ভারতেও শনাক্ত হলো করোনার নতুন ধরণ অমিক্রন

সময় ট্রিবিউন | ৩ ডিসেম্বর ২০২১, ০৯:০৪

ছবি সংগৃহীত

ভারতের কর্ণাটতে অতিমারি করোনাভাইরাসের নতুন ধরন অমিক্রনে দুই ব্যক্তির দেহে শনাক্ত হয়েছে।

বৃহস্পতিবার দেশবাসীকে সতর্ক করে এক সংবাদ সম্মেলনে ভারতের স্বাস্থ্য মন্ত্রণালয়ের যুগ্ম সচিব লব আগরওয়াল এ তথ্য জানিয়েছেন।

এদিকে সিএনএন’র এক প্রতিবেদনে বলা হয়েছে, যুক্তরাষ্ট্রেও প্রথমবার করোনার নতুন ধরন অমিক্রনে আক্রান্ত রোগী শনাক্ত হয়েছে। দেশটির শীর্ষ সংক্রামক রোগবিশেষজ্ঞ অ্যান্টনি ফাউসি এ তথ্য নিশ্চিত করেন।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান তেদরোস আধানোম গেব্রেয়াসুস এক সংবাদ সম্মেলনে বলেছেন, বিশ্বজুড়ে করোনার পরীক্ষা ও টিকাদান কম হওয়ার বিষাক্ত মিশ্রণ ঘটেছে, যা নতুন ধরন সৃষ্টি ও নতুন ধরন বেড়ে যাওয়ার একটি ‘রেসিপি’।

বার্তা সংস্থা রয়টার্স জানায়, করোনার নতুন ধরন শনাক্তের আগে বাণিজ্যিক ফ্লাইট চালুর প্রস্তুতি নিয়েছিল ভারত। কিন্তু এখন সে পরিকল্পনা বাতিল করে পুনরায় নতুন তারিখ নির্ধারণ করবে দেশটি। ভারতের কেন্দ্রীয় সরকার রাজ্যগুলোকে করোনা পরীক্ষা বৃদ্ধি করতে বলেছে।

গত এপ্রিল ও মে মাসে দেশটিতে করোনার সংক্রমণ ব্যাপকভাবে বেড়ে গিয়েছিল। করোনার সার্বক্ষণিক তথ্য সরবরাহকারী ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারসের তথ্য অনুসারে, এ পর্যন্ত ভারতে করোনাভাইরাসে আক্রান্ত মানুষের সংখ্যা ৩ কোটি ৪৬ লাখ ৬ হাজারের বেশি। দেশটিতে মারা গেছেন ৪ লাখ ৬৯ হাজারের বেশি রোগী। আর সুস্থ হয়েছেন ৩ কোটি ৪০ লাখের বেশি। দেশটিতে বৃহস্পতিবার ৯ হাজার ৭৬৫ জনের করোনা শনাক্ত হয়েছে। করোনা শনাক্তের দিক থেকে ভারতের ওপরে আছে কেবল যুক্তরাষ্ট্র।

এদিন ভারত ও যুক্তরাষ্ট্র ছাড়াও অমিক্রন শনাক্তের বিষয়টি নিশ্চিত করেছে ফিনল্যান্ড। এর আগে বতসোয়ানা, দক্ষিণ আফ্রিকা, অস্ট্রেলিয়া, অস্ট্রিয়া, বেলজিয়াম, ব্রাজিল, কানাডা, চেক প্রজাতন্ত্র, ডেনমার্ক, ফ্রান্স, জার্মানি, হংকং, ইসরায়েল, ইতালি, জাপান, নেদারল্যান্ডস, পর্তুগাল, স্পেন, সুইডেন, যুক্তরাজ্য, নাইজেরিয়া, দক্ষিণ কোরিয়া, নরওয়ে ও সৌদি আরবে করোনার নতুন ধরন অমিক্রন শনাক্ত হয়।



আপনার মূল্যবান মতামত দিন: