নারীদের সুযোগ দিলে তালেবানকে সমর্থন করব: এরদোয়ান

সময় ট্রিবিউন | ২৭ সেপ্টেম্বর ২০২১, ০৮:১৪

তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান। ছবি: রয়টার্স

নারীরা আফগানিস্তানের প্রত্যেকটি কাজে অংশ নেওয়ার সুযোগ পেলে তুরস্ক তালেবানকে সমর্থন দেবে বলে জানিয়েছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান।

রোববার মার্কিন সম্প্রচারমাধ্যম সিবিএস নিউজকে দেওয়া সাক্ষাৎকারে এমনটি বলেছেন তিনি।

আফগানিস্তানের ক্ষমতা তালেবানের নিয়ন্ত্রণে যাওয়ার পর তুরস্ক জানায়, তারা কাবুল বিমানবন্দরের পরিচালনা করতে চায়। গত মাসে যুক্তরাষ্ট্র এবং ন্যাটোর সেনারা  আফগানিস্তান ছাড়ে। ফলে ন্যাটোভুক্ত দেশ তুরস্কও তাদের সেনা আফগানিস্তান থেকে প্রত্যাহার করেছে।

কাবুল বিমানবন্দর নিয়ে চুক্তির বিষয়ে এরদোয়ান সিবিএস নিউজকে বলেন, আফগানিস্তানের এখনকার সরকার অংশগ্রহণমূলক না। যদি তারা অংশগ্রহণমূলক হয় তাহলে আমরা সেখানে যাব।  

নারীদের প্রতি তালেবানের আচরণ নিয়ে এরদোয়ান বলেন, আমরা আশা করি আফগানিস্তানের প্রত্যেকটি কাজে অংশ নেওয়ার সুযোগ পাবে নারীরা । যখনই আফগান নারীরা জীবনের প্রতিটি ক্ষেত্রে আরও সক্রিয় হয়ে উঠবে, আমরা তালেবানকে সমর্থন করতে পারি।

গত জুনে ন্যাটো সম্মেলনে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে বৈঠকে কাবুল বিমানবন্দরের ব্যবস্থাপনা নিয়ে আলোচনা করেন এরদোয়ান।

কিন্তু দুই রাষ্ট্রপতির মধ্যে সম্পর্ক টানাপোড়েন রয়েছে। এরদোয়ান গত বৃহস্পতিবার স্বীকার করেছেন যে,  বাইডেনের সঙ্গে ভালো শুরু করতে পারেননি তিনি।

এদিকে যুক্তরাষ্ট্রের সতর্কতার পরেও রাশিয়া থেকে মিসাইল প্রতিরক্ষা ব্যবস্থা কিনেছে যুক্তরাষ্ট্র। বাইডেন প্রশাসন এটিকে পশ্চিমা জোটের জন্য হুমকি হিসেবে দেখছে।

যুক্তরাষ্ট্রের সতর্কতা উপেক্ষা করে তুরস্ক দ্বিতীয়বারের মতো রাশিয়া থেকে মিসাইল প্রতিরক্ষা কিনবে জানিয়ে এরদোয়ান বলেন, ভবিষ্যতে, আমরা কোনো ধরনের প্রতিরক্ষা ব্যবস্থার ইস্যুতে  কাউকে হস্তক্ষেপ করতে দেওয়া হবে না।



আপনার মূল্যবান মতামত দিন: