গ্রেনেড হামলার দায় খালেদা জিয়া এড়াতে পারেন না: হানিফ

সময় ট্রিবিউন | ২৫ আগষ্ট ২০২১, ০০:৩৬

ফাইল ছবি

২০০৪ সালের ২১ আগস্টের হত্যাকাণ্ডের দায় কোনোভাবে এড়াতে পারেন না তখনকার প্রধানমন্ত্রী খালেদা জিয়া। তাকে ওই ঘটনার দায়ভার বহন করতে হবে বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব উল আলম হানিফ।

জাতীয় প্রেসক্লাবে ২১ আগস্ট গ্রেনেড হামলায় নিহত আইভি রহমানের ১৭তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে আলোচনা সভায় মঙ্গলবার প্রধান অতিথির বক্তব্যে এ সব কথা বলেন তিনি।

হানিফ বলেন, ১৯৭৫ সালের হত্যাকাণ্ড ও ২০০৪ সালের গ্রেনেড হামলা একই সূত্রে গাঁথা। এই নেপথ্যের কারিগরও একজনই, তাদের উদ্দেশ্যও একই ছিল। স্বাধীনতার পরাজিত শত্রুরাই মুক্তিযুদ্ধের চেতনা ধ্বংস করার জন্য এই নির্মম হত্যাকাণ্ড ঘটিয়েছে।

তিনি বলেন, পাকিস্তানি প্রেতাত্মারা ভেবেছিল বঙ্গবন্ধু পরিবারের কেউ বেঁচে থাকলে তাদের স্বপ্নপূরণ কখনোই হবে না। তাই বঙ্গবন্ধু পরিবারের বাকি সদস্যদের হত্যা করতে হবে। শুধু ২১ আগস্ট নয়, বঙ্গবন্ধুর কন্যাকে হত্যা করার জন্য বহুবার চেষ্টা করেছে।

মাহবুব উল আলম হানিফ বলেন, ২০০৪ সালের ঘটনা ছিল সবচেয়ে নৃশংস নির্মম হত্যাকাণ্ড ঘটনা। যা পৃথিবীর ইতিহাসে কোনো দেশে ঘটেনি। রাষ্ট্রীয় তত্ত্বাবধানে এই ঘটনা ঘটানো হয়েছিল।

আইভি রহমানের মৃত্যুবার্ষিকী পালন কমিটির সভাপতি এমএ করিমের সভাপতিত্বে অনুষ্ঠান সঞ্চালনা করেন সংগঠনের সদস্যসচিব লায়ন মশিউর রহমান। আরও বক্তব্য রাখেন ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগের সহসভাপতি অ্যাডভোকেট নুরুল আমিন রুহুল, বাংলাদেশ মুক্তিযোদ্ধা সংসদের সাবেক ভারপ্রাপ্ত মহাসচিব সফিকুল বাহার মজুমদার টিপু, আওয়ামী লীগ নেতা অ্যাডভোকেট বলরাম পোদ্দার, হুমায়ুন কবীর, স্বাধীনতা শিক্ষক পরিষদের সাধারণ সম্পাদক অধ্যাপক শাহজাহান আলম সাজু, ঢাকা সাংবাদিক ইউনিয়নের সভাপতি কুদ্দুস আফ্রাদ, যুবলীগ নেতা সাংবাদিক মানিক লাল ঘোষ, আয়োজক সংগঠনের আক্তারুজ্জামান খোকা, রোকন উদ্দিন পাঠান প্রমুখ।


আপনার মূল্যবান মতামত দিন: