ভারত থেকে ব্রিটেন ভ্রমণে নিষেধাজ্ঞা

সময় ট্রিবিউন | ২০ এপ্রিল ২০২১, ০৭:৩২

ছবিঃ সংগৃহীত

করোনা সংক্রমণের ঝুঁকি বিবেচনা করে ভারতকে রেড লিস্টেড করেছে ব্রিটেন। সম্প্রতি সর্বোচ্চ ঝুঁকিপূর্ণ দেশের তালিকায় নাম ওঠায় ভারত থেকে এখন ব্রিটেনে যাওয়ায় কড়াকড়ি আরোপ হবে। গতকাল ভারতে রেকর্ড সংখ্যক প্রায় পৌনে তিন লাখ আক্রান্তের দিনে এই ঘোষণা দিল ব্রিটেন।

ভারতে মহামারি করোনার প্রকোপ সম্প্রতি ভয়াবহ রূপ নিয়েছে। ভারতকে রেড লিস্টেড করার আগে ব্রিটিশ প্রধানমন্ত্রীর আগামী ২৬ এপ্রিল ভারত সফর বাতিল করার কথা জানায় ১০ নং ডাউনিং স্ট্রিট। তার কয়েক ঘণ্টা পর ভারত থেকে ভ্রমণেও এ নিষেধাজ্ঞা আরোপ করা হলো।

ব্রিটিশ স্বাস্থ্যমন্ত্রী ম্যাট হ্যানকক বলেছেন, ভারতকে রেড লিস্টেড করা হলো। স্থানীয় সময় শুক্রবার থেকে ভারতের ওপর আরোপিত এ নিষেধাজ্ঞা কার্যকর করা হবে। তবে ব্রিটিশ কিংবা আইরিশ নাগরিকদের ক্ষেত্রে এই ভ্রমণ নিষেধাজ্ঞা কার্যকর হবে না।

জনসনের ভারত সফর স্থগিত কিংবা বাতিল করা হবে কি না এমন সিদ্ধান্ত নিয়ে কয়েকদিন ধরে ব্রিটিশ সরকারের সমালোচনার মুখে সোমবার ব্রিটিশ স্বাস্থ্যমন্ত্রী পার্লামেন্টে বলেন, ‘ভারতকে রেড লিস্টেড করার সিদ্ধান্ত খুবই কঠিন। এ জন্যই সময় নেওয়া হচ্ছিল।’

ব্রিটিশ স্বাস্থ্যমন্ত্রী ম্যাট হ্যানকক বলেন, ভারতে করোনার নতুন একটি ধরনের উত্থানের সঙ্গে দেশটিতে নতুন করে করোনার প্রকোপ শুরু হওয়ায় এই সিদ্ধান্ত নিয়েছে সরকার। ব্রিটেনের এমন ঘোষণার দিন থেকে নয়াদিল্লিতে প্রায় এক সপ্তাহের লকডাউন শুরু হচ্ছে।

ভারতে রেকর্ড সংক্রমণ ও প্রাণহানি

এদিকে করোনাভাইরাস সংক্রমণের দ্বিতীয় ঢেউয়ে বেসামাল ভারতে আজ সোমবার একদিনে রেকর্ড দুই লাখ ৭৩ হাজার ৮১০ জন নতুন রোগী শনাক্ত হয়েছে। মৃত্যু হয়েছে এক হাজার ৬১৯ জনের। করোনায় বিপর্যস্ত দিল্লি ছয় দিনের জন্য লকডাউন করা হয়েছে।

করোনার দ্বিতীয় ঢেউয়ের ধাক্কায় রীতিমতো নাকাল ভারত। দেশটিতে ভয়াবহভাবে বেড়েই চলেছে ভাইরাসটিতে আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা। টানা পাঁচদিন ধরে ভারতে দৈনিক করোনা সংক্রমণের সংখ্যা ছিল দুই লাখের বেশি।


আপনার মূল্যবান মতামত দিন: