এবার গাঁজা অর্ডার করুন উবারে

সময় ট্রিবিউন | ২৫ নভেম্বর ২০২১, ০০:১৪

ছবিঃ সংগৃহীত

কানাডার অন্টারিও শহরের বাসিন্দারা শিগগিরই কিছু বাড়তি সেবা পাবেন। উবার ইটস অ্যাপে তারা গাঁজাও অর্ডার করতে পারবেন। অবশ্য খাবারের মত গাঁজার প্যাকেট তারা বাড়ি পৌঁছে দেবে না। ২০১৮ সালে কানাডায় গাঁজার কেনাবেচা ও ব্যবহার আইনি বৈধতা পেলেও ডেলিভারি দেওয়া এখনও নিষিদ্ধ।

বিবিসি লিখেছে, গ্রাহক উবার ইটস অ্যাপের একটি ডেডিকেটেড সেকশনের মাধ্যমে ‘টোকিও স্মোক’ নামের এক খুচরো বিক্রেতার কাছে অর্ডার করতে পারবেন। উবার ইটস তা পৌঁছে দেবে গ্রাহকের বাড়ির কাছের নির্ধারিত স্টোরে। সেখান থেকেই পণ্য বুঝে নিতে হবে গ্রাহককে। 

অবশ্য এই সেবা পাওয়ার জন্য গ্রাহককে নিজের বয়স প্রমাণ করতে হবে। সেটা হয়ে গেলে অর্ডার করার এক ঘণ্টার মধ্যে তিনি নির্ধোরিত স্টোরে গিয়ে ডেলিভারি নিতে পারবেন।

কানাডায় গাঁজার বাণিজ্যের আকার এখন বছরে প্রায় ৫০০ কোটি কানাডিয়ান ডলার। জনপ্রিয় রাইডশেয়ারিং কোম্পানি উবারও এখন সেই বাণিজ্যে নাম লেখালো।

বিবিসি লিখেছে, কানাডার ক্যানাবিস বাণিজ্যের দিকে বেশ আগে থেকেই নজর ছিল উবারের।

কানাডায় বিনোদনের জন্য গাঁজার ব্যবহার বৈধতা পেয়েছে তিন বছর হয়ে গেল। তারপরও দেশটির গাঁজার ব্যবসার বড় একটি অংশ এখনও অবৈধ উৎপাদনকারীদের দখলে। ফলে সরকারকে এর নিদান খুঁজতে হচ্ছে।

উবার বলছে, ‘টোকিও স্মোক’ এর সাথে তাদের অংশীদারিত্বের ফলে প্রাপ্তবয়স্ক কানাডীয়দের নিরাপদে এবং বৈধভাবে গাঁজা উপভোগ করার সুযোগ বাড়বে, তাতে অবৈধ বিক্রি কমবে।



আপনার মূল্যবান মতামত দিন: