‘করোনায় ব্যাপক মৃত্যুর জন্য মোদি সরকার দায়ী’

সময় ট্রিবিউন | ২৪ এপ্রিল ২০২১, ০২:১২

রাহুল গান্ধী-ফাইল ছবি

ভারতে টানা দ্বিতীয় দিনের মতো করোনায় আক্রান্তের সংখ্যা তিন লাখের গণ্ডি পার করেছে। হাসপাতালগুলোতে দেখা দিয়েছে প্রয়োজনীয় মেডিকেল অক্সিজেন ও শয্যার অভাব। শুক্রবার দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়ের ওয়েবসাইটে দেওয়া তথ্যে ২৪ ঘণ্টায় তিন লাখ ৩২ হাজার ৭৩০ জনের দেহে ভাইরাসের উপস্থিতি শনাক্ত এবং দুই হাজার ২৬৩ রোগীর মৃত্যুর খবর নিশ্চিত করা হয়।

করোনায় ব্যাপক মৃত্যুর জন্য এমন পরিস্থিতিতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির নেতৃত্বাধীন কেন্দ্রীয় সরকারকেই দায়ী করলেন খোদ আদালত। পাশাপাশি কংগ্রেসের সাবেক সভাপতি রাহুল গান্ধীও ছাড়লেন না আঙ্গুল তুলতে। খবর এনডিটিভির।

শুক্রবার টুইটারে দেওয়া এক বার্তায় রাহুল গান্ধী বলেন, করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার কারণে রোগীর শরীরে অক্সিজেনের মাত্রা হ্রাস পাচ্ছে। হাসপাতালগুলোতে অক্সিজেনের চাহিদা বেড়েছে। এমন পরিস্থিতিতে অক্সিজেন ও আইসিইউ বেডের অভাবে অনেক মৃত্যুর ঘটনা ঘটছে। এর সম্পূর্ণ দায় ভারত সরকারের।

অন্যদিকে দেশটির রাজধানী দিল্লির বেশ কয়েকটি হাসপাতালে বৃহস্পতিবারই অক্সিজেন সংকট চরমে পৌঁছায়। এ ব্যাপারে ক্ষমতাসীন মোদি সরকারের কঠোর সমালোচনা করে দিল্লি হাইকোর্ট। বিচারকরা পরিষ্কার জানিয়ে দেন, হাসপাতালে অক্সিজেনের সরবরাহ স্বাভাবিক রাখা তথা, গুরুতর অসুস্থ নাগরিকের জীবনের অধিকার, চিকিৎসা পাওয়ার অধিকার নিশ্চিত করা কেন্দ্রীয় সরকারের দায়িত্ব। যেসব রোগীর অক্সিজেন প্রয়োজন, যে কোনো উপায়ে তাদের অক্সিজেন দিতে হবে।

এর আগে মোদি সরকারের টিকা নীতি নিয়ে সরব হয়েছিলেন রাহুল গান্ধী। তিনি বলেছিলেন, সাধারণ মানুষের কথা না ভেবে শিল্পপতিদের স্বার্থরক্ষা করছে বিজেপি সরকার। দেশবাসীর বিপদের সুযোগ নিচ্ছে বিজেপি।


আপনার মূল্যবান মতামত দিন: