২০ শর্তে বিএনপি-আওয়ামী লীগের সমাবেশের অনুমতি

নিজস্ব প্রতিবেদক | ২৭ অক্টোবর ২০২৩, ২১:৪৮

ফাইল ছবি

অভিন্ন ২০ শর্তে মহাসমাবেশের জন্য বিএনপি ও শান্তি সমাবেশের জন্য অনুমতি পেয়েছে আওয়ামী লীগ। আগামী কাল ২৮ অক্টোবর নয়াপল্টনে বিএনপি ও বাইতুল মোকাররম উত্তর গেটে শান্তি সমাবেশ করবে আওয়ামী লীগ। তবে সমাবেশের অনুমতি পায়নি জামায়াত।

ডিএমপির অতিরিক্ত কমিশনার ড. খন্দকার মহিদ উদ্দিন এই তথ্য নিশ্চিত করেছেন।

দুই দলের সমাবেশের অনুমতির বিষয়ে জানতে চাইলে এর আগে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান সাংবাদিকদের বলেন, নয়াপল্টনেই বিএনপিকে অনুমতি দেওয়া হবে। তাদেরকে যেসব শর্ত দেওয়া হবে সেগুলো মানতে হবে।

তিনি বলেন, আমরা দুটি দলকে ২০টি শর্তসাপেক্ষে তাদের আবেদনকৃত জায়গায় সমাবেশ করার অনুমতি দিচ্ছি। প্রথমত, আমরা বিএনপি-আওয়ামী লীগ দুদলকেই কর্মসূচি পালনের সীমানা নির্ধারণ করে দিয়েছি।

বিএনপির ক্ষেত্রে বলা হয়েছে, নাইটিঙ্গেল মোড় থেকে পুলিশ হাসপাতালের মোড় পর্যন্ত জায়গার মধ্যে তাদের সমাবেশ ও মাইকিং ব্যবহার সীমাবদ্ধ রাখতে হবে।

আওয়ামী লীগের ক্ষেত্রে বলা হয়েছে, তারা মহানগর নাট্যমঞ্চ থেকে পশ্চিমের মুক্তাঙ্গন পর্যন্ত তাদের সমাবেশ ও মাইকিং ব্যবহার সীমাবদ্ধ রাখতে হবে। দুই দলের ক্ষেত্রেই আমাদের পক্ষ থেকে নির্দেশনা থাকবে তারা কোনো লাঠিসোঁটা সমাবেশে আনতে পারবে না, কোনো ব্যাগ বহন করতে পারবে না, রাষ্ট্রদ্রোহী কোনো বক্তব্য প্রদর্শন করতে পারবে না।

তিনি আরও বলেন, আমাদের যে সীমানা নির্ধারণ করে দেওয়া হয়েছে, এর বাইরে কোনো মাইক ব্যবহার করতে পারবে না। জনদুর্ভোগ এড়াতে তারা যতটা সম্ভব স্বেচ্ছাসেবক রাখবে। একই সঙ্গে আইনশৃঙ্খলা ও শৃঙ্খলা বজায় রাখার জন্য প্রত্যেক দলেই তাদের স্বেচ্ছাসেবক বা শৃঙ্খলা বাহিনীর লোক রাখবে, যারা পুলিশকে সহযোগিতা করবে। দুই দলের প্রতি আমাদের অনুরোধ থাকবে, কোনো দলই আইনশৃঙ্খলা অবনতি হওয়ার মতো কোনো কাজ করবে না। যদি কোনো দলের পক্ষ থেকেই এ ধরনের কোনো বিষয় দেখি, আমরা কঠোর ব্যবস্থা গ্রহণ করব। স্থান ব্যবহারের জন্য অবশ্যই সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছ থেকে অনুমোদন নিতে হবে। জনস্বার্থে কর্তৃপক্ষ কোনো কারণ দর্শানো ব্যতিরেকে এই অনুমতি আদেশ বাতিল করার ক্ষমতা সংরক্ষণ করবে।

 


আপনার মূল্যবান মতামত দিন: