আয় বেড়েছে দেড়গুণ, বিএনপির তহবিলে তবুও ঘাটতি

সময় ট্রিবিউন | ২৭ আগষ্ট ২০২১, ০০:১৯

সংগৃহীত

২০১৯ সালের তুলনায় বিএনপির আয় ২০২০ সালে প্রায় দেড়গুণ বেড়েছে। ২০১৯ সালে দলটির আয় ছিল ৮৭ লাখ ৫২ হাজার ৭১০ টাকা। আর ২০২০ সালে এসে সেই আয় দাঁড়ায় এক কোটি ২২ লাখ ৫৩ হাজার ১৪৯ টাকা।

তবে ২০২০ সালের হিসেবে দেখা যাচ্ছে, দলটির আয়ের চেয়ে ব্যয় বেশি। এই বছর বিএনপির ব্যয় হয়েছে এক কোটি ৭৪ লাখ ৫২ হাজার ৫১৩ টাকা। আয়ের চেয়ে ব্যয় বেশি হয়েছে ৫১ লাখ ৯৯ হাজার ৩৬৪ টাকা। খরচের এই ঘাটতি টাকা দলের তহবিল থেকে টানতে হয়েছে বলে জানিয়েছে দলটি।

আজ বৃহস্পতিবার বিএনপির পক্ষ থেকে নির্বাচন কমিশনে ২০২০ সালের আয়-ব্যয়ের হিসাব জমা দেওয়া হয়েছে। নির্বাচন কমিশনের আইন অনুযায়ী, নিবন্ধিত দলগুলোর জন্য প্রতিবছরের এই জমা-খরচের হিসাব দেওয়া বাধ্যতামূলক। দুপুরে নির্বাচন ভবনে গিয়ে দলের সাংগঠনিক সম্পাদক এমরান সালেহ প্রিন্স ইসি সচিবের কাছে আয়-ব্যয়ের হিসাব জমা দেন। পরে এমরান সালেহ প্রিন্স সাংবাদিকদের কাছে এসব তথ্য তুলে ধরেন।

এ সময় এমরান সালেহ প্রিন্স বলেন, ২০১৯ সালে বিএনপির আয় ছিল ৮৭ লাখ ৫২ হাজার ৭১০ টাকা। ব্যয় ছিল দুই কোটি ৬৬ লাখ ৮৬ হাজার ১৩৭ টাকা। ওই বছর আয়ের চেয়ে ব্যয় বেশি ছিল এক কোটি ৭৯ লাখ ৩৩ হাজার ৪২৭ টাকা।

এর আগের বছর অর্থাৎ ২০১৮ সালে দলটির আয় হয়েছিল নয় কোটি ৮৬ লাখ ৫৬ হাজার ৩৮০ টাকা। ব্যয় হয়েছিল তিন কোটি ৭৩ লাখ ২৯ হাজার ১৪৩ টাকা। তখন দলের ছয় কোটি ১৩ লাখ ২৭ হাজার ২৩৭ টাকা উদ্বৃত্ত ছিল।

২০১৭ সালে দলটি আয় করেছিল নয় কোটি ৪৬ লাখ ২৪ হাজার ৯০২ টাকা এবং ব্যয় করেছিল চার কোটি ১৯ লাখ ৪১ হাজার ৯৫৪ টাকা। সেবারও উদ্বৃত্ত ছিল।

২০১৬ সালে দলটির আয় হয়েছিল চার কোটি ১৩ লাখ ৬৮ হাজার ৭৩০ টাকা এবং ব্যয় হয়েছিল তিন কোটি ৯৯ লাখ ৬৩ হাজার ৭৫২ টাকা। ২০১৫ সালে বিএনপির আয় ছিল এক কোটি ৭৩ লাখ তিন হাজার ৩৬৫ টাকা এবং ব্যয় ছিল এক কোটি ৮৭ লাখ ২৯ হাজার ৬৪৯ টাকা।

২০১৪ সালে আয় ছিল দুই কোটি ৮৭ লাখ ৪৮ হাজার ৫৭৪ টাকা এবং ব্যয় ছিল তিন কোটি ৫৩ লাখ তিন হাজার টাকা। ২০১৩ সালে দলটির আয় ছিল দুই কোটি ২৭ লাখ ২৫ হাজার ৩২৬ টাকা এবং ব্যয় ছিল ৭৬ লাখ পাঁচ হাজার ৭৬২ টাকা।


আপনার মূল্যবান মতামত দিন: