শীতের শুরুতেই ত্বকের যত্ন

লাইফস্টাইল ডেস্ক | ২ নভেম্বর ২০২৩, ১২:১০

শীতের শুরুতেই ত্বকের যত্ন

সন্ধ্যার দিকে হালকা হালকা ঠান্ডার আমেজ তৈরি হলেও শীত পড়তে এখনও খানিকটা দেরি। তবুও সময় থাকতে থাকতে শীতের প্রস্তুতি নিতে শুরু করেছেন অনেকেই।

কিন্তু শীত পুরোপুরি না আসলেও ত্বকের দেখাশোনা এখন থেকেই শুরু করা জরুরি। কারণ শীতকাল মানেই ত্বকে নানা পরিবর্তন আসে। ত্বক অত্যধিক শুষ্ক হয়ে যায়, উজ্জ্বলতা হারাতে থাকে, ব্রণ, র‌্যাশ তো আছেই। তাই শীতকাল আসার আগেই রূপচর্চায় বাড়তি জোর দেওয়া জরুরি।

চলুন জেনে নিই শীত আসার আগেই কী ভাবে নেবেন ত্বকের যত্ন।

ময়েশ্চারাইজার

শীতে ত্বকের যত্নের শুরুতেই ময়েশ্চারাইজার থাকা অত্যন্ত জরুরি। এ সময় ময়েশ্চারাইজার অপরিহার্য হয়ে ওঠে। শীত পড়তেই ত্বক শুষ্ক হতে শুরু করে। সেই সুযোগ না দিয়ে এখন থেকেই ময়েশ্চারাইজারের ব্যবহার বজায় রাখলে ভাল। তা হলে শীতকাল এসেছে, সেটা আর ত্বক দেখে বুঝতে হবে না।

সানস্ক্রিন

শীতের আমেজ পড়তেই সূর্যের আলো খানিকটা নরম হয়েছে মানেই সানস্ক্রিনের ব্যবহার বন্ধ করে দেবেন, সেটা ভুল। বরং শীতকাল আসার আগেই সানস্ক্রিন মাখতে শুরু করুন। সানস্ক্রিন সূর্যের ইউভি রশ্মি থেকে ত্বক সুরক্ষিত রাখে। চড়া রোদ উঠলে তো বটেই, এমনকি মেঘলা দিনেও সানস্ক্রিন মাখতে ভুলবেন না।

এক্সফোলিয়েশান

ত্বকের কোষ জমতে থাকা মরা কোশ উজ্জ্বলতা ছিনিয়ে নেয়। তাই নিয়ম করে এক্সফোলিয়েশন জরুরি। এতে মৃত কোষগুলি ত্বক থেকে দূর হয়ে দ্রুত উজ্জ্বলতা ফিরবে। তার জন্য অ্যালোভেরা আর কফির মাস্ক ব্যবহার করতে পারেন।

পর্যাপ্ত পানি পান

উজ্জ্বল ত্বক পেতে পর্যাপ্ত পানি খাওয়ার কোনও বিকল্প নেই। শীতের আমেজে ত্বক আরও বেশি শুষ্ক হয়ে যায় পানির অভাবে। তাই পানি খাওয়া নিয়ে অবহেলা করলে চলবে না। কাজের ফাঁকে ফাঁকেও পানি খেতে থাকুন। গরম পানিতে লেবুর রস মিশিয়েও খেতে পারেন।

লিপবাম ব্যবহার

ত্বকের পাশাপাশি ঠোঁটের যত্নেও নজর দিতে হবে। তাই লিপস্টিক ছাড়াও মাঝে মাঝে লিপ বাম ব্যবহার করুন। লিপ বাম ঠোঁট মসৃণ, নরম এবং কোমল রাখে। ঠোঁটের আর্দ্রতা ধরে রাখতেও লিপ বাম সমান উপকারী।


আপনার মূল্যবান মতামত দিন: