট্রিবিউন | ৮ জানুয়ারী ২০২২, ২২:৩৮

ছবিঃ সংগৃহীত

রাজধানী ঢাকা থেকে চট্টগ্রামে মাত্র এক ঘণ্টায় যাওয়ার জন্য বুলেট ট্রেনের যে ঘোষণা চার বছর আগে রেল কর্তৃপক্ষ দিয়েছিলো তার সম্ভাব্যতা যাচাই ও নকশা প্রণয়নের পর এখন সে প্রকল্প থেকে সরে এসেছে রেল মন্ত্রণালয়।

২০১৭ সালে প্রকল্পটির অনুমোদনের পর প্রায় একশ দশ কোটি টাকা ব্যয় করে সম্ভাব্যতা যাচাইয়ের পর রেল মন্ত্রণালয় এখন মনে করছে এ প্রকল্প উপযোগী নয়। তাই এই মেগা প্রকল্পে হাত দেয়ার আগে বর্তমান সিঙ্গেল লাইনগুলোকে ডাবল লাইনে রূপান্তরসহ চলমান প্রকল্পগুলোর কাজ শেষ করতে হবে।

তবে রেলমন্ত্রী বলেছেন বুলেট ট্রেন প্রকল্পটি একেবারে বাতিল হয়ে যায়নি। পরবর্তীকালে এই  সম্ভাব্যতা যাচাইয়ের ফলাফল কাজে লাগবে।

তিনি বলেন, রেল মন্ত্রণালয় এ মূহুর্তে কয়েকটি বিশেষ প্রকল্পের কাজ করছে যার মধ্যে আছে পদ্মা সেতু রেল লিংক প্রকল্প, দোহাজারী থেকে কক্সবাজার-রামু হয়ে ঘুনধুম পর্যন্ত ব্রডগেজ রেললাইন, লাকসাম-আখাউড়া ব্রডগেজ লাইন, টঙ্গী আখাউড়া ব্রডগেজসহ বেশ কিছু সিঙ্গেল লাইন ডাবল লাইনে রূপান্তরের কাজ চলছে।

রেলমন্ত্রী আরও বলছেন, এসব প্রকল্প শেষ করে বুলেট ট্রেনের মতো মেগা প্রকল্পের কাজ শুরু করতে যেন সমস্যা না হয় সেজন্যই বুলেট ট্রেন ও লাইনের সম্ভাব্যতা যাচাই ও নকশার কাজ করে রাখা হয়েছে।



আপনার মূল্যবান মতামত দিন:


জনপ্রিয় খবর