গর্ভধারণ না করতে নারীদের প্রতি সরকারের আহ্বান

সময় ট্রিবিউন | ১০ সেপ্টেম্বর ২০২১, ০৪:০৬

ছবি : ইন্টারনেট

মহামারি করোনাভাইরাস পরিস্থিতিতে শ্রীলঙ্কার নারীদের অন্তত এক বছর গর্ভধারণ না করার আহ্বান জানিয়েছে দেশটির সরকার। সেখানে প্রায় ৪১ জন গর্ভবতী নারী করোনায় মারা যাওয়ার পর এ আহ্বান জানানো হয়। খবর এনডিটিভির।

এনডিটিভির প্রতিবেদনে বলা হয়, চলতি বছরের এপ্রিলের মাঝামাঝি সময়ে শ্রীলঙ্কায় ভ্রমণ নিষেধাজ্ঞা শিথিল করা হয়। এরপর মে মাসে দেশটিতে করোনার ডেল্টা ভ্যারিয়েন্টে সংক্রমণ বাড়তে থাকে। এসময়ে মাতৃমৃত্যু হার রেকর্ড ছাড়িয়ে গেছে।

শ্রীলঙ্কার হেলথ ব্যুরোর পরিচালক চিত্রমালি ডি সিলভা জানান, টিকা নেওয়ার পরও সাড়ে পাঁচ হাজার গর্ভবতী নারী করোনা পজিটিভ শনাক্ত হয়েছেন। এমন পরিস্থিতিতে বিশেষজ্ঞদের পরামর্শ, করোনাকালীন সময়ে নারীরা যেন গর্ভবতী না হন।

তিনি জানান, স্বাভাবিক সময়ে বিগত কয়েক বছরে ৯০-১০০ জন গর্ভবতী মায়ের মৃত্যুর ঘটনা ঘটেছে শ্রীলঙ্কায়। কিন্তু করোনার তৃতীয় ঢেউ শুরুর পর শুধুমাত্র এ ভাইরাসে আক্রান্ত হয়ে ৪১ গর্ভবতী নারী মারা গেছেন।

এদিকে, করোনা পরিস্থিতি সম্পর্কে দেশটির স্বাস্থ্য ব্যুরো সূত্র জানিয়েছে, পরিস্থিতি স্বাভাবিকের দিকে যাচ্ছে। স্থিতিশীলতা বজায় থাকলে চলতি সেপ্টেম্বরেই বিধিনিষেধ প্রত্যাহার করে নেওয়া হতে পারে।

 


আপনার মূল্যবান মতামত দিন: