পটুয়াখালীতে শিশু কিশোর আত্মরক্ষার কৌশল প্রশিক্ষণ

রাকিবুল ইসলাম তনু, পটুয়াখালী | ৮ ডিসেম্বর ২০২৩, ১৮:৩৫

পটুয়াখালীতে শিশু কিশোর আত্মরক্ষার কৌশল প্রশিক্ষণ
পটুয়াখালীতে শিশুকিশোর আত্মরক্ষার কৌশল প্রশিক্ষণের মাধ্যমে শিশুদের শারীরিক ও মানসিকভাবে শক্তিশালী করার লক্ষ্যে ইউনিসেফ পটুয়াখালীতে ৪ দিনব্যাপী এক প্রশিক্ষণ কর্মসূচি শুরু করেছে।  সেল ডিফেন্স প্রজেক্ট‘র আওতায় ১০০ শিশু ও প্রশিক্ষণ গ্রহণের সুযোগ পাচ্ছে।
 
 শুক্রবার বেলা ৪ টায় পটুয়াখালী শহরের কাঠপট্টি এলাকায় এ প্রশিক্ষণের উদ্বোধন করেন পটুয়াখালী পৌরসভার  মেয়র মহিউদ্দিন আহমেদ।  বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পটুয়াখালী পৌরসভার কাউন্সিলর মোহাম্মদ ফারুক হোসেন, জেলা ক্রীড়া অফিসার শাফাতুল ইসলাম। চাইল্ড প্রটেকশন কমিউনিটি মবিলাইজার সাইফুল আরা বায়জিদ এ সময় উপস্থিত ছিলেন। নাজমুল ইসলাম নাঈম প্রশিক্ষক হিসেবে এ কর্মসূচি পরিচালনা করছেন। প্রতিদিন দেড় ঘন্টা করে ৪ দিন এ প্রশিক্ষণ পরিচালনা করা হচ্ছে।
 
ইউনিসেফ‘র সেল্ফ ডিফেন্স প্রজেক্ট কমিউনিকেশন অফিসার মিঠুন শর্মা জানান, সহিংসতা, শোষণ, নির্যাতন ও অবহেলা থেকে শিশুদের নিরাপদ রাখা আমাদের প্রত্যেকটি নাগরিকের দায়িত্ব। প্রতি ১০ জন শিশুর মধ্যে ৯ জন শিশুই তাদের বাবা-মা এবং শিক্ষকসহ সেবা দানকারীদের দ্বারা শারীরিক বা মানসিক আগ্রাসনের শিকার হয়। এছাড়াও দেশে ৫ থেকে ১৭ বছর বয়স পর্যন্ত ৭ শতাংশ শিশু কোন না কোন ধরনের শিশু শ্রমের সাথে যুক্ত।
 
তিনি আরো বলেন, সুবিধা বঞ্চিত শিশু ও নারীদের আত্মবিশ্বাসী করে গড়ে তোলার জন্য এ প্রশিক্ষণ সহায়তা করছে। এ প্রকল্পের আওতায় দেশের ১২ টি সিটি কর্পোরেশন এবং ২৪ টি জেলায় প্রায় ৪৫ হাজার শিশু এ প্রশিক্ষণ গ্রহণের সুযোগ পাচ্ছে।

আপনার মূল্যবান মতামত দিন: