ভূমিকম্পের পর সুনামি সতর্কতা জারি

সময় ট্রিবিউন | ১৫ আগষ্ট ২০২১, ০৩:০৩

ছবিঃ সংগৃহীত

আজ হাইতির পশ্চিমাঞ্চলে বিশাল বড় ভূমিকম্প আঘাত হানে। ক্যারিবীয় দ্বীপপূঞ্জজুড়ে অনুভূত হয়েছে ভূকম্পন।ভূমিকম্প হলেও হাইতির সরকারের পক্ষ থেকে হতাহতের বিষয়ে এখনো কিছুই জানানো হয়নি। সোশ্যাল মিডিয়ায় পোস্ট হওয়া ছবিতে পাশের শহর জেরেমিতে ভেঙে পড়া ঘরবাড়ি ও একটি চার্চের ধ্বংসস্তুপের চিত্র দেখা যাচ্ছে। ছোটাছুটি করছেন আতঙ্কিত মানুষজন। ভবন ভেঙে যাওয়ার আশঙ্কায় মানুষজন তাদের ঘরবাড়ি ছেড়ে পালিয়ে গেছেন। ভূমিকম্পের পর ক্যারিবীয় অঞ্চলে সুনামি সতর্কতা জারি করা হয়েছে।

মার্কিন ভূতাত্ত্বিক জরিপ সংস্থা জানিয়েছে, হাইতির পেটিট ট্রুও ডি নিপ্পেস থেকে ৮ কিলোমিটার দূরে ৭ দশমিক ২ মাত্রার এই ভূমিকম্পটি আঘাত হানে। ভূপৃষ্ঠে এর গভীরতা ছিল ১০ কিলোমিটার। রাজধানী পোর্ট-অব-প্রিন্স থেকে শহরটি দেড়শো কিলোমিটার দূরে।  

এটি ১১ বছর আগে হাইতিতে আঘাত হানা ৭ মাত্রার ভূমিকম্পের চেয়ে শক্তিশালী ও অগভীর। ২০১১ সালের ওই ভূমিকম্পে অঞ্চলটিতে লাখ লাখ না হলেও হাজার হাজার মানুষের প্রাণহানি ঘটেছিল। ভেঙ্গে পড়েছিল অসংখ্য বাড়িঘর-ভবন। বহু মানুষ গৃহহীন হয়েছিল।ভূকম্পন অনুভূত হওয়া হাইতির প্রতিবেশী দেশ কিউবার উত্তরে অবস্থিত গুয়ানতানামো শহরের এক বাসিন্দা জানিয়েছেন, ‘সকলে ভীষণ ভীত-সন্ত্রস্ত। দীর্ঘদিন এত শক্তিশালী ভূমিকম্প হয়নি।’ তার বাড়ি ভেঙে না পড়লেও আসবাবপত্র নড়েচড়ে গেছে বলে জানান তিনি।

কিউবার সরকারি কর্তৃপক্ষ জানিয়েছে, সেখানে বস্তুগত কোনো ক্ষয়ক্ষতি হয়নি। কেউ আহত অথবা প্রাণ হারাননি। ক্যারিবীয় দ্বীপপূঞ্জের আরেক দেশ জ্যামাইকার বাসিন্দারাও হাইতিতে আঘাত হানা এই ভূমিকম্পের সময় ভূকম্পণ অনুভূব করেছেন। 

অবশ্য ইউরোপীয়-ভূমধ্যসাগরীয় ভূমিকম্প কেন্দ্র বলছে, ভূমিকম্পটির মাত্রা ছিল ৭ দশমিক ৬। এদিকে কিউবার ভূমিকম্প কেন্দ্র বলছে, ভূমিকম্পটি ছিল ৭ দশমিক ৪ মাত্রার। ভূমিকম্পের পর মার্কিন সুনামি সতর্কতা কেন্দ্র ক্যারিবীয় অঞ্চলে সুনামি সতর্কতা জারি করেছে।



আপনার মূল্যবান মতামত দিন: