ব্রাজিলে করোনা রোগীর বিদায়বেলায় প্রিয়জনের স্পর্শের সান্ত্বনা

সময় ট্রিবিউন | ২৩ এপ্রিল ২০২১, ১৯:০১

ছবি: ইন্টারনেট

বিশ্বজুড়ে করোনা মহামারি মোকাবিলার ধরনটিই এমন যে, আক্রান্ত ব্যক্তিকে প্রথমেই পরিবার-স্বজন থেকে আলাদা করে ফেলতে হয়। অবস্থা খারাপ হতে থাকলে স্থানান্তর করতে হয় হাসপাতালে আরও খারাপ পরিস্থিতিতে স্থান হয় আইসিইউতে। করোনা আক্রান্ত হওয়ার সমগ্র যাত্রায় রোগী থাকেন একা।

বিশ্বে করোনায় মৃত্যু বিবেচনায় দ্বিতীয় অবস্থানে ব্রাজিল। সেখানকার সাও পাওলো রাজ্যের ছোট শহর সাও কারলোসে যারা করোনায় নিঃসঙ্গ অবস্থায় মারা যাচ্ছেন তাদের অসাড় হাতের মধ্যে গরম পানিভর্তি গ্লাভস দিয়ে দিচ্ছেন দুই নার্স। যেনো ওই কোভিড রোগী ভাবতে পারেন, অন্তিতযাত্রায়ও তার সঙ্গে ছিল প্রিয়জনের স্পর্শ।সেই স্পর্শের ভাবনা তার শারীরিক অবস্থাকে অন্তিম থেকে সামান্য উন্নয়নের দিকে নিয়ে যাচ্ছে।

বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, সান্টা ফেলিসিয়া হাসপাতালের ইমার্জেন্সি কেয়ার ইউনিটে কর্মরত ওই দুই নার্সের নাম সেমেই আরাউজো কুনা এবং ভানেসা ফরমেনটন। তারা গ্লাভসের মধ্যে গরম পানি ভরে সেগুলো মৃত্যু পথযাত্রী করোনা রোগীদের হাতের মধ্যে দিয়ে দিচ্ছেন।

এ ব্যাপারে ওই দুই নার্স রয়টার্সকে জানিয়ছেন, তারা মৃত্যু পথযাত্রী রোগীদের হাত মাঝখানে রেখে দুই দিকে গরম পানির গ্লাভস দিয়ে দেন। এই প্রক্রিয়া তারা একমাস ধরে চালু করেছেন।

তারা জানান, এই প্রক্রিয়া রোগীর ওপর প্রয়োগ করলে তাদের মধ্যে এক ধরনের আশার সঞ্চার হয়। যে কারণে সাময়িকভাবে অক্সিজেন লেভেল, হার্টবিট স্বাভাবিক হয়ে আসে। তবে, ঠাণ্ডা পানি ভর্তি গ্লাভসের ক্ষেত্রে রোগীর তেমন কোনো পরিবর্তন দেখা যায় না।


আপনার মূল্যবান মতামত দিন: