সিলেট জেলার নতুন পুলিশ সুপারের যোগদান

মোঃ সাজ উদ্দিন সাজু, সিলেট | ১ সেপ্টেম্বর ২০২২, ২১:৫৯

সংগৃহীত

ফেনী জেলার সাবেক পুলিশ সুপার মোহাম্মদ আব্দুল্লাহ আল মামুন সিলেট জেলার নতুন পুলিশ সুপার পদে যোগদান করেছেন। ৩১ আগস্ট বুধবার অতিরিক্ত ডিআইজি পদে পদোন্নতিপ্রাপ্ত বিদায়ী সিলেট জেলা পুলিশ সুপার মোহাম্মদ ফরিদ উদ্দিন পিপিএম নতুন এসপি মোহাম্মদ আব্দুল্লাহ আল মামুন'র কাছে দায়িত্ব হস্তান্তর করেন।

মোহাম্মদ আব্দুল্লাহ আল মামুন ২৫ তম বিসিএস পরীক্ষায় পুলিশ ক্যাডারে উত্তীর্ণ হয়ে সহকারী পুলিশ সুপার পদে বাংলাদেশ পুলিশে যোগদান করেন। তিনি বাংলাদেশ পুলিশ একাডেমি, সারদা, রাজশাহীতে মৌলিক প্রশিক্ষণ সকল বিষয়ে শ্রেষ্ঠত্ব অর্জন করে বেস্ট ম্যান কাপ লাভ করেন৷ মৌলিক ও অস্ত্র প্রশিক্ষণ শেষে এএসপি হেডকোয়ার্টার্স এবং অ্যাসিস্ট্যান্ট কমিশনার, ডিএমপি হিসেবে কাজ করেছেন। বর্তমান ইন্সপেক্টর জেনারেল অব পুলিশ (আইজিপি) ড. বেনজির আহমেদ ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি) এর কমিশনার থাকাকালীন তার স্টাফ অফিসারের দায়িত্বে নিয়োজিত ছিলেন। অতিরিক্ত পুলিশ সুপার মুরাদনগর সার্কেল, কুমিল্লা ও গোপালগঞ্জ জেলা এবং নারায়ণগঞ্জ জেলায় সুনাম এবং সাহসিকতার সাথে কাজ করেছেন। জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে তিনি আইপিও (IPO) হিসেবে সূদানে কাজ করেছেন। ইউএনএএমআইডি (UNAMID) এক্সপার্ট হিসেবে জর্ডানের পুলিশ কর্মকর্তাদের নিয়োগ কার্যক্রমে নেতৃত্ব দিয়ে আন্তর্জাতিক শান্তিরক্ষা মিশনে গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেছেন।

পুলিশ সুপার সিলেটের দায়িত্ব গ্রহণের পূর্বে পুলিশ হেডকোয়ার্টার্স এআইজি (এমটি এণ্ড ওয়ার্কশপ) এবং অতিরিক্ত দায়িত্বে এআইজি (শিক্ষা) হিসেবে কর্মরত ছিলেন৷ পেশাগত জীবনে দেশে এবং বিদেশের বিভিন্ন প্রশিক্ষণে তিনি সাফল্যের স্বাক্ষর রেখেছেন। তিনি মার্কিন যুক্তরাষ্ট্র থেকে সোয়াট (SWAT) এবং ভিআইপি (VIP) প্রটেকশন ট্রেনিং করেছেন। এছাড়া যুক্তরাজ্য সরকারের মর্যাদাপূর্ণ সিভেনিং স্কলারশিপের আওতায় ডিফেন্স একাডেমি ইউকে (UK) থেকে সিকিউরিটি সেক্টর ম্যানেজমেন্ট সিস্টেম বিষয়ে পোস্ট গ্র‍্যাজুয়েশন সার্টিফিকেট ডিগ্রি অর্জন করেছেন।

তিনি সরকারি ও ব্যক্তিগত সফরে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, সিঙ্গাপুর, থাইল্যান্ড, চীন, মিশর, জর্ডান, সুদান, উগান্ডা, ইউএই (UAE), ভারত এবং নেপাল ভ্রমণ করেছেন। তিনি জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়'র অর্থনীতি বিভাগ হতে স্নাতক (সম্মান) এবং স্নাতকোত্তর ডিগ্রি লাভ করেন। স্নাতক (সম্মান) পরীক্ষায় অসামান্য কৃতিত্বের জন্য প্রধানমন্ত্রী স্বর্ণপদক অর্জন করেন। বাংলাদেশ পুলিশে যোগদানের পূর্বে তিনি জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়'র অর্থনীতি বিভাগের প্রভাষক পদে কর্মরত ছিলেন। ব্যক্তিগত জীবনে তিনি বিবাহিত এবং এক কন্যা সন্তানের গর্বিত জনক। তার সহধর্মিণী শামিমা আক্তার রূপালী ব্যাংকের সিনিয়র প্রিন্সিপাল অফিসার হিসেবে কর্মরত। মোহাম্মদ আব্দুল্লাহ আল মামুন ময়মনসিংহ জেলার গৌরীপুর উপজেলার পীর আহমদপুর গ্রামের সন্তান।


আপনার মূল্যবান মতামত দিন: