প্যারিস লকডাউন; ফ্রান্সে সতর্কতা জারি

সময় ট্রিবিউন | ১৯ মার্চ ২০২১, ২৩:২৬

ছবিঃ ইন্টারনেট

করোনার তৃতীয় ঢেউ নিয়ে চলমান আতঙ্কের মধ্যেই আবারও লকডাউনে যাচ্ছে ফ্রান্স। দেশটির রাজধানী প্যারিস ও আশপাশের এলাকায় শুক্রবার মধ্যরাত থেকে মাসব্যাপী লকডাউন জারি হচ্ছে। বিবিসির প্রতিবেদনে এ খবর জানানো হয়েছে।

সম্প্রতি এক বার্তায় এ তথ্য জানিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী জ্যাঁ ক্যাসটেক্স। তিনি জানান, প্যারিস ও তার আশপাশের ১৬ টি এলাকায় কার্যকর হবে এই লকডাউন। সরকারি পরিসংখ্যান বলছে, এবারের লকডাউনে বিধিনিষেধের খাঁড়ায় পড়তে যাচ্ছেন এই এলাকাগুলোর ২ কোটি ১০ লাখ বাসিন্দা। তবে ফ্রান্সের প্রধানমন্ত্রী আশ্বস্ত করে বলেছেন, এবারের লকডাউন আগের মতো কঠোর হচ্ছে না।

নতুন বিধিনিষেধের ফলে অতি জরুরি নয় এমন সব ব্যবসা প্রতিষ্ঠান বন্ধ করে দেওয়া হলেও স্কুল খোলা থাকছে। লোকজন বাইরে বের হলেও বাড়ির ১০ কিলোমিটারের মধ্যে থাকতে হবে। যৌক্তিক কারণ ছাড়া কেউ দেশের এক অংশ থেকে অন্য অংশে ভ্রমণ করতে পারবে না। বেশি আক্রান্ত এলাকাগুলোতে বাড়ির বাইরে যেতে হলে নির্দিষ্ট একটি ফর্মে ব্যাখ্যা দিতে হবে।

ফ্রান্সজুড়ে রাত্রিকালীন যে কারফিউ আছে তা বলবৎ থাকবে। তবে দিনের আলো কাজে লাগাতে এখন থেকে কারফিউ আগের চেয়ে একঘণ্টা পরে, সন্ধ্যা ৭টা থেকে শুরু হবে।

দেশটির সরকার এমনিতেই করোনাভাইরাসের টিকাদান কর্মসূচির শ্লথগতি নিয়ে সমালোচনার মুখে পড়েছিল; এখন তার সঙ্গে সংক্রমণের তৃতীয় ঢেউয়ের আতঙ্ক যোগ হয়েছে।

বিশ্বজুড়ে করোনা মহামরি শুরু হওয়ার পর থেকে এ পর্যন্ত ফ্রান্সে করোনায় আক্রান্ত হয়েছেন মোট ৪১ লাখ ৮১ হাজার ৬০৭ জন এবং এ রোগে এখন পর্যন্ত দেশটিতে মারা গেছেন ৯১ হাজার ৯৮১ জন। দেশটির স্বাস্থ্যবিভাগ জানিয়েছে, গত ২৪ ঘণ্টাতেই নতুন করে করোনায় আক্রান্ত হয়েছেন ৩৫ হাজার মানুষ।

দেশটিতে গণটিকাদান কর্মসূচি শুরু হয়েছে গত ডিসেম্বরের শেষ সপ্তাহ থেকে। সম্প্রতি অ্যস্ট্রাজেনেকার টিকা গ্রহণের পর কয়েকজনের রক্ত জমাট বেঁধে যাওয়ার পর কর্মসূচিতে এই টিকার ব্যবহার স্থগিত করেছিল ফ্রান্স।

তবে ইউরোপিয়ান মেডিসিন এজেন্সি (ইএমএ) অ্যাস্ট্রাজেনেকার কোভিড-১৯ টিকাকে নিরাপদ ও কার্যকর বলে অভিহিত করার পর শুক্রবার থেকে ফ্রান্স টিকাটির প্রয়োগ ফের শুরু করতে যাচ্ছে। দেশটির প্রধানমন্ত্রী জেন ক্যাসটেক্স বলেছেন, তিনি নিজে অ্যাস্ট্রাজেনেকার টিকা নেবেন।



আপনার মূল্যবান মতামত দিন: