বাসায় বসে হেয়ার স্পা করবেন যেভাবে

লাইস্টাইল ডেস্ক | ১৮ মার্চ ২০২১, ০১:৫৯

ছবিঃ পিন্টারেস্ট

কারো চুল তৈলাক্ত কারো চুল শুষ্ক এবং কারো চুল স্বাভাবিকও থাকে। যাদের চুল স্বাভাবিক থাকে তাদের চুল খুব একটা যত্ন করতে হয় না। 

শ্যাম্পু করার আগে রাতে নারকেল তেল অথবা অলিভ অয়েল ম্যাসাজ করে পুরো চুলে লাগিয়ে নিন। সারারাত রেখে সকালে গোসলের আগে ভাল করে চুল ব্রাশ করে নিন এতে রক্ত সঞ্চালন বাড়বে। 

স্কাল্প পরিষ্কার থাকবে এরপর আপনার পছন্দের শ্যাম্পু দিয়ে পরপর দু’বার শ্যাম্পু করে ভালো করে চুল পরিষ্কার করে নিন। 

সপ্তাহে একদিন প্রয়োজন অনুযায়ী ন্যাচারাল কন্ডিশনার লাগিয়ে পাঁচ মিনিট রেখে ধুয়ে ফেলুন চুল নরম সুন্দর হয়ে যাবে। 

সপ্তাহে একদিন একটি হেয়ার মাস্ক বানিয়ে নিন এটাই আপনার জন্য স্পা'র কাজ করবে। এতে লাগবে ডিম একটি, মধু দুই চা চামচ, অ্যালোভেরা জুস ২ চামচ। 

সব উপকরণ একসাথে ভালভাবে ফেটিয়ে নিন, দু’মিনিট রেখে দিন- এবার আপনার মাথার চুলকে ভালোভাবে ব্রাশ করে নিন। সোজা করে ২ মিনিট চুল আচড়ে নিন; উল্টো করেও ২ মিনিট চুল ভালভাবে আচড়ে নিন; এরপর মাস্ক লাগান। 

অল্প অল্প চুলে প্রথমে লাগান স্কাল্পে এরপর চুলের লেন্থ পোর্শানে লাগানোর সময় ম্যাসাজ করে নিন ভালোভাবে। এক ঘণ্টা রেখে শ্যাম্পু করে ফেলুন এবং চাইলে কন্ডিশনারও লাগিয়ে দিন। বাড়িতে এটুকু যত্নে আপনার সুন্দর চুল আরো সুন্দর হয়ে যাবে। 

রুক্ষ চুলের হেয়ার স্পা ও বাড়িতে করতে পারেন। তবে প্রথমেই দেখে নিন। আপনার চুলে কোন স্পিটেন্ট বা ডগাফাটা আছে কিনা। যদি থাকে তাহলে হেয়ার স্পা ভালো কাজ করবে না। চুলের স্পিটেন পরিষ্কার করে নিন ভালো কোনো পার্লারে গিয়ে। 

এ সময়ে বৃষ্টির পানিতে চুল ভিজে গেলে বাসায় ফিরে চুল শ্যাম্পু করে ফেলুন। চুলের রুক্ষতা ঠিক করতে হলে প্রথমেই আপনার চুলের উপযোগী একটি তেল বানিয়ে নিন। এতে লাগবে- এক কাপ নারকেল তেল, এক কাপ আলমন্ড অথবা ভার্জিন অলিভ অয়েল। 

আধাকাপ কেষ্টর অয়েল, ১০-১২টি ভিটামিন ই ক্যাপসুল সব একসাথে মিলিয়ে নিন। বোতলে ভরে রোদে শুকাতে দিন; প্রতিদিন একবার ঝাঁকিয়ে দিন। এভাবে ৪-৫ দিন রোদে দেওয়ার পর এটা ব্যবহারের উপযোগী হবে। সপ্তাহে দুই দিন এই অয়েল লাগিয়ে সম্ভব হলে স্টিম নিন। 

এরপর শ্যাম্পু করে চুল শুকিয়ে হেয়ার মাস্ক লাগান। হেয়ার মাস্কের জন্য লাগবে ভিটামিন ই ক্যাপসুল দুইটা, মধু ১ চা চামচ, অ্যালোভেরা জুস দুই চা চামচ, কেস্টর অয়েল এক চা চামচ, কনফ্লাওয়ার এক চা চামচ- সব একসাথে বিট করে ক্রিমের মতো বানিয়ে নিন। 

এরপর ভালোভাবে চুলে লাগিয়ে ৪০-৪৫ মিনিট রেখে শ্যাম্পু করে ফেলুন। ভেজা চুলে সিরাম ম্যাসাজ করুন, চুল শুকিয়ে যেমন ইচ্ছে স্টাইল করুন। 
 
অ্যারোমা থেরাপিস্ট জুলিয়া আজাদ
ব্যবস্থাপনা পরিচালক
আকাঙ্ক্ষাস গ্ল্যামার ওয়ার্ল্ড


আপনার মূল্যবান মতামত দিন: