টাঙ্গাইলের আটটি আসনে আওয়ামী লীগের দলীয় মনোনয়ন পেলেন যারা

মিলন ইসলাম, টাঙ্গাইল প্রতিনিধি | ২৬ নভেম্বর ২০২৩, ১৯:২১

টাঙ্গাইলের আটটি আসনে আওয়ামী লীগের দলীয় মনোনয়ন পেলেন যারা

আগামী ৭ জানুয়ারি দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে টাঙ্গাইলের ৮টি সংসদীয় আসনে নৌকার প্রার্থীদের নামের তালিকা প্রকাশ করেছে আওয়ামী লীগ।

 রবিবার (২৬ নভেম্বর)  বঙ্গবন্ধু এভিনিউস্থ আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয়ে দলটির সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের চূড়ান্ত প্রার্থীদের নাম ঘোষণা করেন।

এবার জেলার ৮টি আসনের মধ্যে ৪টি আসনে বর্তমান এমপিদের কপাল পুড়েছে। একাধিক গোয়েন্দা সংস্থা এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনার সমন্বয়ে গঠিত টিম অত্যন্ত গোপনে চূড়ান্ত জরিপ শেষে টাঙ্গাইলের ৮টি আসনের তালিকা তৈরি করা হয়েছিল।

টাঙ্গাইলের ৮টি সংসদীয় আসনগুলো হলো- টাঙ্গাইল-১ (মধুপুর-ধনবাড়ী), টাঙ্গাইল-২ (ভূঞাপুর-গোপালপুর), টাঙ্গাইল-৩ (ঘাটাইল), টাঙ্গাইল-৪ (কালিহাতী), টাঙ্গাইল-৫ (সদর), টাঙ্গাইল-৬ (নাগরপুর-দেলদুয়ার), টাঙ্গাইল-৭ (মির্জাপুর), টাঙ্গাইল-৮ (বাসাইল-সখীপুর)।      

এবার যারা আওয়ামী লীগের দলীয় মনোনয়ন পেয়েছেন তারা হলেন- মধুপুর-ধনবাড়ী উপজেলা নিয়ে টাঙ্গাইল-১ আসন গঠিত। এ আসনের বর্তমান সরকারের কৃষি মন্ত্রণালয়ের মন্ত্রী ও আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য ড. আব্দুর রাজ্জাক এমপি টানা পঞ্চম বারের মতো দলীয় মনোনয়ন পেয়েছেন। বিগত ২০০১ সালে আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক এই আসনে বিজয়ী হওয়ার পর থেকে আসনটি আওয়ামী লীগের দুর্গ হিসেবে পরিচিত হয়ে উঠেছে।

গোপালপুর-ভূঞাপুর উপজেলা নিয়ে টাঙ্গাইল-২ আসন গঠিত। এ আসনের বর্তমান এমপি তানভীর হাসান ছোট মনির দ্বিতীয়বারের মতো আওয়ামী লীগের দলীয় মনোনয়ন পেয়েছেন। তিনি টাঙ্গাইল জেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক।

ঘাটাইল উপজেলা নিয়ে টাঙ্গাইল-৩ আসন গঠিত। এ আসনের বর্তমান এমপি আতাউর রহমান খান। তিনি এবার দলীয় মনোনয়ন পাননি। এবার আওয়ামী লীগের দলীয় মনোনয়ন পেয়েছেন  বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য এবং পেশাজীবী সমন্বয় পরিষদের মহাসচিব ও জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি  বীর মুক্তিযোদ্ধা অধ্যাপক ডা.কামরুল হাসান খান।

কালিহাতী উপজেলা নিয়ে টাঙ্গাইল-৪ আসন গঠিত। এ আসনের বর্তমান এমপি হাছান ইমাম খান সোহেল হাজারী। এবার তিনি দলীয় মনোনয়ন পাননি। এবার আওয়ামী লীগের দলীয় মনোনয়ন পেয়েছেন কালিহাতী উপজেলা আওয়ামী লীগের সভাপতি ও সাবেক উপজেলা চেয়ারম্যান মোজহারুল ইসলাম তালুকদার ঠান্ডু।

টাঙ্গাইল সদর উপজেলা নিয়ে টাঙ্গাইল-৫ আসন গঠিত। এ আসনের বর্তমান এমপি ছানোয়ার হোসেন। তিনি এবার দলীয় মনোনয়ন পাননি। এবার আওয়ামী লীগের দলীয় মনোনয়ন পেয়েছেন কেন্দ্রীয় আওয়ামী যুবলীগের প্রেসিডিয়াম সদস্য ও জেলা আওয়ামী লীগের সদস্য এ্যাডভোকেট মামুনুর রশিদ মামুন।

নাগরপুর-দেলদুয়ার উপজেলা নিয়ে টাঙ্গাইল-৬ আসন গঠিত। এ আসনের বর্তমান এমপি আহসানুল ইসলাম টিটু। তিনি তৃতীয়বারের মতো আওয়ামী লীগের দলীয় মনোনয়ন পেয়েছেন। তিনি টাঙ্গাইল জেলা আওয়ামী লীগের শিল্প ও বানিজ্য বিষয়ক সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করছেন।

মির্জাপুর উপজেলা নিয়ে টাঙ্গাইল-৭ আসন গঠিত। এ আসনের বর্তমান এমপি খান আহমেদ শুভ। তিনি দ্বিতীয় বারের মতো আওয়ামী লীগের দলীয় মনোনয়ন পেয়েছেন। তিনি জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করছেন।

বাসাইল-সখীপুর উপজেলা নিয়ে টাঙ্গাইল-৮ আসন গঠিত। এ আসনের বর্তমান এমপি ও জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এ্যাডভোকেট জোয়াহেরুল ইসলাম জোয়াহের। তিনি এবার দলীয় মনোনয়ন পাননি। এ আসনে আওয়ামী লীগের দলীয় মনোনয়ন পেয়েছেন সখীপুর উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সাবেক এমপি অনুপম শাজাহান জয়।

এছাড়া টাঙ্গাইল জেলার ৮টি আসনের মধ্যে তিনটি আসন আওয়ামী লীগ অন্যরকমভাবে সেক্রিফাইজ করতে পারে বলে বিভিন্ন সূত্রে জানা গেছে। 



আপনার মূল্যবান মতামত দিন: