সংকট কাটাতে আফগানিস্তাকে ১ হাজার ২২৬ কোটি টাকা দিল যুক্তরাষ্ট্র

সময় ট্রিবিউন | ৩০ অক্টোবর ২০২১, ০১:১৪

ছবিঃ সংগৃহীত

তালেবানের ক্ষমতা গ্রহণের পর থেকে আফগানিস্তানে শুরু হয়েছে তীব্র মানবিক সংকটের। আফগান জনগণকে সংকট থেকে রক্ষা করতে প্রায় ১৪ কোটি ৪০ লাখ মার্কিন ডলার সহায়তার ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র। বাংলাদেশি মুদ্রায় যার পরিমাণ প্রায় ১ হাজার ২২৬ কোটি টাকা।

বৃহস্পতিবার (২৮ অক্টোবর) যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেন ওয়াশিংটনে এই ঘোষণা দেন। শুক্রবার এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে ভারতীয় বার্তাসংস্থা পিটিআই।

ব্লিংকেন জানান, যুক্তরাষ্ট্রের প্রতিশ্রুত মানবিক সহায়তা তালেবান সরকারের হাতে নয় বরং স্বাধীন আন্তর্জাতিক এবং মানবাধিকার এনজিও ও সংস্থাগুলোর মাধ্যমে আফগান জনগণের কাছে সরাসরি পৌঁছে দেওয়া হবে।

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী আরও জানান, ‘যুক্তরাষ্ট্রের এই সহায়তা সরাসরি ১ কোটি ৮০ লাখেরও বেশি আফগানের হাতে পৌঁছে দেওয়া হবে। এছাড়া আফগানিস্তানের বাইরে প্রতিবেশী দেশগুলোতে শরণার্থী জীবন-যাপন করা আফগান নাগরিকদেরও এই সহায়তার আওতায় আনা হবে।’

ব্লিংকেন জোর দিয়ে বলেন, ‘পরিষ্কার ভাবে বললে, যুক্তরাষ্ট্রের এই মানবিক সহায়তার মাধ্যমে তালেবান গোষ্ঠী নয়, আফগানিস্তানের জনগণই উপকৃত হবে। আর তালেবান ইতোপূর্বে যেসব অঙ্গীকার করেছে সেগুলো পূরণে গোষ্ঠীটিকে আমরা জবাবদিহি রাখার কাজ চালিয়ে যাবো।’

 

 


আপনার মূল্যবান মতামত দিন: