'কেমিক্যাল কারখানায় লাগা আগুন সাধারণ ছিল না'

সময় ট্রিবিউন ডেস্ক: | ১ মার্চ ২০২৩, ১০:৩৪

সংগৃহীত ছবি

নারায়ণগঞ্জের আড়াইহাজারে দুপতারা এলাকায় এসপি কেমিক্যাল কারখানায় লাগা আগুন সাধারণ ছিল না। এখানে সব থেকে সমস্যা ছিল আগুন নিয়ন্ত্রণ করা। ফায়ার সার্ভিসের ১২টি ইউনিট দীর্ঘ সাড়ে চার ঘণ্টা চেষ্টা করে আগুন নিয়ন্ত্রণে আনতে সক্ষম হয়েছে। এসব বলেছেন ফায়ার সার্ভিসের কর্মীরা।

মঙ্গলবার (২৮ ফেব্রুয়ারি) দুপুর দেড়টায় কেমিক্যালের গোডাউনে অগ্নিকাণ্ড ঘটে। মুহূর্তের মধ্যে আগুন চারদিকে ছড়িয়ে পড়ে। প্রায় একই সময়ে রূপগঞ্জের নান্নু স্পিনিং মিলেও অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। তবে কয়েক ঘণ্টার চেষ্টায় স্পিনিং মিলের আগুন নিয়ন্ত্রণে আনলেও ভয়াবহ রূপ ধারণ করেছিল আড়াইহাজারের কেমিক্যাল কারখানার আগুন।

ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তরের পরিচালক (অপারেশন ও মেইনটেন্যান্স) লেফটেন্যান্ট কর্নেল মোহাম্মদ তাজুল ইসলাম চৌধুরী গণমাধ্যমকে বলেন, আমরা এসপি কেমিক্যালে আগুন লাগার খবর পেয়েছিলাম ১টা ৩৫ মিনিটে। আমাদের গাড়ি পৌঁছায় ১টা ৪০ মিনিটে। আরেকটা অগ্নিকাণ্ড থেকে ফেরার পথে এ আগুনের খবর পাই। দীর্ঘ প্রায় সাড়ে চার ঘণ্টা চেষ্টার পর বিকেল ৫টা ২০ মিনিটে আগুন নিয়ন্ত্রণে এনেছি।

তিনি আরও বলেন, ‘এখানে বড় সমস্যা ছিল কেমিক্যাল। হাইড্রোজেন পার অক্সাইডেড একটি কারখানা। অর্গানিক কেমিক্যাল থেকে হাইড্রোজেন পার অক্সাইডেড তৈরি হয়। এই অর্গানিক কেমিকেলের অংশে আগুন ধরেছিল। এ অংশে ট্রাই মিথাইল বেনজিন ট্রাই অক্সাইড পটাশিয়াম কার্বোনেট এসিডসহ বিভিন্ন রকমের কেমিক্যাল ছিল। এটার পাশে ৪০ থেকে ৫০ ফিট হাইড্রোজেন পার অক্সাইডেডের গোডাউন। আমাদের সব থেকে কঠিন চ্যালেঞ্জ ছিল এ গোডাউনকে আগুনে মুক্ত করা।’


আপনার মূল্যবান মতামত দিন: